খুলনা, বাংলাদেশ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ এপ্রিল, ২০২৪

Breaking News

  চাওয়াই নদীতে গোসলে নেমে প্রাণ গেল দুই শিশুর
  গরুবাহী নছিমনের ধাক্কায় মোটরসাইকেলের দুই আরোহী নিহত
  জামালপুরে ধান মাড়াই করতে গিয়ে তাঁতী লীগ নেতার মৃত্যু
  দিনাজপুরের ঘোড়াঘাটে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২

আন্তর্জাতিক বাজারে সয়াবিনের দাম কমলেও দেশে উল্টো চিত্র

গেজেট ডেস্ক

আন্তর্জাতিক বাজারে ২০২২ সালের অক্টোবরে প্রতি টন সয়াবিন তেলের দাম ছিল ১ হাজার ৫৭৫ ডলার ৯০ সেন্ট। বর্তমানে তা নেমে এসেছে ১ হাজার ১১৩ ডলার ১৯ সেন্টে। ইনডেক্স মুন্ডির এ হিসাব অনুযায়ী, গত ছয় মাসে আন্তর্জাতিক বাজারে সয়াবিন তেলের দাম কমেছে ২৯ দশমিক ৩৬ শতাংশ। যদিও এ সময় দেশের বাজারে ভোজ্যতেলের দাম বেড়েছে।

গতকালই (বৃহস্পতিবার) প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ১৯৯ টাকা ও খোলা সয়াবিনের দাম ১৭৬ টাকা নির্ধারণের ঘোষণা দিয়েছে ভোজ্যতেল উৎপাদনকারীদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

সংগঠনটির এ-সংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তিতে ৫ লিটারের সয়াবিন তেলের দাম ৯৬০ টাকা নির্ধারণের কথাও জানানো হয়। ছয় মাস আগেও দেশে সয়াবিন তেলের পাঁচ লিটারের বোতলের ব্যবসায়ী ঘোষিত দাম ছিল ৮৮০ টাকা। সে হিসেবে ছয় মাসের ব্যবধানে দেশের বাজারে সয়াবিন তেলের দাম বেড়েছে ৯ শতাংশের বেশি। এর আগে সর্বশেষ গত বছরের ১৭ নভেম্বর দেশের বাজারে সয়াবিন তেলের দাম বাড়ানো হয়েছিল। নতুন নির্ধারিত দাম অনুযায়ী, এখন থেকে ১ লিটারের বোতলজাত সয়াবিন তেলের দাম ১২ টাকা বেড়ে ১৯৯ টাকায় বিক্রি হবে। এত দিন এ দাম ছিল ১৮৭ টাকা। এছাড়া ৫ লিটারের বোতলজাত সয়াবিন তেলের দাম ৫৪ টাকা বেড়ে হয়েছে ৯৬০ টাকা। এত দিন দাম ছিল ৯০৬ টাকা।

অন্যদিকে খোলা সয়াবিনের দাম লিটারে ৯ টাকা বেড়ে ১৭৬ টাকা হয়েছে। এত দিন প্রতি লিটার বিক্রি হয়েছে ১৬৭ টাকায়। আর প্রতি লিটার খোলা পাম তেল বিক্রি হবে ১৩৫ টাকা করে। দাম বৃদ্ধির কারণ প্রসঙ্গে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন বলছে, ভোজ্যতেল আমদানিতে সরকারপ্রদত্ত ভ্যাট অব্যাহতির মেয়াদ গত ৩০ এপ্রিল শেষ হওয়ায় সংগঠনটি বাণিজ্য মন্ত্রণালয় ও বাংলাদেশ ট্যারিফ কমিশনের সঙ্গে আলোচনা করে ভোজ্যতেলের দাম বাড়ানোর এ সিদ্ধান্ত নিয়েছে।

ভোজ্যতেল আমদানির ক্ষেত্রে ১৫ শতাংশ হারে ভ্যাট দেয়ার নিয়ম রয়েছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রেক্ষাপটে বিশ্ববাজারে ভোজ্যতেলের দাম বেড়ে যায়। তাই দেশের বাজারে ভোজ্যতেলের দাম সহনীয় রাখতে গত বছরের মার্চে ভ্যাটের পরিমাণ ৫ শতাংশে নামিয়ে আনা হয়। প্রথমবার তিন মাসের জন্য এ সুবিধা দেয়া হলেও পরে তা একাধিকবার বাড়ানো হয়। সর্বশেষ রমজান মাসে ভোজ্যতেলের দাম সহনীয় পর্যায়ে রাখতে এ সুবিধার মেয়াদ গত ৩০ এপ্রিল পর্যন্ত রাখা হয়। মেয়াদ শেষ হওয়ায় ওই দিনই বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষের কাছে সয়াবিন তেল ও পাম তেলের দাম সমন্বয় তথা বৃদ্ধির আবেদন করে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। এর চারদিনের মাথায় সয়াবিন ও পাম তেলের দাম বৃদ্ধির ঘোষণা দিল সংগঠনটি। সূত্র : বণিক বার্তা।

খুলনা গেজেট/কেডি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!