খুলনা, বাংলাদেশ | ২০ বৈশাখ, ১৪৩১ | ৩ মে, ২০২৪

Breaking News

  ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য বন্ধ করে দিলো তুরস্ক

খুলনায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম

এম সাইফুল ইসলাম

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম একাধিকবার খুলনা সফর করেছেন। তিনি জিরো পয়েন্টের কাছে মোহাম্মাদনগরে এবং দৌলতপুর বিএল কলেজে এসেছেন।

বিএল কলেজে তাকে সম্মাননা জানানো হয়। সাহিত্যিক সাংবাদিক ডাঃ আবুল কাশেম তার জীবদ্দশায় তার স্মৃতিচারণ করতে যেয়ে বলেছেন, ১৯৬২ সালে জাতীয় কবির জন্মবার্ষিকীর এক অনুষ্ঠানে খুলনা এসেছিলেন। ১৯৬২ সালের কথা। তিনি দৌলতপুরে ডাঃ আবুল কাশেমের বাসায় উঠেন। কলকাতা থেকে ট্রেনে এসে গোয়ালন্দ মেইলে ফরিদপুর-ঢাকায় যেতেন। কখনও পল্লীকবি জসিম উদ্দিন আবার কখনও কবি বন্দে আলী মিয়া তার সফর সঙ্গী হতেন। প্রজা সম্মেলনে গান গাইতেন, ভাষণও দিতেন। ১৯৩৭ সালে বঙ্গীয় ব্যবস্থাপনা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। এ সময় তিনি যশোর, কুষ্টিয়া, ফরিদপুর ও সিরাজগঞ্জ সভা সমিতিতে ভাষণ দিয়েছেন। ১৯২৬ সালে ডাঃ আবুল কাশেম বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামকে খুলনায় আসার প্রস্তাব দেন। তিনি তাতে রাজি হন। ওই সময়ে বিএল কলেজের নাম ছিল দৌলতপুর হিন্দু একাডেমি।

বঙ্কু বিহারী ভট্টাচার্য তখন কলেজের অধ্যক্ষ। বিএল কলেজে কবিকে সম্মাননা জানানো হয়, তিনি কবিতা পাঠ করেছিলেন। ১৯২৬ সালে ৯ অক্টোবর কবি এক চিঠিতে উল্লেখ করেন, ‘আমি যশোর ও খুলনা ঘুরে আজ সকালে ফিরেছি।

খুলনা শহরতলীর জিরোপয়েন্টের মোহাম্মাদনগরে তিনি একবার এসেছিলেন। এই জিরোপয়েন্টের নতুন নামকরণ নজরুলনগর।

সড়ক ও জনপথ বিভাগ পীর খানজাহান আলী (র) সেতু থেকে আটরা পর্যন্ত আট কিলোমিটার সড়কের নামকরণ করা হয়েছে কাজী নজরুল ইসলামের নামানুসারে। কেসিসি কেডিএ এভিনিউয়ের নাম কাজী নজরুল ইসলাম এভিনিউ নামকরণের প্রস্তাব পাঠিয়েছে স্থানীয় সরকার মন্ত্রনালয়ে।

 

খুলনা গেজেট/এনএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!