খুলনা, বাংলাদেশ | ২৪ ভাদ্র, ১৪৩১ | ৮ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  অন্তর্বর্তী সরকারের এক মাস পূর্ণ আজ
  জাতীয় নাগরিক কমিটির আত্মপ্রকাশ আজ
খুলনার একুশে বইমেলা

এবারের বইমেলায় আনিসুল হকের ‘কখনো আমার মাকে’

আয়শা আক্তার জ্যোতি

এক এক করে পাঁচটি দিন পার করছে অমর একুশে বইমেলা- ২০২৪। এ বছর বইমেলায় এসেছে বিখ্যাত কথাসাহিত্যিক আনিসুল হকের প্রকাশিত ‘কখনো আমার মাকে’।

গণমাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, কখনো আমার মাকে উপন্যাসটির শৈশবের কাহিনি। আমরা কি করতাম, স্পঞ্জের স্যান্ডেল পরে স্কুলে যেতাম স্যান্ডেলের ফিতে ছিড়ে গেলে ল্যাম্পোর আলোতে ফিতাটা গলিয়ে ঢুকাতাম। আমরা ছোটবেলায় গাছে গাছে চড়তাম। সন্ধ্যার শুরুতে কেরোসিনের গন্ধ। আস্তে আস্তে বিদ্যুৎ এলো প্রথম টেলিভিশন এলো প্রথম ফ্রিজ এলো। সেই সব গল্প।

কিন্তু যখন আমাদের বাসায় ওভেন ছিলনা তখন যদি আমি রাত দুটোর সময় বাসায় ফিরি আমার মা কি আমাকে ঠান্ডা ভাত খাওয়াতেন? এবং কোনদিন আপনি দেখেছেন আপনার মা ঘুমিয়ে আছে আপনি বাসায় ঢুকতে পেরেছেন? আপনি যদি দরজা বাইরে থেকে তালা খুলে ঢুকেন শব্দ হাওয়ার সাথে উনি উঠবেন শাড়িটার সামলাবেন বলবেন বাবা টেবিলে বসো আমি ভাত গরম করে দিচ্ছি। আমাদের সেই ভাইবোনের, সেই মায়ের গল্প হচ্ছে- কখনো আমার মাকে।

কিন্তু এটা শেষ পর্যন্ত আমাদের বাংলাদেশ মা এটার পিছনে একটা বড় স্যাক্রিফাইজের গল্প আছে যেটা আমি গোপন রাখছি আমি এসপয়লার দিতে চায়না এবং এটার মধ্যে বড় ভাইদের যে স্যাক্রিফাইসের গল্প আছে। ফলে এটা আমাদের দেশের গল্প, আমাদের মায়ের গল্প, আমাদের ভাই-বোনের গল্প আর শৈশবে আমরা যে কয়লা দিয়ে দাঁত মাজতাম সেটার গল্প।

বইমেলা ঘুরে দেখা গেছে, এবার ঢাকা বইমেলায় বিভিন্ন লেখকের প্রকাশিত বইগুলো খুলনায় আসতে দেরি হচ্ছে। তবে গতবছরের বইগুলো বেশিরভাগ স্টলে পাওয়া যাচ্ছে। অফিস দিন থাকায় মেলার ভিড় কিছুটা কম ছিল।

খুলনা গেজেট/ এএজে




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!