খুলনা, বাংলাদেশ | ১৭ বৈশাখ, ১৪৩১ | ৩০ এপ্রিল, ২০২৪

Breaking News

  ৫২ বছরে দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড যশোরে
  আপিল করবে না শিক্ষা মন্ত্রণালয়, বৃহস্পতিবার পর্যন্ত ছুটি থাকছে স্কুল-মাদ্রাসা
  হিট স্ট্রোকে এক সপ্তাহে ১০ জনের মৃত্যু : স্বাস্থ্য অধিদপ্তর

কখন গোসল করা ভালো, সকালে না রাতে?

লাইফ স্টাইল ডেস্ক

সকালে গোসল করাটাই এ দেশের বেশিরভাগ মানুষের জীবনপঞ্জিতে বাঁধা থাকে। গোসল করে পরিষ্কার হয়ে তবেই সারাদিনের কাজ, এ যেন খানিকটা নিয়মে পরিণত হয়েছে এ দেশের মানুষের জীবনে। তবে আবার অনেক মানুষ সকালের বদলে একটু বেলা গড়িয়ে গোসল করতে পছন্দ করেন। কেউ কেউ কিন্তু আবার সকালে গোসলের একেবারেই সময় পান না। দিনের শেষে বাড়ি ফিরে গোসল করাই অভ্যাস তাদের।

আবার অনেকে যতই সকালে গোসল করুন না কেন রাতে বাড়ি ফিরে ভালো করে গোসল না করলে ঘুমই আসে না। তাই জেনে রাখা ভালো স্বাস্থ্যের জন্য দিনের কোন সময় গোসল করা বেশি উপযুক্ত।

বিশেষজ্ঞদের মতে, গোসলের জন্য কোনও ধরাবাঁধা সময় নেই। নিজের পছন্দমতো যেকোনো সময়ই গোসল করা যেতে পারে। সকালে বা রাতে গোসল করার মধ্যে বিশাল কোনো পার্থক্য নেই। দুটি গোসলেরই নিজস্ব উপকারিতা রয়েছে। কাদের কোন সময় গোসল করা উচিত, তা জেনে নিন এখানে।

আপনার ত্বক যদি তৈলাক্ত হয়, তাহলে ঘুম থেকে ওঠার পরই গোসল করে নেওয়া ভালো। চর্মরোগ বিশেষজ্ঞদের মতে, রাতে ঘুমানোর সময় আমাদের ত্বকের ওপরের স্তরে অতিরিক্ত তেল জমা হয়। সকালে উঠে গোসল করে না নিলে অ্যাকনে এবং ওপেন পোরসের সমস্যা দেখা দিতে পারে।

এছাড়া আপনার যদি সকালে সহজে চোখ থেকে ঘুম না ছাড়ে, তাহলে গোসল করে নেওয়া ভালো। কারণ ঘুম তাড়াতে এক কাপ কফির থেকেও উপযোগী ভালো করে গোসল করে নেওয়া। সকালে গোসল করলে মেটাবলিজম রেট বাড়ে এবং নিজেকে ফ্রেশ লাগে।

সকালে যাদের ওয়ার্ক আউট করার অভ্যাস, তারা ব্যায়াম করার পরই গোসল করে নিন। না হলে ওয়ার্ক আউটের পরের ঘাম শরীরে বসে যাবে। এ ঘাম থেকে ব্যাকটিরিয়ার জন্ম নিতে পারে। যদি ক্রিয়েটিভ কাজের সঙ্গে যুক্ত থাকেন তাহলে সকাল মনকে তরতাজা করার জন্য গোসল করে নেওয়া খুবই ভালো।

যদি আপনার ঘুমের সমস্যা থাকে, তাহলে রাতে ঘুমনোর আগে গোসল করা প্রয়োজন। ভালো করে গোসল করে ঘুমতে গেলে ঘুম ভালো হয় বলে সমীক্ষায় দেখা গেছে।

আপনার ত্বক যদি শুষ্ক হয়, তাহলে সকালে নয়, রাতে গোসল করুন। সারাদিনের পর কাজের পর বাড়ি ফিরে গোসল করলে আপনার ত্বক ভালো থাকবে। সকালে গোসল করলে আপনার ত্বক আরও শুষ্ক হয়ে যেতে পারে।

আপনি যদি হাসপাতাল, নার্সিংহোম, ডায়াগনস্টিক ল্যাবে কাজ করেন বা সারাদিন বাইরে ঘুরে কাজ করতে হয়, তাহলে রাতে বাড়ি ফিরে গোসল করে নিন। কারণ সারাদিনে বহু মানুষ এবং নানা ধরনের জীবাণুর মধ্যে কাটাতে হয় আপনাকে। তাই বাড়ি ফিরে ভালো করে গোসল করে নেওয়া আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

কাপড় না ধোয়ার অভ্যাস থাকলে, নোংরা কাপড় পরা উচিত নয়। প্রয়োজনে নিজেরই প্রতিদিন কাপড় ধোয়া প্রয়োজন। যাদের কাপড় ধুতে হবে তাদের বিকেলেই গোসল করা দরকার। সকালে ঘুম থেকে উঠে কাপড় ধুয়ে গোসল করার সময় মেলা কঠিন। তাই বিকেলেই সারতে পারেন।

আপনার যদি বিকেলে ওয়ার্ক আউট করার অভ্যাস থাকে তাহলে রাতে গোসল করে নিন। না হলে ওয়ার্ক আউটের ঘাম শরীরে বসে অসুস্থ হয়ে পড়তে পারেন। ব্যায়াম করে গোসল সেরে ঘুমতে গেলে ঘুম ভালো হবে।

খুলনা গেজেট/ এএজে




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!