খুলনা, বাংলাদেশ | ১৪ বৈশাখ, ১৪৩১ | ২৭ এপ্রিল, ২০২৪

Breaking News

  চাওয়াই নদীতে গোসলে নেমে প্রাণ গেল দুই শিশুর
  গরুবাহী নছিমনের ধাক্কায় মোটরসাইকেলের দুই আরোহী নিহত
  জামালপুরে ধান মাড়াই করতে গিয়ে তাঁতী লীগ নেতার মৃত্যু
  দিনাজপুরের ঘোড়াঘাটে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২

এ বছর ফেসবুকে সবচেয়ে বেশি শেয়ার হওয়া খবর

আন্তর্জাতিক ডেস্ক

সম্প্রতি গুগল ট্রেন্ডসের ওয়েবসাইট থেকে জানা গেছে, বছরজুড়ে মানুষের আগ্রহের কেন্দ্রে ছিল করোনাভাইরাস। আতঙ্ক ছড়ানো এই ভাইরাস নিয়ে সবচেয়ে বেশি মানুষ গুগলে সংবাদ বিষয়ক ক্যাটাগরিতে সার্চ করেছে। সর্বোচ্চ সার্চ তালিকায় এরপর ছিল মার্কিন নির্বাচনের ফলাফল। কী ভাবছেন, ২০২০ সালে করোনা বা নির্বাচনসংক্রান্ত কোনো সংবাদের পোস্ট ফেসবুকেও সবচেয়ে বেশি শেয়ার হয়েছে? যদি তা-ই ভেবে থাকেন তাহলে আপনি ভুল করছেন।

সামাজিক যোগাযোগমাধ্যম পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান ক্রাউড ট্যাঙ্গেলের হিসাব অনুযায়ী, এ বছর ফেসবুকে লিংকসহ কোনো সংবাদের পোস্টের মধ্যে সবচেয়ে বেশি শেয়ার হয়েছে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের টেলিভিশন স্টেশন ফক্স থার্টিটুর একটি পোস্ট। চলতি বছরের ১৫ জানুয়ারিতে ফক্স থার্টিটুর ভেরিফায়েড ফেসবুক পেজ ফক্স থার্টিটি শিকাগো থেকে একটি খবরের লিংক সংবলিত ওই পোস্টটি দেওয়া হয়। শিকাগোর সাত বছর বয়সী দুই বোন ব্রাইলি পেইট ও ব্রায়লেন পেইট নিখোঁজ হয়ে যাওয়ার পর স্থানীয় পুলিশ একটি সতর্কতা জারি করেছিল। দুদিন পর তাঁদের খুঁজে পাওয়া গেলে পুলিশ সতর্কতা তুলে নেয়। সেই খবরটি প্রকাশ করে ওই সংবাদমাধ্যম। এরপর তাঁরা খবরের লিংক তাঁদের ফেসবুক পেজ থেকে শেয়ার দিলে সেটি ছড়িয়ে পড়ে লাখো মানুষের ফেসবুক প্রোফাইলে।

টেলিভিশন চ্যানেলটির পেজ ঘুরে দেখা যায়, এখন পর্যন্ত ওই পোস্টটি ৩.৪৮ মিলিয়ন বার শেয়ার হয়েছে। অর্থাৎ ৩৪ লাখ ৮০ হাজার ফেসবুক ব্যবহারকারী এই খবরটি শেয়ার করেছেন। শেয়ার সংখ্যা গণনার ক্ষেত্রে শুধু ওই পেজ থেকে সরাসরি শেয়ারের সংখ্যা ধরা হয়েছে। অর্থাৎ ওই পোস্টটি যদি অন্য কোনো ব্যক্তির প্রোফাইল, পেজ বা পাবলিক গ্রুপ থেকে পুনরায় কেউ শেয়ার করেন তাহলে মোট শেয়ারের সংখ্যা আরও বেশি হবে।

২০২০ সালের ১ জানুয়ারি থেকে ডিসেম্বরের ২৪ তারিখ পর্যন্ত শেয়ার হওয়া সংবাদের পোস্টের তথ্যের ভিত্তিতে তালিকাটি প্রস্তুত করেছে ক্রাউড ট্যাঙ্গেল। আরও দুইটি নিখোঁজ সংবাদের পোস্ট রয়েছে ফেসবুকে সবচেয়ে বেশি শেয়ার হওয়া সেরা দশটি সংবাদের মধ্যে। সেরা দশের তালিকায় থাকা অন্যান্য পোস্টগুলোর মধ্যে রাজনৈতিক খবরগুলোর আধিপত্য বেশি।সূত্র: ফোর্বস।

খুলনা গেজেট/কেএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!