খুলনা, বাংলাদেশ | ১৫ বৈশাখ, ১৪৩১ | ২৮ এপ্রিল, ২০২৪

Breaking News

  ঢাকা, চুয়াডাঙ্গা, যশোর, খুলনা ও রাজশাহী জেলার সকল মাধ্যমিক স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার বন্ধ থাকবে
  যশোরে গরমে অসুস্থ হয়ে স্কুলশিক্ষকের মৃত্যু
  বান্দরবানের রুমা থানচি সীমান্তবর্তী এলাকায় দু’টি মরদেহ উদ্ধার
  দেশে আবারও ৭২ ঘন্টার হিট অ্যালার্ট জারি : আবহাওয়া অধিদপ্তর
  দুই আইনজীবির আদালত অবমাননার শুনানি পিছিয়ে ৩০ জুন : আপিল বিভাগ

এক নজরে বিশ্বকাপের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা

ক্রীড়া প্রতিবেদক

তারকা ফুটবলারদের আকর্ষণের কেন্দ্রবিন্দু থাকে গোল্ডেন বুটের দিকে। পুরো খেলায় সর্বোচ্চ গোলদাতাই পেয়ে থাকেন এই বুট। আর এবারের কাতার ফিফা বিশ্বকাপে অনেক তারকাই একজনকে ছাড়িয়ে আরেকজন এগিয়ে যাওয়ার দৌঁড়ে রয়েছেন।

২০২২ কাতার বিশ্বকাপে গোল্ডেন বুটের দৌঁড়ে এগিয়ে রয়েছেন দুই তারকা ফুটবলার মেসি ও রোনালদো। যদিও এবার তাদের এটি শেষ বিশ্বকাপ। অন্যদিকে দুই ম্যাচ খেলে তিনটি গোল নিয়ে তালিকার শীর্ষে আছে ফরাসি ফরোয়ার্ড কেইলান এমবাপ্পে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ম্যাচে এক গোল ও ডেনমার্কের বিপক্ষে এমবাপ্পের জোড়া গোল ফ্রান্সকে জয় এনে দিয়েছিল। দুটি গোল করে এই তালিকায় অন্য খেলোয়াড়রাও নাম লিখিয়েছেন। নেদারল্যান্ডের ফরোয়ার্ড কোডি গাকপোর দুই গোল এবং ব্রাজিলের রিচার্লিসন, যিনি এখন পর্যন্ত টুর্নামেন্টের সেরা গোলটি করেছেন; তিনিও আছেন আলোচনায়।

২০২২ কাতার বিশ্বকাপের গোলদাতাদের পরিসংখ্যান-

স্থান

খেলোয়াড়ের নাম দল গোল (পেনাল্টি)  

 

ম্যাচ 

কেইলান এমবাপ্পে ফ্রান্স ৩ (০)  

 

এনার ভ্যালেন্সিয়া ইকুয়েডর ৩ (১)  

 

 ২

রিচার্লিসন ব্রাজিল ২ (০)  

 

ফেরান তোরেস  স্পেন ২(০)  

 

 বুকোয়া সাকা ইংল্যান্ড ২ (০)  

 

অলিভিয়ার জিরু ফ্রান্স ২ (০)  

 

কডি গাকপো নেদারল্যন্ডস ২ (০)  

 

মাহাদি তারেমি ইরান ২ (১)  

 

লিওনেল মেসি আর্জেন্টিনা ২ (১)  

 

১০ ক্রিশ্চিয়ানো রোনালদো পর্তুগাল ১(১)  

 

চার বছর আগের রাশিয়া বিশ্বকাপে ছয় গোল করে গোল্ডেন বুট জিতে নেন ইংল্যান্ডের হ্যারি কেন। এবারেও গোল্ডেন বুট জেতার দাবিদারদের অন্যতম একজন হিসাবে পুনরাবৃত্তি করতে চাইবেন তিনি। কিন্তু ইতিহাস তার বিপক্ষে, আজ পর্যন্ত কোনো খেলোয়াড় পর পর দুই বিশ্বকাপে গোল্ডেন বুট জিতেনি।

ফিফা বিশ্বকাপের গোল্ডেন বুট জয়ী খেলোয়াড়দের তালিকা

বছর

প্লেয়ার দল গোল 
১৯৩০ গুইলারমো স্টেবল আর্জেন্টিনা

১৯৩৪

অলড্রিখ তারা খায়নি চেকোস্লোভাকিয়া
১৯৩৮ লিওনিডাস ব্রাজিল

১৯৫০

অ্যাডমির ব্রাজিল
১৯৫৪ স্যান্ডর কোসিস হাঙ্গেরি

১১

১৯৫৮

শুধু ফন্টেইন ফ্রান্স ১৩
১৯৬২ ফ্লোরিয়ান আলবার্ট হাঙ্গেরি

১৯৬৬

ইউসেবিও পর্তুগাল
১৯৭০ গার্ড মুলার পশ্চিম জার্মানি

১০

১৯৭৪

গ্রেগরি সামার পোল্যান্ড
১৯৭৮ মারিও কেম্পেস আর্জেন্টিনা

১৯৮২

পাওলো রসি ইতালি
১৯৮৬ গ্যারি লিনেকার ইংল্যান্ড

১৯৯০

সালভাতোর শিলাচি ইতালি
১৯৯৪ ওলেগ সালেঙ্কো রাশিয়া

১৯৯৮

দাভোর সুকার ক্রোয়েশিয়া
২০০২ রোনালদো ব্রাজিল

২০০৬

মিরোস্লাভ ক্লোজ জার্মানি
২০১০ টমাস মুলার জার্মানি

২০১৪

জেমস রদ্রিগেজ কলম্বিয়া
২০১৮ হ্যারি কেন ইংল্যান্ড

২০২২ সালের কাতার বিশ্বকাপ ফিফার ২২তম আসর। এর আগে ২১ টি টুর্নামেন্টের মাত্র তিনটি সিজনে চ্যাম্পিয়ন দলের কোনো খেলোয়াড় গোল্ডেন বুট জিতেছিলেন। ১৯৭৮ সালে প্রথমবারের মত আর্জেন্টিনার মারিও কেম্পেস নেদারল্যান্ডসের বিপক্ষে ফাইনালে দুটি গোল সহ নিজ দেশের মাটিতে চ্যাম্পিয়ন হয় এবং ব্যক্তিগত ৬ গোল নিয়ে গোল্ডেন বুট জিতে নেন।

পরের বিশ্বকাপেই ইতালির ফরোয়ার্ড পাওলো রসি একই সাথে চ্যাম্পিয়ন্স ট্রফি ও গোল্ডেন বুট জিতে নেন। দুইটি মেজর টাইটেল জিততে পরবর্তী খেলোয়াড়ের সময় লেগেছিলো বিশ বছর। ২০০২ সালে, তৃতীয়বারের মত ব্রাজিলের হয়ে রোনালদো ট্রফি ও গোল্ডেন বুট এক সাথে জিতে নেয়ার গৌরব অর্জন করে।

বিশ্বকাপে এক ম্যাচে সর্বোচ্চ গোলদাতা

রাশিয়ার ওলেগ সালেঙ্কো বিশ্বকাপের এক ম্যাচে একক খেলোয়াড় হিসেবে সর্বাধিক গোল করার রেকর্ড গড়েছেন। ১৯৯৪ সালে গ্রুপ পর্বের একটি ম্যাচে ক্যামেরুনকে ৬-১ গোলে হারায় রাশিয়া। যার পাঁচটি গোল করেছেন ওলেগ সালেঙ্কো। ২৫ বছর বয়সী সালেঙ্কো ১৫ মিনিটের মাথায় গোল করা শুরু করেছিলেন, খেলার ৪১ মিনিটে আরেকটি গোল এবং ৪৪ তম মিনিটেই হাফ টাইমের আগে হ্যাটট্রিক করেছিলেন। সালেঙ্কো ৭২ তম মিনিটে করেন চতুর্থ গোল এবং ৭৫ মিনিটে গোল দিয়ে বিশ্বকাপ আসরের এক ম্যাচে সর্বোচ্চ গোলদাতার রেকর্ডটি আয়ত্ত করেন।

বিশ্বকাপ টুর্নামেন্টে সর্বোচ্চ গোলদাতা ফুটবলার

বিশ্বকাপের একটি টুর্নামেন্টে একজন খেলোয়াড়ের সর্বাধিক গোল করার রেকর্ডটি এখনও কিংবদন্তি ফরাসি ফরোয়ার্ড জাস্ট ফন্টেইনের দখলে রয়েছে। তিনি ১৯৫৮ সালে সুইডেনে মাত্র ছয়টি ম্যাচে অসাধারণভাবে ১৩ টি গোল করতে সক্ষম হন। অন্যদিকে, চার বিশ্বকাপ মিলিয়ে মোট ১৬ গোল করে বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতার রেকর্ড করেছেন মিরোস্লাভ ক্লোসা।

২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে মোট ১৬৯টি গোল করেছিল ৩২ দল মিলে, যা টুর্নামেন্টের হিসাবে দ্বিতীয় সর্বোচ্চ। এখন পর্যন্ত বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ গোলের হিসেবে যৌথভাবে প্রথমেই আছে ১৯৯৮ সালের ফ্রান্স বিশ্বকাপ ও ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপ। এই দুই টুর্নামেন্টেই সব দল মিলে ১৭১ গোল উপহার দিয়েছে দর্শকদের।




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!