খুলনা, বাংলাদেশ | ২৩ বৈশাখ, ১৪৩১ | ৬ মে, ২০২৪

Breaking News

  ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ স্বতন্ত্র সব পরিচালকের পদত্যাগ
  মিল্টন সমাদ্দারের প্রতারণায় সহযোগী ছিলেন তার স্ত্রী : ডিবি প্রধান
  জনগণের ভরসাস্থল অর্জন করতে সক্ষম হয়েছেন সেনাবাহিনী : প্রধানমন্ত্রী

এবার স্বল্প পরিসরে শিকদার বাড়ীর দূর্গাপূজা

আরিফ ঢালী

বাগেরহাট সদর উপজেলার হাকিমপুর গ্রামের শিকদার বাড়ীর মন্ডপে এবার হচ্ছে না এশিয়া মহাদেশের সর্বোচ্চ প্রতিমা দিয়ে দূর্গাপূজার আয়োজন। গত বছরও বাগেরহাটের হাকিমপুরের শিকদার বাড়ীর মন্ডপে সনাতন হিন্দু ধর্মের ৮০১ টি দেবদেবীর প্রতিমা তৈরী করে জাঁকজামকপূর্ণ ভাবে পালন করা হয় দূর্গাপূজা। দেশে করোনা পরিস্থিতির কারনে বাগেরহাটের হাকিমপুরের এই মন্ডপে স্বল্প পরিসরে আয়োজন করা হয়েছে এবারের দূর্গা পূজা।

ষষ্ঠীতে বোধনের মধ্য দিয়ে বৃহস্পতিবার (২২ অক্টোবর) শুরু হয়েছে সনাতন হিন্দু ধর্মের সবচেয়ে বড় ধর্মী উৎসব দুর্গাপূজা। যা আগামী ২৬ অক্টোবর দশমীতে বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে। সকাল থেকেই বাগেরহাট সদরের হাকিমপুর গ্রামের শিকদার বাড়ীর মন্ডপে ঘরোয়া পরিবেশে করোনা স্বাস্থ্যবিধি মেনে শারদীয় দূর্গোৎসবের শুরু হয়েছে।

বিগত ২০১১ সালে বাগেরহাট সদর উপজেলার হাকিমপুর গ্রামে বিশিষ্ট ব্যবসায়ী লিটন শিকদারের ব্যক্তি উদ্যোগে তার বাড়ীর মন্ডপে দেবদেবীর ২৫১ টি প্রতিমা দিয়ে বড় আকারে দূর্গাপূজার আয়োজন করা হয়। এরপর প্রতি বছরই এই মন্ডপে দেবদেবীর প্রতিমার সংখ্যা বেড়ে গত বছর ৮০১ টিতে গিয়ে দাড়ায়। দেবদেবীর সংখ্যার দিক দিয়ে এই মন্ডপটি এশিয়া মহাদেশের সর্ববৃহৎ দূর্গা মন্ডপ হিসেবে পরিচিতি পেয়ে যায়। প্রতি বছর দেশ-বিদেশের সনাতন হিন্দু ধর্মাবলম্বি থেকে শুরু করে হাজার-হাজার মানুষের পদচারনায় এই দূর্গা মন্ডপটি তীর্থস্থানে পরিনত হয়। ওই সময়ে জনশ্রোতে মোংলা-খুলনা জাতীয় মহাসড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। যা ছিল হাকিমপুর শিকদার বাড়ীর দূর্গোৎসবের নিত্যদিনের চিত্র। এই অবস্থায় বাগেরহাটের শিকদার বাড়ীর মন্ডপের দেবদেবীর প্রতিমার সংখ্যাধিকের খ্যাতি সর্বত্র ছড়িয়ে পড়লে দেশের মন্ত্রী-এমপি থেকে শুরু করে ভারতের কূটনীতিকরাও দূর্গাপূজার সময় ছুটে আসতেন বাগেরহাটের এই দূর্ঘাপূজা মন্ডপে। এ বছর ৮৫১টি প্রতিমা দিয়ে এখানে দূর্গাপূজা আয়োজনের কথা থাকলেও দেশে করোনা পরিস্থিতি সবকিছু ওলাটপালট করে দিয়েছে। এবার শারদীয় দূর্গোৎসবে এই মন্ডপে দেখা যাবেনা চীর চেনা সেই জনসমাগমের দৃশ্য।

হাকিমপুর শিকদার বাড়ীর পূজা মন্ডপকে এশিয়া মহাদেশের সর্ববৃহত দূর্গাপূজা দাবী করে মন্ডপের আয়োজক বিশিষ্ট ব্যবসায়ি লিটন শিকদার জানান, দেশে করোনা পরিস্থিতির কারনে তাদের বাড়ীর মন্ডপে এবার দুর্গোৎসবে বড় কোনো আয়োজন থাকছে না। স্বল্প পরিসরে করোনা স্বাস্থ্যবিধি মেনে বড় আকারে দূর্গাপুজা আয়োজন সম্ভব না হওযায় সাদামাটা হবে এ বছরের আয়োজন । তিনি আরও বলেন স্বাস্থ বিধি মেনে আসলে পূজা পালন করা সত্যিই অসম্বব তাই আমি সকলকে শিকদার বাড়ীর পূজাতে না আসতে উৎসাহিত করছি। আসলেও সকলকে স্বাস্থ বধি মেনে আসতে হবে । তিনি আরও বলেন, করোনা পরিস্থিতি ভাল হলে আগামী বছর আবার জাকজমকপূর্নভাবে আয়োজন করা হবে সনাতন ধর্মের সবচেয়ে বড় এ ধর্মীয় উৎসব । এবছর দূর্গাপূজায় সময় কাউকে তাদের বাড়ীতে অহেতুক ভীড় না করার অনুরোধ ও জানান তিনি।

 

খুলনা গেজেট/ এমএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!