খুলনা, বাংলাদেশ | ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৯ মে, ২০২৪

Breaking News

  করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১১
  তিন জেলায় বজ্রপাতে প্রাণ গেল ৭ জনের
  রাঙামাটিতে সশস্ত্র হামলায় ইউপিডিএফ সদস্যসহ নিহত ২

খুলনায় দু’সপ্তাহের ভিটামিন এ-প্লাস ক্যাম্পেইন শুরু শনিবার

নিজস্ব প্রতিবেদক

খুলনায় আগামী  শনিবার থেকে ১৯ জুন পর্যন্ত স্থানীয় ইপিআই কেন্দ্রগুলোতে জাতীয় ভিটামিন এ-প্লাস ক্যাম্পেইন শুরু হবে। অপুষ্টিজনিত অন্ধত্ব নির্মূল, অপুষ্টিজনিত শিশু মৃত্যু প্রতিরোধ এবং রোগ প্রতিরোধ ক্ষমতার লক্ষে এ আয়োজন। জেলার ২ লাখ ৯২ হাজার শিশুকে এ কর্মসূচির আওতায় আনা হয়েছে।

জেলা সিভিল সার্জন অফিসের উদ্যোগে ৬-১১ মাস বয়সী শিশুকে নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী সকল শিশুকে একটি করে লাল রঙের এ ক্যাপসুল খাওয়ানো হবে। শিশুর পুষ্টির জোগান দিতে মায়ের শাল দুধ খাওয়ানোর পাশপাশি প্রথম ৬ মাস শুধুমাত্র বুকের দুধ খাওয়ানো, ৬ মাস বয়স পূর্ণ হলে মায়ের দুধের সাথে ঘরে তৈরী সুষম খাবার খাওয়ানোর পরামর্শ দেয়া হয়েছে।

এ কর্মসূচি সফল করতে ১শ’ ১৬টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। সরকারি ও বেসরকারি পর্যায়ে ৩ হাজার ২৮২ জন স্বেচ্ছাসেবক দায়িত্ব পালন করবে। ৯শ’ জন তদারককারী এ কর্মসূচি মনিটরিং করবেন। কেসিসি, দাকোপ, পাইকগাছা পৌরসভা ও জেলার ৬৮টি ইউনিয়নের ২শ’ ৪টি ওয়ার্ডে ভিটামিন এ-প্লাস ক্যাম্পেইন চলবে। কেসিসি এলাকায় ৬-১১ মাস বয়সী ১২ হাজার ৬শ’ ৮০ জন, ১২-৫৯ মাস বয়সী ৯৭ হাজার ১শ’ ৫৩ জন, উপজেলা পর্যায়ে ৬-১১ মাস বয়সী ২২ হাজার ১৬ জন এবং ১২-৫৯ মাস বয়সী ১ লাখ ৬০ হাজার ৩শ ৯২ জন শিশুকে এ কর্মসূচির আওতায় আনা হয়েছে। আজ সকালে স্কুল হেলথ ক্লিনিকে খুলনার সিভিল সার্জন ডাঃ নিয়াজ মোহাম্মদ এক প্রেস ব্রিফিং-এ এ তথ্য তুলে ধরেন। অনুষ্ঠানে স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!