খুলনা, বাংলাদেশ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ এপ্রিল, ২০২৪

Breaking News

  মানিকগঞ্জের গোলড়া বাসস্ট্যান্ড এলাকায় গাড়িচাপায় দুই সবজি বিক্রেতা নিহত
  গাজীপুরের শ্রীপুরের একটি বহুতল ভবনের ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার
  চুয়েটে শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু
  বন্ধের বিষয়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনায় আজ জরুরী সিন্ডিকেট সভা আহ্বান

‘এবার সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন কমিশন, পরেরবার আইন করে’

গেজেট ডেস্ক

নির্বাচন কমিশন গঠনে আইনের প্রয়োজন আছে জানিয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, আগামী ১৫ই ফেব্রুয়ারির মধ্যে আইন করে নির্বাচন কমিশন গঠন করা সম্ভব নয়। এবার সার্চ কমিটির নির্বাচন কমিশন গঠন হবে। পরেরবার আইন করা হবে। আজ সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটি আয়োজিত ‘মিট দ্য রিপোর্টার’ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আইনমন্ত্রী একথা বলেন।

তত্ত্বাবধায়ক সরকারের প্রসঙ্গ টেনে আনিসুল হক বলেন, সুপ্রিম কোর্টের রায়ের পর তত্ত্বাবধায়ক সরকার নিয়ে তর্কের অবকাশ নেই। খালেদা জিয়ার স্থায়ী মুক্তির ব্যাপারে আইনমন্ত্রী বলেন, এই বিষয়টি সরকারের হাতে নেই। এটি আদালতের এখতিয়ার। এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, সঠিক ইতিহাসের স্বার্থে বঙ্গবন্ধু হত্যায় কমিশন গঠন করা হবে, কোনো প্রতিহিংসার জন্য নয়। সাংবাদিকদের অন্যায়ভাবে হয়রানি করা হচ্ছে এমন প্রশ্নের জবাবে আনিসুল হক বলেন, অন্যায়ভাবে কোনো সাংবাদিককে হয়রানি করা হলে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরও বলেন, সাইবার ক্রাইম দমনের জন্য ডিজিটাল সিকিউরিটি আইন করা হয়েছিল, বাক ও গণমাধ্যমের স্বাধীনতা খর্ব করার জন্য নয়।

এই সরকার অন্য সরকারের মতো তা করবেও না। সবশেষে বিচারপতি নিয়োগের নীতিমালা প্রণয়ণে কাজ চলছে বলে জানান আইনমন্ত্রী।

আইনমন্ত্রী বলেন, হয়তো বা সার্চ কমিটি গেজেটেড, এটা আইন নয়, যেহেতু সকলের কনসেনসাসের ভিত্তিতে মহামান্য রাষ্ট্রপতি এটা করেছেন, এটা আইনের কাছাকাছি। কারণ, এটা আইনি প্রক্রিয়ার মধ্য দিয়ে গেছে।

আগামী ফেব্রুয়ারির মাঝামাঝিতে পাঁচ সদস্যের বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে; তাদের পর যে কমিশন গঠিত হবে ২০২৩ সালের শেষে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আয়োজনের ভার থাকবে তাদের ওপরই।

বিএনপির সমালোচনার জবাবে আনিসুল হক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার নিরপেক্ষ নির্বাচন কমিশন করেছে, করে যাবে, তাদের (বিএনপি) সেটা নিয়ে ভীত হওয়ার কোনো কারণ নেই। মহামান্য রাষ্ট্রপতি নাম চান সকল দলের কাছে। তাদের দেয়া প্রস্তাব থেকেও কিন্তু ১৫ই ফেব্রুয়ারি যে কমিশনের মেয়াদ শেষ হবে, সেখানে একজন আছেন। সেক্ষেত্রে আমি বলছি, তারা আমার কথায় আশ্বস্ত হবেন কি-না জানি না, বাংলাদেশে নিরপেক্ষ নির্বাচন হবে।

নির্বাচন কমিশন আইন ও সার্চ কমিটি নিয়ে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, আইনটি করা প্রয়োজন, তবে বর্তমান মহামারি পরিস্থিতিতে এত দ্রুত সম্ভবপর নয়। কোভিড সিচুয়েশন ইমপ্রুভ করলে পুরো সংসদে আমরা সাড়ে তিনশ’ সদস্য বসতে পারবো, বসে এই রকম একটা গুরুত্বপূর্ণ আইন পাস করতে পারবো। সেই জিনিসটা কিন্তু আমাদের হচ্ছে না। সে কারণে আমি বলেছি, ১৫ই ফেব্রুয়ারি মেয়াদ শেষ হয়ে যাচ্ছে, এই সময়ের মধ্যে করা সম্ভব নয়। এইবার সার্চ কমিটি করবে।

শর্ত সাপেক্ষে সরকারের নির্বাহী আদেশে মুক্তিতে থাকা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার স্থায়ী মুক্তি সরকারের হাতে নেই জানিয়ে আইনমন্ত্রী বলেন, এই মামলা আদালতে বিচারাধীন। মামলায় যদি জয়ী হন, তাহলে তার স্থায়ী মুক্তি হবে। সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহার বিরুদ্ধে মামলার রায় প্রসঙ্গে জানতে চাইলে বিচারাধীন বিষয় বলে এড়িয়ে যান আইনমন্ত্রী।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মুরসালিন নোমানীর সভাপতিত্বে সংগঠনের সাধারণ সম্পাদক মসিউর রহমান খান অনুষ্ঠান সঞ্চালনা করেন।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!