খুলনা, বাংলাদেশ | ২৪ বৈশাখ, ১৪৩১ | ৭ মে, ২০২৪

Breaking News

  গাজায় যুদ্ধবিরতির বিষয়ে সম্মত হামাস
  সারাদেশে বজ্রপাতে প্রাণ গেল ১১ জনের

খুলনায় তিন লাখ ৫৮ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ থেকে অপুষ্টি জনিত অন্ধত্ব নির্মূল এবং অপুষ্টি জনিত শিশুমৃত্যু প্রতিরোধ করার জন্য আগামী ১৮ জুন (একদিন) জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করা হবে। এ দিন খুলনা জেলায় ৩ লাখ ৫৮ হাজার চার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এ উপলক্ষে বুধবার দুপুরে নগরীর স্কুল হেলথ ক্লিনিকের সম্মেলনকক্ষে জেলা পর্যায়ের অবহিতকরণ ও কর্মপরিকল্পনা সভায় খুলনার সিভিল সার্জন ডাঃ সুজাত আহমেদ এই তথ্য জানান।

সভাপতির বক্তব্যে সিভিল সার্জন বলেন, এই ক্যাম্পেইনে শিশুদের ক্যাপসুল খাওয়ানোর পাশাপাশি পুষ্টি বার্তা প্রচার করা হবে। জন্মের পরপর একঘন্টার মধ্যে মায়ের শালদুধ খাওয়ানোসহ প্রথম ৬মাস শুধুমাত্র মায়ের দুধ, শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরি পরিমানমত সুষম খাবার খাওয়াতে হবে। তিনি আরও বলেন, স্বাস্থ্য বিষয়ের যে কোন কাজ স্বাস্থ্য বিভাগরে দায়িত্ব হলেও এটি বাস্তবায়নের দায়িত্ব সবার। এ ক্ষেত্রে প্রত্যেক বিভাগকে নিজ নিজ দায়িত্বের অংশ হিসেবে ভূমিকা রাখতে হবে। এই ক্যাম্পেইনে কোন শিশু যেন বাদ না পড়ে সে জন্য সকলের দৃষ্টি রাখতে হবে।

সভায় জানানো হয়, ঐ দিন সারাদেশে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের মাধ্যমে ৬-১১ মাস বয়সী সকল শিশুকে ১টি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (১ লাখ আই,ইউ) এবং ১২-৫৯ মাস বয়সী সকল শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (২ লাখ আই, ইউ) খাওয়ানো হবে। খুলনা সিটি কর্পোরেশন, নয়টি উপজেলা এবং দুইটি পৌরসভায় মোট তিন লাখ ৫৮ হাজার চার জন শিশুকে এ কার্যক্রমের আওতায় ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

অবহিতকরণ সভায় কেসিসি’র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা স্বপন কুমার হালদার, খুলনা পরিবার পরিকল্পনা দপ্তরের উপপরিচালক মোঃ শামসুদ্দীন মোল্লা, ডেপুটি সিভিল সার্জন ডাঃ এএসএম কামাল হোসেন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ তৌহিদুল ইসলাম, খুলনা আঞ্চলিক তথ্য অফিসের সিনিয়র তথ্য অফিসার মোঃ মেহেদী হাসান, পুলিশ সুপার কার্যালয়ের এম মশিউর রহমান, সিভিল সার্জন দপ্তরের মেডিকেল অফিসার ডাঃ মোঃ ছাবেতুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন। খুলনা সিভিল সার্জন দপ্তর এই অনুষ্ঠানের আয়োজন করে। সভায় বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাসহ এনজিও প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

খুলনা গেজেট/এসজেড




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!