খুলনা, বাংলাদেশ | ২৫ আশ্বিন, ১৪৩১ | ১০ অক্টোবর, ২০২৪

Breaking News

  পিরোজপুরে প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে খালে পড়ে শিশুসহ ৮ জন নিহত

খুলনা শিশু হাসপাতালে রোগির চাপ সামলাতে হিমশিম খাচ্ছে সংশ্লিষ্টরা

নিজস্ব প্রতিবেদক

আবহাওয়া পরিবর্তনের কারণে খুলনা শিশু হাসপাতালে রোগীর সংখ্যা বাড়ছে। জ্বর, সর্দি, কাশি ও নিউমোনিয়ায় আক্রান্ত শিশুরা রয়েছে। এর সাথে যুক্ত হচ্ছে ডায়রিয়ায় আক্রান্তরা। শয্যা সংকটের কারণে অনেক অভিভাবক হাসপাতালে চিকিৎসা নিতে না পেরে অসুস্থ সন্তানকে নিয়ে বেসরকারি হাসপাতালে ছুটছেন।

শীতের পর সম্প্রতি গরমের তীব্রতা বেড়ে যাওয়ায় শিশুসহ বয়স্করা নানা রোগে আক্রান্ত হচ্ছেন। খুলনাসহ আশপাশের জেলার মানুষ সন্তানের চিকিৎসা নিতে ভিড় করছে খুলনা শিশু হাসপাতালে। তাদের সামলাতে রীতিমতো হিমশিম খাচ্ছেন চিকিৎসকসহ সেবিকারা। প্রতিদিন পাঁচ শতাধিক রোগী চিকিৎসা সেবা নিতে এখানে আসছে। যাদের অবস্থা খুবই খারাপ তাদের হাসপাতালে ভর্তি করা হচ্ছে। আর বাকিদের অন্যত্র যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে শয্যা সংকটের কারণে।

শিশু হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডা: প্রদীপ দেব নাথ বলেন, ২৭২ শয্যা নিয়ে চলছে খুলনা শিশু হাসপাতালের সেবা কার্যক্রম। গত কয়েকদিন ধরে এ হাসপাতালে শিশু রোগীদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। প্রতিদিন জ্বর, সর্দি, কাশি ও নিউমোনিয়ায় আক্রান্ত পাঁচ শতাধিক রোগীর সেবা দেওয়া হচ্ছে। তবে ডায়রিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা এখনো কম রয়েছে। প্রতিদিন ১৪/১৫ জন ডায়রিয়ায় আক্রান্ত রোগী ভর্তি হচ্ছেন এখানে। যদিও অন্যান্য বিভাগের তুলনায় আক্রান্তের সংখ্যা খুবই কম। তবে মে থেকে আগস্ট পর্যন্ত এ রোগের প্রকোপ সবচেয়ে বেশী থাকে।

তিনি বলেন, খুলনা বিভাগ ছাড়াও বরিশাল বিভাগ থেকেও চিকিৎসা সেবা নিতে রোগীরা এখানে আসছে। আবহাওয়া পরিবর্তনের কারণে শিশুরা বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার প্রধান কারণ বলে তিনি উল্লেখ করেছেন।

এ সময়ে বিভিন্ন রোগের প্রকোপ থেকে শিশুদের রক্ষা পাওয়ার জন্য তিনি অভিভাবকদের সর্তক করেছেন। তিনি বলেন, প্রতিদিন শিশুকে গোসল করাতে হবে। মায়ের দুধের কোন বিকল্প নেই। এর পাশাপাশি তিনি প্রোটিনযুক্ত খাবার গ্রহণের পরামর্শ দিয়েছেন। ডায়রিয়ার প্রকোপ থেকে শিশুকে রক্ষা করার জন্য তিনি বাচ্চাদের বাসি ও পচা খাবার গ্রহণ থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন।

জ্বরে আক্রান্ত হয়ে পিরোজপুর ইকড়ি গ্রামের তানভীর গত ১২ দিন ধরে শিশু হাসপাতালের তৃতীয় তলায় অবস্থান করছে। সাথে রয়েছে মা তানিয়া বেগম। তিনি বলেন, এখানে আসার কয়েকদিন আগ থেকে তানভীর জ্বরে আক্রন্ত হয়। বাড়ি থেকেও ঔষধ গ্রহণ করে তার শরীর থেকে জ্বর নামেনি। সাথে খুশ খুশে কাশি ছিল। এখানে এসে বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করে জানতে পারলাম শিশু নিউমোনিয়ায় আক্রান্ত। প্রথম দিকে রোগীর চাপে এখানে থাকার কোন ব্যবস্থা ছিল না। বর্তমানে একটু চাপ কম রয়েছে। অনভিজ্ঞতার কারণে বাচ্চাটিকে নিয়ে এত বেগ পেতে হল।

কুমিল্লার মতলেব মেডিকেল কলেজ হাসপাতাল থেকে চিকিৎসা নিতে এখানে এসেছেন রেখা দম্পত্তির একমাত্র সন্তান রায়হানকে নিয়ে। এক বছর দু’মাস বয়স ওই বাচ্চাটির। গত এক সপ্তাহ ধরে ছেলেকে সুস্থ করার জন্য এখানে অবস্থান করছেন তারা। আসার পূর্বে ২০ থেকে ৩০ বার পায়খানা হয়েছে। অবস্থা খারাপ হলে তাকে নিয়ে খুলনা শিশু হাসপাতালে চলে আসেন তারা। ডাক্তার বলেছেন, ফুড পয়জনিং এর কারণে তার এ অবস্থা।

খুলনা গেজেট/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!