খুলনা, বাংলাদেশ | ১৪ বৈশাখ, ১৪৩১ | ২৭ এপ্রিল, ২০২৪

Breaking News

  চাওয়াই নদীতে গোসলে নেমে প্রাণ গেল দুই শিশুর
  গরুবাহী নছিমনের ধাক্কায় মোটরসাইকেলের দুই আরোহী নিহত
  জামালপুরে ধান মাড়াই করতে গিয়ে তাঁতী লীগ নেতার মৃত্যু
  দিনাজপুরের ঘোড়াঘাটে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২

কবি-সম্পাদক উৎপল কুমার গুপ্তের জীবনাবসান

কলকাতা প্রতিনিধি

দুই বঙ্গের লিটল ম্যাগাজিন আন্দোলনের সৈনিক কবি-সম্পাদক উৎপল কুমার গুপ্তের জীবনাবসান হল। রবিবার মুর্শিদাবাদের বহরমপুর নীলাবতী হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মারা যান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল পঁচাশি।

একটানা তিপান্ন বছর ধরে ‘সময়’ নামে একটি পত্রিকা বের করে আসছিলেন। সাহিত্য জগতে এটি একটি ইতিহাস। আনন্দবাজার গ্রুপের সৈয়দ মুস্তাফা সিরাজ থেকে সুনীল গঙ্গোপাধ্যায় পর্যন্ত কলকাতার এমন কোনো বড় লেখক নেই যিনি ‘সময়’ পত্রিকায় লিখেননি। তার এই প্রয়াণে সাহিত্য-আন্দোলনে একটি বড় ক্ষতি হল। কলকাতা-বহরমপুর- কান্দী – শান্তিনিকেতনে শোকের ছায়া নেমে এসেছে। রেখে গেছেন স্ত্রী- পুত্র সহ অসংখ্য গুনগ্রাহী।

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন কবি সৈয়দ হাসমত জালাল, কবি সৈয়দ খালেদ নৌমান ও কবি- লেখক সৈয়দ হুমায়ূন রানা। তারা বলেন, এই মুহূর্তে আমরা একজন অভিভাবককে হারালাম। সাহিত্য জগতের অপূরণীয় ক্ষতি হল। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেন ঢাকার কবি- লেখকরাও।

কবি উৎপল কুমার গুপ্তের বাড়ি ছিল মুর্শিদাবাদের বহরমপুরের কাছে গঙ্গা তীরবর্তী গোয়ালজান গ্রামে ।থাকতেন বহরমপুরে কল্পনা সিনেমা হলের পাশে। একদিকে কবি- লেখক- উপন্যাসিক , অন্যদিকে সম্পাদক । আবার লিটল ম্যাগাজিন আন্দোলনের একজন সৈনিক ও দক্ষ সংগঠক।

খুলনা গেজেট/কেএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!