খুলনা, বাংলাদেশ | ২৩ বৈশাখ, ১৪৩১ | ৬ মে, ২০২৪

Breaking News

  চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে ট্রাকের সঙ্গে ভটভটির মুখোমুখি সংঘর্ষে যুবক নিহত
  রাজধানীর যাত্রাবাড়ীতে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ২

খুলনায় মাল্টি-এক্টর-পার্টনারশিপস ম্যাপস প্লাটফরম গঠন

নিজস্ব প্রতিবেদক

খুলনায় মাল্টি-এক্টর-পাটনারশিপস (ম্যাপস) প্লাটফরম গঠন হয়েছে। খুলনায় মাল্টি-এক্টর-পাটনারশিপস (ম্যাপস) অন ক্লাইমেট এণ্ড ডিজেস্টার রিকস ফ্রিনান্স এন্ড ইনসুরেন্স (সিডিআরএফআই) প্রকল্পের প্রচারের জন্য এ কমিটি গঠন করা হয়। খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের প্রধান অধ্যাপক ড. মুজিবুর রহমান আহবায়ক ও সলিডারিয়াড নেটওয়ার্ক এশিয়ার সিনিয়র প্রোগ্রাম অফিসার ড. এস এম ফেরদৌসকে সদস্য সচিব করে নগরীর একটি অভিজাত হোটেল মিলনায়তনে এক সভায় এ কমিটি গঠন করা হয়।

অ্যাওসেড’র উদ্যোগে কেয়ার বাংলাদেশের সহযোগিতায় বুধবার (২৪ এপ্রিল) বেলা ১১টায় এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন অ্যাওসেড’র নির্বাহী পরিচালক শামীম আরফীন। সভা সঞ্চালনার দায়িত্বে ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের প্রধান অধ্যাপক ড. মুজিবুর রহমান। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইন্সটিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা জি এম মোস্তাফিজুর রহমান।

সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পানি অধিকার কমিটির সভাপতি রেহানা আক্তার ও সাধারণ সম্পাদক হুমায়ুন কবির ববি, বাগেরহাট ফাউন্ডেশনের আহাদ উদ্দিন হায়দার,খুলনা সিটি কর্পোরেশনের ২৫ নং ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ আলী আকবর টিপু, ৩১ নং ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মমদ আরিফ হোসেন, খুলনা জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান-১ চৌধুরী মোঃ রায়হান ফরিদ, মাছরাঙ্গা টেলিভিশনের বিশেষ প্রতিনিধি আবু হেনা মোস্তফা জামাল, ঢাকা ট্রিবিউনের খুলনা প্রতিনিধি হেদায়েত হোসেন,কালের কন্ঠের স্টাফ রিপোর্টার কৌশিক দে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ন্যাশনাল কনসালটেন্ট আসিফ আহমেদ, খুলনা জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম খালেদিন রশীদ সুকর্ণ, তালা উপজেলা ম্যাপ সভাপতি ও ইউপি চেয়ারম্যান প্রণব ঘোষ বাবলু, স্বদেশ’র নির্বাহী পরিইচালক মাধব চন্দ্র দত্ত, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খুলনার জেলা প্রশিক্ষণ কর্মকর্তা মহাদেব চন্দ্র সানা, কেয়ার বাংলাদেশের PRODRIPTA প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মোঃ ফেরদৌস আলম, ইউএনডিপি LIUPCP প্রকল্পের টাউন ম্যানেজার মোহাম্মাদ মোস্তফা,  মৎস্য অধিদপ্তরের ডেপুটি ডিরেক্টর বিশ্বজিৎ বৈরাগী, খুলনা সিটি কর্পোরেশনের আর্কিটেক্ট রেজবিনা খানম, সলিডারিয়াড নেটওয়ার্ক এশিয়ার সিনিয়র প্রোগ্রাম অফিসার ড. এস এম ফেরদৌস, জেজেএস’র প্রকল্প সমন্বয়কারী নাজমুল হুদা, তালা ম্যাপ সেক্রেটারি জুলফিকার রায়হান প্রমুখ।

সভায় বক্তারা  জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট বর্তমান দুর্যোগসমূহ এবং এ থেকে পরিত্রাণের উদ্দেশ্যে নাগরিক সমাজের প্রতিনিধিদের নিয়ে একটি সমন্বিত উদ্যোগের প্রয়োজনীয়তার কথা ব্যক্ত করেন এবং সেই সাথে এই প্ল্যাটফর্ম যাতে জলবায়ু পরিবর্তনজনীত ক্ষয়ক্ষতির ক্ষতিপূরণের অর্থ যাতে বিপদাপন্ন জনগোষ্ঠির কাছে পৌছায় যে ব্যাপারে বাস্তব প্রমাণভিত্তিক সরকারের নীতি নির্ধারণী পর্যায়ে অ্যাডভোকেসির কাজ করতে পারে।

সভা েসভাপতি তাঁর উপস্থাপনায় ম্যাপ গঠনের উদ্দেশ্য ও এর প্রয়োজনীয়তা সম্পর্কে আলোচনা করেন। ম্যাপের সদস্যরা স্থানীয় সুশীল সমাজ, বিশেষ করে নারী ও বিপদাপন্ন জনগোষ্ঠীর প্রয়োজনীয় চাহিদাসমূহ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করবে ও তাদের দৃষ্টিভঙ্গিসমূহ CDRFI কে ডেভেলপ করবে ও ম্যাপের অধীনে বিদ্যমান দৃষ্টিভঙ্গির আলোকে Finance and Insurance এর বিষয়ে মেকানিজম তৈরীতে নতুন পদ্ধতি বিকাশের ক্ষেত্র তৈরী করবে। এছাড়া ম্যাপ স্থানীয় পর্যায়ে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি ও আর্থিক ক্ষয়ক্ষতি নিরূপন করার ক্ষেত্রে সহায়তা ও  Loss & damage এর অর্থ প্রাপ্তিতে জনমত গঠন করবে।

খুলনা গেজেট/কেডি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!