খুলনা, বাংলাদেশ | ৩০ বৈশাখ, ১৪৩১ | ১৩ মে, ২০২৪

Breaking News

  রাজবাড়ীতে নিয়ন্ত্রণ হারিয়ে যাত্রীবাহী বাস উল্টে খাদে, আহত ২০
  সাবেক প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসির ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা
ক্ষতিপূরণ ও পূর্ণবাসন না করে

ঋষি সম্প্রদায়ের ভিটার উপর দিয়ে বাঁধ নির্মাণ বন্ধের দাবিতে মানববন্ধন ও স্মারকলিপি পেশ

সাতক্ষীরা প্রতিনিধি

সাতক্ষীরার আশাশুনির প্রতাপনগর ইউনিয়নের কুড়িকাহনিয়া গ্রামের ১১টি ঋষি পরিবারসহ ১৮টি পরিবারকে কোন ক্ষতিপূরণ না দিয়ে ও পূর্ণবাসন না করে তাদের বসতভিটার উপর দিয়ে পানি উন্নয়ন বোর্ডের বাঁধ নির্মাণের প্রতিবাদে মানববন্ধন করেছে ক্ষতিগ্রস্তরা। প্রতাপনগর ইউনিয়নবাসি ও বাংলাদেশ দলিত পঞ্চয়েত ফোরাম সাতক্ষীরা শাখা বুধবার সকাল ১১টায় সাতক্ষীরা কালেক্টরেট চত্বরে এই মানববন্ধনের আয়োজন করে। পরে একই দাবিতে প্রধানমন্ত্রী বরাবর একটি স্মারকলিপি প্রদান করা হয়।

বেসকারি উন্নয়ন সংগঠন স্বদেশ এর নির্বাহী পরিচালক মাধব চন্দ্র দত্তের সভাপতিত্বে মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন, সাতক্ষীরা নাগরিক কমিটির আহবায়ক অধ্যাপক আনিসুর রহিম, সদস্য সচীব অ্যাড, আবুল কালাম আজাদ, মানবাধিকার কর্মী অধ্যক্ষ আশেক ই এলাহী, রঘুনাথ খাঁ, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সাতক্ষীরা জেলা শাখার সম্পাদক অ্যাড. ফাহিমুল হক কিসলু, জেলা জাসদের সভাপতি ওবায়দুস সুলতান বাবলু, সাধারণ সম্পাদক অধ্যাপক ইদ্রিস আলী, সিপিবি’র সাতক্ষীরা জেলা শাখার সম্পাদক আবুল হোসেন, সিদ্দিকুর রহমান, ক্ষতিগ্রস্ত সুকুমার দাস, মিলন বিশ্বাস, ভূমিহীন নেতা ক্যাপ্টেন প্রমুখ।

বক্তারা বলেন, গত বছরের ২০ মে প্রলয়ংকারী ঘূর্ণিঝড় আম্পানের আঘাত ও ২২ আগষ্ট জলোচ্ছ্বাসে আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়নের কুড়িকাহুনিয়াসহ বিভিন্ন এলাকার পাউবো’র ভেড়ীবাঁধ ভেঙ্গে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়। এ সময় ওই এলাকার ১১টি দলিত পরিবারসহ ১৮টি পরিবারের চাষের জমি নদীগর্ভে বিলীন হয়ে যায়। পরবর্তীতে সরকারি কর্মকর্তারা তাদের বসতভিটা বাইরে রেখে বাঁধ সংস্কারের নকশা তৈরি করেন। কিন্তু সম্প্রতি পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা ওই নকশা উপেক্ষা করে কোন প্রকার ক্ষতিপূরণ ও পূর্ণবাসন ছাড়াই ওইসব পরিবারের বসতভিটায় থাকা গাছগাছালি কেটে বেড়িবাঁধ নির্মাণের কাজ চালিয়ে যাচ্ছেন। ফলে ওইসব পরিবারগুলোকে রাস্তায় বসবাস করা ছাড়া উপায় থাকবে না। ক্ষতিপূরণ ও পূর্ণবাসন ব্যতীত ১৮টি পরিবারের বসতভিটার উপর দিয়ে বেড়িবাঁধ নির্মাণের কাজ চলমান রাখলে পানি উন্নয়ন বোর্ড বিভাগ-২ এর নির্বাহী প্রকৌশলীসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে মামলার পাশাপাশি আগামি রোববার পাউবোর আশাশুনি অফিস ঘেরাও করা হবে।

মানববন্ধন একই দাবিতে প্রধানমন্ত্রী বরাবরএকটি স্মারকলিপি পেশ করা হয়। জেরা প্রশাসকের পক্ষে সাতক্ষীরা অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ তানজিল্লুর রহমান স্মারকলিপিটি গ্রহণ করেন। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন গণফোরামের সাতক্ষীরা জেলা শাখার সাধারণ সম্পাদক আলী নূর খান বাবুল।

খুলনা গেজেট/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!