খুলনা, বাংলাদেশ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ এপ্রিল, ২০২৪

Breaking News

  গাজীপুরের শ্রীপুরের একটি বহুতল ভবনের ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার
  চুয়েটে শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু
  বন্ধের বিষয়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনায় আজ জরুরী সিন্ডিকেট সভা আহ্বান

আরবান আলোকচিত্র প্রতিযোগিতায় সেরা বাংলাদেশের নাঈম

নিজস্ব প্রতিবেদক

আরবান আলোকচিত্র প্রতিযোগিতার সেরা ছবির পুরস্কার পেয়েছেন বাংলাদেশের এবিএম নাঈম সিদ্দিকী। সম্প্রতি আরবান আলোকচিত্র প্রতিযোগিতার স্ট্রিট ফটোগ্রাফি ক্যাটাগরিতে তার ‘আন্ডার দ্য রেড স্কাই’ শিরোমামের ছবিটি প্রথম স্থান অধিকার করেছে। এবিএম নাঈম সিদ্দিকী একজন ফ্রিল্যান্স গ্রাফিক ডিজাইনার ও ফটোগ্রাফার।

জানা গেছে, আরবান আলোকচিত্র প্রতিযোগিতা এবং আলোকচিত্র প্রদর্শনী বিশ্বের অন্যতম বিখ্যাত আলোকচিত্র প্রদর্শনী। যা প্রতি বছর ইতালির ট্রাইস্টে শহরে অনুষ্ঠিত হয়। এ বছর প্রায় ১০০টির বেশি দেশের ১৭ হাজার প্রতিযোগী এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

প্রতিযোগিতায় মোট চারটি ক্যাটাগরিতে সাতজন বিজয়ী হয়। এর মধ্যে ‘স্ট্রিট ফটোগ্রাফি’ ক্যাটাগরিতে প্রথম স্থান অধিকার করেন বাংলাদেশের এবিএম নাঈম সিদ্দিকী। তার ‘আন্ডার দ্য রেড স্কাই’ শিরোনামের ছবিটির জন্য তিনি বিজয়ী হন। পাশাপাশি তার এই ছবিটি আলোকচিত্র প্রতিযোগিতার শ্রেষ্ঠ ছবি হিসেবে পুরস্কৃত হয়। ছবিটি তিনি চট্টগ্রামের সাগরিকা গরু বাজার থেকে তুলেছিলেন। প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হয় গত ৩০ অক্টোবর রাত সাড়ে ১১টায়।

আরবান আলোকচিত্র প্রতিযোগিতার শ্রেষ্ঠ ছবির পুরস্কার হিসেবে এবিএম নাঈম সিদ্দিকী পাচ্ছেন একটি ১৫০০ ইউরো মূল্যের অ্যামাজন গিফট কার্ড, ফুজি ফ্লিম X100V ডিজিটাল ক্যামেরা, ক্রাকো স্কুল অফ আর্ট অ্যান্ড ফ্যাশন ডিজাইনে ছয় মাসের কোর্সের স্কলারশিপ, ট্রাইপড, আরবান ২০২১ ট্রফি এবং মেডেল।

এ বছর প্রতিযোগিতার মূল আকর্ষণ হিসেবে ছিলেন বিশ্ববিখ্যাত ম্যাগনাম ফটোগ্রাফার ব্রুস গিল্ডেন, যিনি তার চুলচেরা বিশ্লেষণের জন্য বিখ্যাত। তিনি এবারের এই প্রতিযোগিতার প্রেসিডেন্ট ছিলেন। তিনি প্রতিযোগিতার সেরা ছবি হিসেবে নাঈম সিদ্দিকীর ‘আন্ডার দ্য রেড স্কাই’ ছবিটি নির্বাচন করেন।

এর আগে নাঈম সিদ্দিকী সিয়েনাতে অনারেবল মেনসন ফটোসোফিয়াতে দ্বিতীয় রানার আপ হয়েছিলেন। এছাড়া বিশ্ব সেরা স্ট্রিট ফটো প্রদর্শনী মায়ামি ফটো ফেস্টিভ্যালে শীর্ষ ২৩ জন আলোকচিত্রীর সঙ্গে কাজ করার অভিজ্ঞতা, লন্ডনের স্ট্রিট ফটো ফেস্টিভ্যাল, লাইকা স্ট্রিট ফটো ফেস্টিভ্যাল, ইতালি স্ট্রিট ফটো ফেস্টিভ্যালে কাজ করেছেন ও তার ছবি প্রদর্শিত হয়েছে।

এবিএম নাঈম সিদ্দিকী বলেন, ‘আন্ডার দ্য রেড স্কাই’ শিরোনামের ছবিটি আমার একটি সুদীর্ঘ প্রকল্পের অন্তর্ভুক্ত। যেখানে আমি বাংলাদেশের উপকূলীয় এলাকার মানুষের জীবন ও জীবিকার সঙ্গে জলবায়ু পরিবর্তনের প্রভাব তুলে ধরার চেষ্টা করেছি।

তিনি বলেন, বর্তমানে আমি আমার প্রথম বইয়ের জন্যও কাজ করছি। কর্কটকান্তি রেখা বরাবর আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মানুষ কীভাবে মানিয়ে নিচ্ছে তার ওপর কাজ করছি।

ছবির বিষয়ে তিনি বলেন, ছবিটি যখন প্রথম দেখি তখন আমার প্রথম অনুভূতি হয়- বিরুপ আবহাওয়ায় লাল আকাশের নিচে একটি গাড়ির ভেঙ্গে যাওয়া কাঁচের মধ্য দিয়ে লোকটি তার গরুগুলোকে নিয়ে একটা অনিশ্চিত ভবিষ্যতের মধ্যে দিয়ে যাত্রা করছে। তার চোখে যে অনিশ্চয়তার ভাব তা আমাকে অনেক বেশি অকৃষ্ট করে।

এবিএম নাঈম সিদ্দিকী বলেন, পুরস্কার পেয়ে যতটা ভালো লাগছে, তার চেয়েও বেশি ভালো লাগছে খ্যাতিমান ম্যাগনাম ফটোগ্রাফার ব্রুস গিলডেন আমার ছবি নিয়ে তার ভালো লাগা ব্যক্ত করেছেন। এটা আমার ফটোগ্রাফি ক্যারিয়ারের অনেক বড় পাওয়া। যা খুব কম মানুষের ভাগ্য হয়েছে। আমার অনেক ভালো লাগছে, যা ভাষায় প্রকাশ করার মতো নয়।

খুলনা গেজেট/ এস আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!