খুলনা, বাংলাদেশ | ৩ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৭ মে, ২০২৪

Breaking News

  কুমিল্লার চৌদ্দগ্রামে যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে নিহত ৫, আহত ১৫

খুলনা গেজেটের আগামীর পথচলা আরও সুন্দর হোক

ড. খ. ম. রেজাউল করিম

খুলনার অন্যতম প্রধান জনপ্রিয় অনলাইন দৈনিক ‘খুলনা গেজেট’ ৩ বছর পেরিয়ে ৪ বছরে সফলভাবে পদার্পণ করতে যাচ্ছে। প্রতিষ্ঠাবার্ষিকীতে পত্রিকাটির সকল সাংবাদিক এবং পত্রিকা প্রকাশের সঙ্গে যুক্ত সকলকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই। পাশাপাশি খুলনা গেজেটের পাঠক ও শুভানুধ্যায়ীদেরও বর্ষপূর্তির আন্তরিক শুভেচ্ছা জানাই।

অনেকেই জন্মদিন পালন করতে গিয়ে আগত বছরকে স্বাগত জানিয়ে আনন্দ উৎসব করলেও বিগত বছরটি কিন্তু এক বছর আয়ু কমিয়েই যায়। তবে মানুষের জন্মদিনে এক বছর আয়ু বিয়োগের কারণে কিছুটা কষ্ট থাকলেও পত্রিকার বেলায় নতুন বছরে পদার্পণে বিয়োগ বেদনা হয় না বরং বছরযোগে আয়ু বৃদ্ধি ঘটে, অভিজ্ঞতা বাড়ে।

বর্তমান বিশ্বে সংবাদপত্র এক শক্তিশালী প্রচার মাধ্যম। সংবাদপত্রের মাধ্যমে বিশ্বের নানা খবর যেমন পরিবেশিত হয়, তেমনি সারাবিশ্বের বিভিন্ন জনপদ, দেশ ও সমাজের জনমত এতে বিধৃত হয়। সংবাদপত্রের দু’টি প্রধান দিক রয়েছে। একটি হলো খবর পরিবেশন, দ্বিতীয়টি হলো জনমত গঠন। নীতিগতভাবে এ উভয় ক্ষেত্রেই নিরপেক্ষতা বজায় রাখার উপর গুরুত্ব¡ দেয়া হয়। আধুনিক সভ্যতার বাহন হিসেবে সংবাদপত্র জগতের ঘটনাবহুল তথ্য নিয়ে হাজির হয় মানুষের কাছে। প্রতিদিন প্রভাতের সূর্যের মতো রাতের অন্ধকার কেটে জ্ঞানালোকে উদ্ভাসিত করে পাঠকের মনোজগত। সংবাদপত্র জীবন-জগতের প্রতিদিনের খবরাখবর দিয়ে মানুষের জীবনযাত্রাকে যেমন সহজ, সমৃদ্ধ ও গতিশীল করেছে, তেমনি সমাজ, সংস্কৃতি ও রাষ্ট্রীয় উন্নতি ও মানবিক চেতনার বিকাশে আলোকবর্তিকা হিসেবে কাজ করে। এক সময়ে সর্বত্র শুধু অফলাইন পত্রিকা চালু থাকলেও আধুনিক বিশ্বে অনলাইন ও অফলাইন উভয় প্রকার সংবাদপত্র চোখে পড়ে। দৈনিক অফলাইন সংবাদপত্রে সাধারণত আজকের সংবাদ আগামীকাল প্রকাশিত হয়। কিন্তু অনলাইন নিউজ পোর্টালের ক্ষেত্রে আজকের সংবাদ আজকেই এবং মুহূর্তের সংবাদ মুহূর্তেই প্রকাশ করা হয়। আর অনলাইন পত্রিকার কাছে ছাপানো পত্রিকার পিছিয়ে পড়ার অন্যতম কারণ এই তাৎক্ষণিকতার বিষয়টি। বর্তমান প্রযুক্তির যুগে মানুষ দ্রুত তথ্য জানতে চায়। তাই তারা অনলাইন মিডিয়ার উপর অনেকটাই নির্ভরশীল হয়ে পড়েছে। কোনো একটি ঘটনা ঘটার সঙ্গে সঙ্গে মানুষ তা জানার জন্যে উদগ্রীব। বিভিন্ন টেলিভিশন চ্যানেলে তা প্রচারের আগেই অনলাইনে সে খবর চলে আসে। এজন্য দেশ-বিদেশে অনলাইন সংবাদপত্র বা অনলাইন নিউজ পোর্টালগুলো বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। তাই দেশে দিন দিন স্থানীয় ও জাতীয় পর্যায়ে অনলাইন পত্রিকার বিস্তার বেড়েই চলেছে।

খুলনা গেজেট খুলনার পাঠকের কাছে অত্যন্ত প্রিয় একটি অনলাইন পত্রিকা। আমি এই পত্রিকার একজন নিয়মিত পাঠক ও অনিয়মিত লেখক। আমি লক্ষ করেছি সংবাদ পরিবেশনের ক্ষেত্রে খুলনা গেজেট সবসময় বস্তুনিষ্ঠতা বজায় রাখার চেষ্টা করে। একই সঙ্গে সত্য তুলে ধরতে আপসহীন ভূমিকা পালন করছে আসছে খুলনা গেজেট। কোনো কোনো পত্রিকা সাহস করে অনেক রিপোর্ট প্রকাশ করে না। এদিক থেকে খুলনা গেজেট ভিন্ন। সত্য প্রকাশে পত্রিকাটি অনেক সময় ঝুঁকিও নেয়। এ পত্রিকার প্রতিবেদনে দল-মত নির্বিশেষে নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি বজায় রাখায় সবার প্রশংসা অর্জন করেছে। প্রতিষ্ঠার পর অল্পদিনে জনপ্রিয়তা অর্জন এবং ৩ বছর পেরিয়েও সেই জনপ্রিয়তার মূল কারণ সংবাদ পরিবেশনে পত্রিকাটির আপসহীন অবস্থান ধরে রাখা। এ বলিষ্ঠ ভূমিকা পালন করা এবং জনগণকে বিভিন্ন ইস্যুতে সচেতন করার ক্ষেত্রেও খুলনা গেজেট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

সমাজ সদা পরিবর্তনশীল। আর সমাজ পরিবর্তনের জন্য সত্য কথা বলাটা অত্যন্ত জরুরি। এ সত্য বলা একটি শক্তি হিসেবে কাজ করে। খুলনা গেজেট সেই লক্ষ্যেই কাজ করছে বলে আমার ধারণা। আগামী দিনেও খুলনা গেজেটের এ ধারা অব্যাহত থাকবে, এটাই আমার বিশ্বাস। আমি খুলনা গেজেটের উত্তোরোত্তর সাফল্য কামনা করি।

লেখক : সমাজ গবেষক ও সহযোগী অধ্যাপক, সমাজবিজ্ঞান বিভাগ, সরকারি মাইকেল মধুসূদন কলেজ, যশোর, বাংলাদেশ।

খুলনা গেজেট/এমএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!