খুলনা, বাংলাদেশ | ১৭ বৈশাখ, ১৪৩১ | ৩০ এপ্রিল, ২০২৪

Breaking News

  ৫২ বছরে দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড যশোরে
  আপিল করবে না শিক্ষা মন্ত্রণালয়, বৃহস্পতিবার পর্যন্ত ছুটি থাকছে স্কুল-মাদ্রাসা
  হিট স্ট্রোকে এক সপ্তাহে ১০ জনের মৃত্যু : স্বাস্থ্য অধিদপ্তর

আখের রস খাওয়া কি সবার জন্য নিরাপদ

লাইফ স্টাইল ডেস্ক

গরমে তৃষ্ণা মেটাতে অনেকেই পানির পাশাপাশি বিভিন্ন ধরনের পানীয়র উপর নির্ভর করেন। কেউ কেউ এজন্য কৃত্রিম চিনি দেওয়া পানীয় গ্রহণ করেন। বিশেষজ্ঞদের মতে, এ ধরনের পানীয়র চেয়ে অনেক উপকারী বিভিন্ন ধরনের ফলের রস। সেক্ষেত্রে অন্যান্য ফলের মধ্যে থেকে আলাদা করে আখের রস বেছে নিতে পারেন। কারণ এতে পর্যাপ্ত পরিমাণে পুষ্টিগুণ রয়েছে। কিন্তু প্রতি দিন নিয়ম করে আখের রস খাওয়া কি ভালো? সকলের জন্যই কি এই ফলের রস খাওয়া নিরাপদ?

পুষ্টিবিদরা বলছেন, বিভিন্ন রকম খনিজ এবং গ্লুকোজ়ে সমৃদ্ধ আখের রস শরীরে তৎক্ষণাৎ শক্তি আনতে দারুণ কাজ করে। শুধু পিপাসা মেটানোই নয়, ইলেক্ট্রোলাইটের সমতা বজায় রাখতেও সাহায্য করে এই রস। এতে শরীর ডিহাইড্রেটেড হওয়ার ভয় থাকে না। আখের মধ্যে থাকা প্রাকৃতিক শর্করা ফ্রুক্টোজ় এবং গ্লুকোজ় শরীরের জন্য বেশ উপকারী। পাশাপাশি আখের রসে যে পরিমাণ কার্বোহাইড্রেট রয়েছে, তা অন্য কোনও ফলের রসে নেই। এ কারণে প্রচণ্ড কায়িক পরিশ্রম করলে বা খুব ক্লান্ত লাগলে কৃত্রিম ‘এনার্জি ড্রিঙ্ক’-এর পরিবর্তে এক গ্লাস আখের রস খাওয়াই যায়।

তবে, স্বাস্থ্যকর এই রস রোজ খাওয়া ঠিক নয়। কারণ, শরীরে কতটা আখের রস প্রয়োজন, তা নির্ভর করবে ওই ব্যক্তির বয়স এবং কায়িক শ্রমের পরিমাণ এবং শারীরিক পরিস্থিতির উপর। যাদের ডায়াবেটিস রয়েছে কিংবা যাদের রক্তে শর্করার মাত্রা বার বার ওঠা-নামা করে, তাদের জন্য আখের রস নিরপদ নয়। এমনকি হার্ট কিংবা স্থূলত্বের কোনও সমস্যা থাকলে আখের রস না খাওয়াই ভালো।

 

খুলনা গেজেট/এনএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!