খুলনা, বাংলাদেশ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ এপ্রিল, ২০২৪

Breaking News

  দিনাজপুরের ঘোড়াঘাটে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২
  মানিকগঞ্জের গোলড়া বাসস্ট্যান্ড এলাকায় গাড়িচাপায় দুই সবজি বিক্রেতা নিহত
  গাজীপুরের শ্রীপুরের একটি বহুতল ভবনের ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

গণহত্যা, স্বাধীনতা ও জাতীয় দিবসে সাতক্ষীরায় ৪ দিনের কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

আগামী ২৫ মার্চ গণহত্যা দিবস ও ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস’ ২০২৩ উদযাপন উপলক্ষে চার দিনব্যাপি বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে সাতক্ষীরা জেলা প্রশাসন। ২০ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত পর্যায়ক্রমে এসব কর্মসূচি পালন করা হবে। এবারই প্রথম স্বাধীনতা ও জাতীয় দিবসের সাথে গণহত্যা দিবস উদযাপন করা হবে।

এসব কর্মসূচির মধ্যে রয়েছে আজ ২০ মার্চ সুবিধাজনক সময়ে সাতক্ষীরা জেলা সরকারি গণগ্রন্থাগারে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৩ উপলক্ষে ‘রচনা’ প্রতিযোগিতা। এদিন সুবিধাজনক সময়ে জেলা শিশু একাডেমিতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ‘মুক্তিযুদ্ধের গল্প বলা’ প্রতিযোগিতা। ২১ মার্চ সুবিধাজনক সময়ে জেলা শিশু একাডেমিতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ‘আবৃত্তি’ প্রতিযোগিতা। একই দিনে সুবিধাজনক সময়ে জেলা শিশু একাডেমিতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ‘চিত্রাঙ্কন’ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

এসব প্রতিযোগিতা সমূহে ক-বিভাগ (শিশু শ্রেণি হতে ২য় শ্রেণি), খ-বিভাগ (৩য় শ্রেণি হতে ৫ম শ্রেণি), গ-বিভাগ (৬ষ্ঠ শ্রেণি হতে ৮ম শ্রেণি), ঘ-বিভাগ (৯ম শ্রেণি হতে ১০ম শ্রেণি) এবং ঙ-বিভাগ (বিশেষ চাহিদা সম্পন্ন শিশু) অংশগ্রহণ করতে পারবে।

আগামী ২৫ মার্চ সকাল সাড়ে ৯টায় সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ সংলগ্ন বধ্যভূমিতে ২৫ মার্চ শহিদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভা। বাদ যোহর অথবা সুবিধামত সময়ে সকল মসজিদে বিশেষ মোনাজাত এবং মন্দির গির্জা ও প্যাগোডাসহ অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠান বা উপাসনালয়ে বিশেষ প্রার্থনার আয়োজন। সন্ধ্যা-৭টায় শহরের শহিদ আব্দুর রাজ্জাক পাকস্থ শহিদ মিনারে মোমবাতি প্রজ্বলন। সুবিধাজনক সময়ে শহরের গুরুত্বপূর্ণ স্থানে গণহত্যার উপর দুর্লভ আলোক চিত্র প্রামাণ্য চিত্র প্রদর্শনী। রাত ১০.৩০ হতে ১০.৩১ সারা জেলায় এক মিনিট প্রতীকী ব্ল্যাক আউট।

এছাড়া ২৬ মার্চ প্রত্যুষে শহিদ আব্দুর রাজ্জাক পার্কে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সূচনা। সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত এবং বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন। সকাল-৭টায় খুলনা রোড মোড়স্থ বঙ্গবন্ধু চত্বরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ। সকাল-৮টায় সাতক্ষীরা স্টেডিয়ামে জাতীয় সংগীত পরিবেশন ও জেলা প্রশাসক কর্তৃক আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, মার্চপাস্টসহ অন্যান্য কর্মসূচী। সুবিধাজনক সময়ে সাতক্ষীরা সদর হাসপাতাল রক্তদান কর্মসূচি। সকাল সাড়ে ৯ টায় শহিদ আব্দুর রাজ্জাক পার্কস্থ শহিদ আব্দুর রাজ্জাকের মাজার জিয়ারত। বেলা ১০টা জেলা শিল্পকলা একাডেমিতে সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ। সুবিধাজনক সময়ে জেলা শিল্পকলা একাডেমিতে মুক্তিযুদ্ধ বিষয়ক চলচ্চিত্র প্রদর্শনী।

সুবিধাজনক সময়ে সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় মহিলাদের আলোচনা সভা ও ক্রীড়া অনুষ্ঠান। বেলা সাড়ে ৩টা জেলা শিল্পকলা একাডেমিতে বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান, আলোচনা সভা এবং ইফতার মাহফিল। এদিন সন্ধ্যায় জেলার গুরুত্বপূর্ণ স্থান, স্থাপনা, ভবন ও প্রধান সড়কসমূহ আলোক সজ্জাকরণ ও সাজ-সজ্জাকরণ। জেলা তথ্য অফিসার মোঃ জাহারুল ইসলাম প্রেরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে এসব কর্মসূচির বিষয় নিশ্চিত করা হয়েছে।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!