খুলনা, বাংলাদেশ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ এপ্রিল, ২০২৪

Breaking News

  দিনাজপুরের ঘোড়াঘাটে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২
  মানিকগঞ্জের গোলড়া বাসস্ট্যান্ড এলাকায় গাড়িচাপায় দুই সবজি বিক্রেতা নিহত
  গাজীপুরের শ্রীপুরের একটি বহুতল ভবনের ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

এক ম্যাচ আগেই ইংল্যান্ডে ভারতের সিরিজ জয়

ক্রীড়া প্রতিবেদক

টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম মিশনে দারুণ সাফল্য পেল ভারত। দ্বিতীয় টেস্টের পর ইংল্যান্ডকে তাদের মাটিতে আরেকবার হারাল তারা। তাতে এক ম্যাচ আগেই পাঁচ টেস্টের সিরিজ জিতে নিলো বিরাট কোহলির দল। চতুর্থ টেস্টে তারা জিতেছে ১৫৭ রানে।

আরেকবার লোয়ার অর্ডারের শক্তি দেখিয়েছে ভারত। চতুর্থ দিন হঠাৎ ছন্দপতন হওয়া দলকে দ্বিতীয় ইনিংসে ৪৬৬ রানের শক্তিশালী সংগ্রহ এনে দিতে ঋষভ পান্তের সঙ্গে শার্দুল ঠাকুর শতরানের অসাধারণ জুটি গড়েন। তারপর উমেশ যাদব ও যশপ্রীত বুমরার ছোট্ট কিন্তু কার্যকরী ইনিংসে ইংল্যান্ডকে ৩৬৮ রানের কঠিন লক্ষ্য দেয় সফরকারীরা।

অথচ এই ভারতই প্রথম ইনিংসে ১৯১ রানে গুটিয়ে যায়। জবাবে ইংল্যান্ড ২৯০ রান করলে ৯৯ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করেছিল সফরকারীরা। শেষ পর্যন্ত যে লক্ষ্য তারা দিয়েছিল, তা অতিক্রম করতে ইতিহাস গড়তে হতো ইংল্যান্ডের। এই কেনিংটন ওভালে রান তাড়ায় সর্বোচ্চ ২৬৩ রান করে জিতেছিল ইংলিশরা, সেটাও ১৯০২ সালের কথা।

চতুর্থ দিন চা বিরতির পর লক্ষ্যে নেমে ইংল্যান্ড কোনো উইকেট না হারিয়ে ৭৭ রান সংগ্রহ করেছিল। অথচ শেষ দিন খেলতে নেমে তারা ২১০ রানেই অলআউট। আগামী ১০ সেপ্টেম্বর ওল্ড ট্র্যাফোর্ডে পঞ্চম ও শেষ টেস্ট খেলবে দুই দল।

শেষ দিন মাঠে নেমে ররি বার্নস ও হাসিব হামিদের শতরানের জুটিতে পথেই ছিল স্বাগতিকরা। কিন্তু ১২৪ বলে ফিফটি উদযাপনের পরের বলেই বার্নস আউট হলে লাইনচ্যুত হয় তারা। শার্দুল ঠাকুরের বলে ঋষভের ক্যাচ হয়ে মাঠ ছাড়েন ইংলিশ ওপেনার, ভাঙে ১০০ রানের জুটি।

তারপর তাসের ঘরের মতো ভাঙতে থাকে ইংল্যান্ডের ব্যাটিং লাইন। আগস্টে প্রথম তিন টেস্টেই সেঞ্চুরি করা জো রুটও হাল ধরতে পারেননি। ডেভিড মালান ৫ রান করে রানআউট হলে মাঠে নামেন অধিনায়ক। একপ্রান্ত আগলে রাখলেও ব্যর্থ ছিলেন অন্যরা। হামিদ (৬৩) ইনিংস সেরা পারফর্ম করে রবীন্দ্র জাদেজার শিকার হন। শুরু হয় বিপর্যয়। ১৪১ রানে তৃতীয় উইকেট হারানো ইংল্যান্ডের স্কোরবোর্ড হয় ১৪৭/৬।

পরের উইকেট রুটের। দলীয় ১৮২ রানে তাকে ৩৬ রানে বোল্ড করে ভারতের জয়ের স্বপ্ন আরও গাঢ় করেন শার্দুল। ক্রিস ওকসকে (১৮) উমেশ যাদব মাঠছাড়া করলে স্বাগতিকদের হার হয়ে দাঁড়ায় সময়ের ব্যাপার মাত্র। ১৯৩ রানে ৮ উইকেট হারিয়ে চা বিরতিতে যায় ইংল্যান্ড।

ফিরে এসে ক্রেইগ ওভারটনকে (১০) বোল্ড করেন যাদব। অ্যান্ডারসনকেও তিনি আউট করেন। তাতে দেড়শরও বেশি রানে জয় নিশ্চিত হয় ভারতের।

খুলনা গেজেট/কেএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!