খুলনা, বাংলাদেশ | ২১ বৈশাখ, ১৪৩১ | ৪ মে, ২০২৪

Breaking News

  মুন্সিগঞ্জের গজারিয়ায় সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৩ জন নিহত
  খুলনাসহ ২৫ জেলার সব স্কুল-কলেজ আজ বন্ধ
  ব্রাজিলে প্রবল বর্ষণে ৩৯ জনের মৃত্যু, নিখোঁজ ৬৮

আমদানি শুরু হতেই দাম কমছে আলুর

গেজেট ডেস্ক

বাজার নিয়ন্ত্রণে আবার আলু আমদানির অনুমতি দিয়েছে সরকার। ভারত থেকে আলুর চালান আসা শুরু হয়েছে। এই খবরের পরই দাম কমতে শুরু করেছে ভোগ্য পণ্যটির। খুচরা বাজারে কেজিতে অন্তত ১০-১৫ টাকা পর্যন্ত দাম কমে বিক্রি হচ্ছে আলু।

চাঁপাইনবাবগঞ্জের সোনা মসজিদ স্থলবন্দর দিয়ে শনিবার (৩ ফেব্রুয়ারি) বিকাল পর্যন্ত কয়েকটি ট্রাকে ৩৯৮ মেট্রিকটন আলু দেশে এসেছে। ট্রাকগুলো স্থলবন্দরের ইয়ার্ডে খালাসের অপেক্ষায় রয়েছে।

জেলার খুচরা বাজারগুলোতে খোঁজ নিয়ে দেখা যায়– আলু আমদানির খবরের পরই দাম কমতে শুরু করেছে। গতকাল পর্যন্ত ৩০-৩৫ টাকায় প্রতিকেজি আলু বিক্রি হয়েছে। তা শনিবার বিক্রি হয়েছে ২০-২৫ টাকা।

সরবরাহ কমে যাওয়ার অজুহাতে আলুর দাম বেড়ে গেলে বাজার নিয়ন্ত্রণে গত বছরের ৩০ অক্টোবর আমদানির অনুমতি দেয় সরকার। মেয়াদ ছিল গত ৩০ নভেম্বর পর্যন্ত। ব্যবসায়ীদের আবেদনে প্রেক্ষিতে সময় আরও পনেরো দিন বাড়িয়ে ১৫ ডিসেম্বর পর্যন্ত নির্ধারণ করা হয়। ১৫ ডিসেম্বর থেকে বন্দর দিয়ে আলু আমদানি বন্ধ রয়েছে।

এর মধ্যে আবার বাজার অস্থিতিশীল হওয়ায় নতুন করে আলু আমদানির অনুমতি দিয়েছে সরকার। আমদানি শুরুর খবরে কর্মচাঞ্চল্য ফিরেছে সোনামসজিদ স্থলবন্দরে।

সোনামসজিদ স্থলবন্দর উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-সহকারী সমির ঘোষ জানান, সোনমসজিদ স্থলবন্দর দিয়ে নতুন করে ৪৯ হাজার ৫০০ মেট্রিকটন আলু আমদানির অনুমতি দেওয়া হয়েছে। বন্দরের ৪৩ জন আমদানিকারক অনুমতি পেয়েছেন। শনিবার থেকে আলু আমদানি শুরু হয়েছে।

খুলনা গেজেট/কেডি




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!