খুলনা, বাংলাদেশ | ৩ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৭ মে, ২০২৪

Breaking News

  রাজধানীর বাসাবোতে ১১ তলা থেকে পড়ে দুই শ্রমিকের মৃত্যু, আশঙ্কাজনক ১
  কুমিল্লার চৌদ্দগ্রামে যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে নিহত ৫, আহত ১৫

খুলনা গেজেট : প্রাসঙ্গিক ভাবনা

শেখ দিদারুল আলম

এই তো সেই দিনের কথা। খুলনা থেকে একটা অনলাইন নিউজ পোর্টাল যাত্রা শুরু করলো। আর দেখতে দেখতে সেটা চতুর্থ বছরে পদার্পণ করলো। সেই হিসেবে খুলনা গেজেট এখনো শিশুকাল অতিক্রম করতে পারেনি। কিন্তু এরই মধ্যে শিশুটি খুলনার গন্ডি ছাড়িয়ে বাংলাদেশ এবং বাংলাদেশের বাইরে জনপ্রিয়তা অর্জন করতে পেরেছে এবং নিজস্ব পাঠক সৃষ্টি করতে পেরেছে।

তথ্য প্রযুক্তির উৎকর্ষের যুগে কেউ এখন আজকের খবর আগামীকাল জানা, পড়া ও দেখার জন্য অপেক্ষা করতে রাজী নয়। মানুষ চায় ঘটনার পরপরই খবর বা সংবাদ জানতে। আর সেই খবর হতে হবে তথ্য নির্ভর ও সত্য। মানুষ কোন বানোয়াট বা মিথ্যা খবর জানতে চায় না।

মিথ্যা, বানোয়াট ও চটকদার খবর দিয়ে কিছু জনপ্রিয়তা পাওয়া যায়, কিন্তু তা বেশি সময় ধরে রাখা যায় না।

আমাদের খুলনাসহ বাংলাদেশে অনেক অনলাইন নিউজ পোর্টাল প্রতিদিন সংবাদ প্রকাশ করে। কিন্তু তার মধ্যে বিশ্বাসযোগ্যতা অর্জন করতে পেরেছে মাত্র কয়েকটি। তার মধ্যে খুলনা গেজেট অন্যতম।

প্রতি মুহূর্তে বিশ্বের নানা প্রান্তে ঘটে যাচ্ছে গুরুত্বপূর্ণ ঘটনা। যেগুলো অনলাইনের কল্যাণে সাথে সাথে বিশ্বের বিভিন্ন প্রান্তে মানুষের কাছে ছবি, ভিডিও সহ সংবাদ পৌঁছে যায়। আর এসব অনলাইন ভিত্তিক নিউজ ওয়েবসাইট গুলো অনলাইন নিউজ পোর্টাল।

প্রসঙ্গত আসা যাক, যুক্তরাষ্ট্রের ইলিনয়েস State University থেকে নিউজ রিপোর্ট নামে ১৯৭৪ সালে প্রথম অনলাইন নিউজ পোর্টাল প্রকাশিত হয়। এরপর বিশ্ব জুড়ে বিভিন্ন সংবাদপত্র তাদের অনলাইন সংস্করণ চালু করে। তবে ২০০০ সালে যুক্তরাজ্যে থেকে প্রকাশিত সাউথপোর্ট রিপোর্টার আধুনিক অনলাইন নিউজ পোর্টাল হিসেবে পরিচিত পায়।

বাংলাদেশে ১৯৮৮ সালে ইউএনবি (ইউনাইটেড নিউজ অফ বাংলাদেশ) প্রথম ডিজিটাল নিউজ এজেন্সি ও নিউজ পোর্টাল হিসেবে আত্মপ্রকাশ করে। ইউএনবির প্রধান সম্পাদক ও এমডি এনায়েত উল্লাহ খান।

২০০৪ সালে বিশিষ্ট সাংবাদিক আলমগীর হোসেনের সম্পাদনায় আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হয় অনলাইন নিউজ পোর্টাল বিডিনিউজ২৪ডটকম। এরই ধারাবাহিকতায় ২০১২ পর থেকে ঢাকা ও খুলনাসহ দেশের বিভিন্ন নগর ও শহর থেকে অনলাইন নিউজ পোর্টাল প্রকাশিত হচ্ছে। অনলাইন নিউজ পোর্টালের জনপ্রিয়তা এত যে প্রথম আলো, নয়া দিগন্ত, সমকাল, যুগান্তর, মানবজমিন মত মুলধারা এবং প্রথম সারির কাগজগুলো এবং এনটিভি, সময়, বাংলাভিশন সহ অনেক টিভি চ্যানেল অনলাইন নিউজ শুরু করেছে।

আবারও আসা যাক খুলনা গেজেট প্রসঙ্গে। খুলনা গেজেট খুলনা সহ দেশ বিদেশের খবর মূহুর্তের মধ্যে যেমন পাঠকদের জন্য প্রকাশ করে। তেমনি খেলাধুলা, ধর্ম, রাজনীতি, শিক্ষা, মুক্ত ভাবনা, সাহিত্য ও সংস্কৃতি, অর্থনীতি, ব্যবসা বাণিজ্য, বিনোদন, লাইফসটাইল, বিশেষ প্রতিবেদন প্রকাশ করে। যা ইতিমধ্যে পাঠকের মন জয় করে নিয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজবকে ভিত্তি করে অনেক নিউজ পোর্টাল সংবাদ প্রকাশ করে। যা সংবাদপত্রের নীতিমালার সাথে সাংঘর্ষিক। এদিক দিয়ে খুলনা গেজেট বস্তুনিষ্ঠতার সাথে তার নিজস্ব ভাবধারা বজায় রেখেছে।

খুলনা গেজেটে একঝাঁক কর্মঠ সাংবাদিক তথ্য যাচাই বাছাই না করে সংবাদ প্রকাশ করে না। যা প্রশংসার দাবী রাখে। একটি সংবাদ মান সম্পন্ন হয়েছে কিনা খুলনা গেজেট এই দিক দিয়ে খুব সতর্ক।

সবশেষে বলি সময়ের সঙ্গে এগিয়ে চলেছে বাংলাদেশ। প্রযুক্তির আলো ছড়িয়ে পড়েছে সর্বত্র। দেশজুড়ে বিস্তৃতি লাভ করেছে ইন্টারনেট। এদিক দিয়ে পিছিয়ে নেই খুলনা। পিছিয়ে নেই খুলনা গেজেট।

খুলনা গেজেট শুধু খুলনাবাসীর সেবা করছে না, খুলনাকে পরিচয় করে দিচ্ছে প্রতিনিয়ত। ইনশাআল্লাহ এগিয়ে যাবে খুলনা গেজেট।

লেখক : সিনিয়র সাংবাদিক, ইউএনবি ও যুগ্ম সম্পাদক, খুলনা গেজেট

খুলনা গেজেট/এমএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!