খুলনা, বাংলাদেশ | ৩ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৭ মে, ২০২৪

Breaking News

  রাজধানীর বাসাবোতে ১১ তলা থেকে পড়ে তিন শ্রমিকের মৃত্যু
  কক্সবাজার সদর উপজেলায় খাল থেকে দুই জেলের মরদেহ উদ্ধার
  কুমিল্লার চৌদ্দগ্রামে যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে নিহত ৫, আহত ১৫

খালি চোখে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন ও তিনটি গ্রহ দেখা যাবে বুধবার

মোঃ আব্দুর রাজ্জাক

খালি চোখে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন এবং তিনটি গ্রহ দেখা যাবে বুধবার। যে কোনো মানুষ ইচ্ছে করলেই খালি চোখেই এগুলো দেখতে পাবেন। তবে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের জন্য বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল লাইব্রেরী পূর্ব দিকে সড়কে মহাকাশ স্টেশন ও গ্রহ ৩টি দেখানোর ব্যবস্থা করা হবে। তবে সবার আগে জানতে হবে মহাকাশ স্টেশন কী ?

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন কি?

এটি পৃথিবীর চারদিকে অনবরত ঘুর্নায়মান একটি বৃহৎ মনুষ্যবাহী মহাকাশযান। এটি টিউবের মতো একটি বাড়ি হিসাবে কাজ করে যেখানে নভোচারীরা থাকেন। এর একাধিক সোলার প্যানেল (পাখা) থাকে যা দিয়ে এটি এনার্জি উৎপন্ন করে। মহাকাশ স্টেশনটিও একটি অনন্য বিজ্ঞান পরীক্ষাগার। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের পরিচালনার দায়িত্বে রয়েছে আমেরিকা, রাশিয়া, জাপান, কানাডা এবং ইউরোপীয় মহাকাশ সংস্থার ১১টি দেশ। একবিংশ শতকের শুরু থেকে নিয়মিত ছবি পাঠানোসহ মহাকাশে তিন হাজারের বেশি গবেষণা কার্যক্রম পরিচালিত হয়েছে এই স্টেশনে।

খালি চোখে মহাকাশ স্টেশন কখন দেখা যাবে?

এটি মাঝে মাঝে দেখা যায়। তবে কখন কোন পথ দিয়ে এটি অতিক্রম করে তা জানলেই আপনি খালি চোখে দেখতে পারবেন। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনটি বাংলাদেশের যে কোন স্থান থেকে ৭ ডিসেম্বর সন্ধ্যা ৬:২০ মিনিট থেকে ৬:২৪ মিনিট পর্যন্ত দেখা যাবে। এই সময় এটি উত্তর দিগন্তের একটু উপর থেকে পূর্ব দিগন্তের দিকে চলে যাবে (চিত্রেতার পথ দেখানো হয়েছে)। তখন এটি খালি চোখে দেখা যাবে। এটি আকাশে উজ্জ্বল তারার মত দেখা যায়।

খুলনা বিশ্ববিদ্যালয়ে পর্যবেক্ষণের ব্যবস্থা:

শুধুমাত্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের জন্য বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল লাইব্রেরী পূর্ব দিকে রাস্তায় ৭ ডিসেম্বর সন্ধ্যা ৬:২০ মিনিট থেকে ৬:২৪ মিনিট পর্যন্ত আন্তর্জাতিক মহাকাশ স্টেশনটি বাস্তবে দেখানো ব্যবস্থা থাকবে। সন্ধ্যার পর ছোট টেলিস্কোপের মাধ্যমে মঙ্গলগ্রহ পর্যবেক্ষণেরও ব্যবস্থা থাকবে। পর্যবেক্ষণের দায়িত্বে থাকবেন খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী মোঃ আব্দুর রাজ্জাক।

আপনি কিভাবে দেখবেন :

বাংলাদেশের যে কোন জায়গা থেকে ফাঁকা স্থানে দাড়িয়ে ৭ ডিসেম্বর সন্ধ্যা ৬:২০ মিনিট থেকে ৬:২৪ মিনিট পর্যন্ত বাস্তবে খালি চোখে আপনি নিজেই এটি দেখতে পারবেন। ঐ সময়ে একা বা কয়েক জন মিলে ছবির ম্যাপ/বর্নণা অনুযায়ী আকাশের দিকে ভালভাবে লক্ষ্য করলে একটি উজ্জ্বল তারার মত চলতে দেখবেন। এটি সাধারণত সন্ধ্যায় ও ভোর বেলায় দেখা যায়। ঐ সময় সূর্যেও আলো তার গায়ে পড়েতখনি এটি দেখা যায়। আন্তর্জাতীক মহাকাশ স্টেশন প্রায় দেখা যায়।

কখন কোন সময় দেখা যাবে এটি জানলে বিভিন্ন ওয়েবসাইট অথবা অ্যাপসের মাধ্যমে জেনে নিতে পারবেন। প্রয়োজনীয় সহযোগীতা ও কখন আবার দেখা যাবে এটি জানার জন্য ফোন করতে পারেন প্রকৌশলী মোঃ আব্দুর রাজ্জাক, প্রধান প্রকৗশলী, খুলনা বিশ্ববিদ্যালয়কে, মোবাইল নং ০১৭১১-২৮০২৭০।

একই সময়খালি চোখে ৩টি গ্রহ দেখা যাবে: বর্তমানে সন্ধ্যার পর আকাশে ৫টি গ্রহ অবস্থান করছে। মাথার উপরে উজ্জ্বল তারার মতো দেখতে পাবেন এটি হলো বৃহস্পতি গ্রহ। আর মাথার উপর দক্ষিণ-পশ্চিম দিকে একটু কম উজ্জ্বল তারাটি হলো শনিগ্রহ। পূর্বদিগন্তের উপরে চাঁদের নিচে দেখা যাবে লাল রংয়ের মঙ্গলগ্রহ। ইউরেনাস গ্রহ ও নেপচুন গ্রহ আকাশে থাকলেও খালি চোখে দেখতে পারবেন না।

লেখক : প্রধান প্রকৌশলী, খুলনা বিশ্ববিদ্যালয়।




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!