খুলনা, বাংলাদেশ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ এপ্রিল, ২০২৪

Breaking News

  চুয়েটে শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু
  বন্ধের বিষয়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনায় আজ জরুরী সিন্ডিকেট সভা আহ্বান
অবৈধ ইটভাটা

কালিগঞ্জে ব্রাদার্স ব্রিকস্ বন্ধ ঘোষণা, জরিমানা

নিজস্ব প্রদিবেদক, সাতক্ষীরা

উচ্চ আদালতের আদেশ, জেলা ও উপজেলা প্রশাসনের নির্দেশ অমান্য করে অবৈধভাবে ইটভাটা পরিচালনা করায় সাতক্ষীরার কালিগঞ্জের নাজিমগঞ্জ বাজার সংলগ্ন মেসার্স ব্রাদার্স বিকস্ এর সকল কার্যক্রম বন্ধ করে দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। বুধবার দুপুরে সাতক্ষীরা পরিবেশ অধিদপ্তরের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত এই অভিযান পরিচালনা করেন। এসময় ইট ভাটা মালিকের কাছ থেকে ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

জানা গেছে, উচ্চ আদালতের আদেশ ও জেলা ও উপজেলা প্রশাসনের নির্দেশ অমান্য করে কাগজপত্র ও অনুমতিবিহীন অবৈধভাবে কালিগঞ্জের নাজিমগঞ্জ বাজার সংলগ্ন মেসার্স ব্রাদার্স বিকস্ নামক ইটভাটা পরিচালিত হয়ে আসছিল। বিষয়টি জানতে পেরে সাতক্ষীরা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক শরিফুল ইসলামের এর নেতৃত্বে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) আজহার আলী বুধবার বেলা ২ টার দিকে ওই ইটভাটায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এসময় অবৈধভাবে ইটভাটা পরিচালনা করায় ইট প্রস্তুত ও ভাটা নিয়ন্ত্রণ আইন ২০১৩ এর ৪ ধারা মোতাবেক ভাটা মালিককের কাছ থেকে ৫০ হাজার টাকা জরিমানা আদায় ও মেসার্স ব্রাদার্স বিকস্ এর সকল কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়। আইন অমান্য করলে ভাটা মালিকদের প্রতি কঠোর ব্যবস্থা নেওয়ার পাশাপাশি ভেঙ্গে গুড়িয়ে দেয়ার ঘোষণা দেয়া হয়।

প্রসঙ্গত, উপজেলার শীতলপুর গ্রামের আব্দুল ওয়াাদুদ, আব্দুস সেলিম ওরফে বাবলু এবং শামসুল আলম কায়েস ২০০৩ সাল হতে নদীর চরে দখল করে ভাটা স্থাপন করেন। এলাকাবাসী জেলা প্রশাসক ও উপজেলা প্রশাসনের নিকট একাধিকবার অভিযোগ করেও কোন প্রতিকার পাননি। পরবর্তীতে এলাকাবাসীর অভিযোগের প্রেক্ষিতে ২০২০ সালের ৯ নভেম্বর সাতক্ষীরা পরিবেশ অধিদপ্তরের সাতক্ষীরা জেলার সহকারি পরিচালক শরিফুল ইসলাম এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়ে ভাটাটি বুলডোজার দিয়ে ভেঙে গুড়িয়ে দেন।

এঘটনার পর ভাটা মালিক আব্দুল ওয়াদুদ ও আব্দুস সেলিম বাবলু মিলে মহামান্য হাইকোর্টে একটি রিট করেন। পরবর্তীতে ২০২২ সালের সেপ্টেম্বর মাসে বছরে ২৫ লক্ষ টাকা চুক্তিতে ২ বছরের অগ্রিম ৫০ লক্ষ টাকা নিয়ে সৌদি প্রবাসী শীতলপুর গ্রামের আবদুস সবুরের নিকট ভাটাটি ইজারা প্রদান করেন। বর্তমান কোন কাগজপত্র ছাড়া সরকারের লক্ষ লক্ষ টাকা রাজস্ব ফাঁকি দিয়ে ভাটা পরিচালনা করা হচ্ছিল। এক পর্যায়ে উচ্চ আদালত গত ১৩ ডিসেম্বর এক আদেশে দেশব্যাপী অবৈধ ইটভাটা বন্ধ করার জন্য জেলা প্রশাসকদের নির্দেশ দেন।

খুলনা গেজেটে/ বিএমএস




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!