খুলনা, বাংলাদেশ | ১৪ বৈশাখ, ১৪৩১ | ২৭ এপ্রিল, ২০২৪

Breaking News

  বাইক দুর্ঘটনায় প্রাণ হারালেন স্বামী, বেঁচে গেলেন স্ত্রী
  সরকারি সুবিধা নিয়ে নির্বাচনী প্রচারণায় অংশ নিলে প্রার্থিতা বাতিল করা হবে : ইসি রাশেদা
  ময়মনসিংহে বাসের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
সাতক্ষীরায় বিশ্ব ক্যান্সার দিবসের আলোচনা সভায় বক্তারা

‘ক্যান্সার থেকে বাঁচতে হলে সামাজিকভাবে সচেতনতা বৃদ্ধি করতে হবে’

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

“আসুন কমাই সেবার ব্যবধান” এই শ্লোগানকে সামনে রেখে সাতক্ষীরায় নানা আয়োজনে পালিত হয়েছে বিশ্ব ক্যান্সার দিবস। সাতক্ষীরা ক্যান্সার কেয়ার এন্ড ওয়েলফেয়ার সেন্টার ও রোটারী ক্লাব অব সাতক্ষীরার আয়োজনে দিবসটি উপলক্ষে রোববার(৪ ফেব্রুয়ারি) শহরের অদূরে বিনেরপোতা ক্যান্সার হাসপাতাল এন্ড রিসার্চ ইনস্টিটিউটে আলোচনা সভা ও র‌্যালির আয়োজন করা হয়।

খুলনা মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ডাঃ মোঃ মনোয়ার হোসেন’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বিএসএএইট’র প্রোভাইস চ্যান্সেলর (প্রশাসন) ও চেয়ারম্যান অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সাতক্ষীরা জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ নজরুল ইসলাম, সাতক্ষীরা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডাঃ মোঃ রুহুল কুদ্দুস, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সাহানা মহিদ প্রমুখ।

এসময় আরো বক্তব্য রাখেন, জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক কাজী আকতার হোসেন, বাংলাদেশ প্রাইভেট হাসপাতাল ক্লিনিক এন্ড ডায়াগস্টিক ওনার্স এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোঃ কামরুজ্জামান রাসেল, রোটারিয়ান ফাস্ট প্রেসিডেন্ট সৈয়দ হাসান মাহমুদ, রোটারি ক্লাব অব সাতক্ষীরার সম্পাদক অধ্যাপক নুর মোহাম্মদ পাড় প্রমুখ।

প্রধান অতিথি বলেন, মরণব্যাধি দুরারোগ্য ক্যান্সারে আক্রান্ত রোগীকে বাঁচানোর জন্য শত চেষ্টা করেও বেশিরভাগ রোগীকে শেষ পর্যন্ত বাঁচানো যায় না। ক্যান্সারে প্রতিবছর ৮০ ভাগ রোগী মৃত্যুবরণ করছেন। ফলে ক্যান্সার আক্রান্ত রোগীর সাথে পরিবারটিও ধুকে ধুকে শেষ হয়ে নিঃস্ব হয়ে যায়। তামাক, বিড়ি-সিগারেট ও মাদক সেবনের কারণে ক্যান্সার রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এজন্য সকলকে সচেতন হতে হবে।

তিনি আরো বলেন, ক্যান্সারের হাত থেকে বাঁচতে হলে সামাজিকভাবে সচেতনতা বৃদ্ধি করতে হবে। একই সাথে খাদ্য অভ্যাস এবং রোগের শুরুতে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। সামাজিকভাবে সচেতনতা গড়ে তুলতে হবে। তাহলে ধীরে ধীরে এটা নির্মূল হবে।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ ও সদর হাসপাতালের সাবেক সিভিল সার্জন ডাঃ এস জেড আতিক, ডাঃ মোখলেসুর রহমান, বিএমএ এর সভাপতি ডাঃ আজিজুর রহমান, পৌর আওয়ামীলীগের সভাপতি শেখ নাসেরুল হক, রোটারিয়ান আশরাফুল করিম ধনী, অফসোনীন ফার্মার এক্সিকিউটিভ রাসেল মাহমুদ, মহিলা পরিষদ সাতক্ষীরা জেলা শাখার সাধারণ সম্পাদক জ্যোস্না দত্ত প্রমুখ।

অনুষ্ঠানে প্রজেক্টরের মাধ্যমে ক্যান্সার রোগীদের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন তথ্য উপস্থাপন করেন, ক্যান্সার বিশেষজ্ঞ ডা. নাজমুস সাকিব ব্রাইট। সমগ্র অনুষ্ঠান সঞ্চালনা করেন সাতক্ষীরা জেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক মোশফিকুর রহমান মিল্টন।

খুলনা গেজেট/ টিএ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!