খুলনা, বাংলাদেশ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ এপ্রিল, ২০২৪

Breaking News

  জামালপুরে ধান মাড়াই করতে গিয়ে তাঁতী লীগ নেতার মৃত্যু
  দিনাজপুরের ঘোড়াঘাটে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২
  মানিকগঞ্জের গোলড়া বাসস্ট্যান্ড এলাকায় গাড়িচাপায় দুই সবজি বিক্রেতা নিহত
  গাজীপুরের শ্রীপুরের একটি বহুতল ভবনের ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

আকবর কোনো নতুন ধর্মের সূচনা করার চেষ্টাই করেননি : নাসির উদ্দিন শাহ

বিনোদন ডেস্ক

মুঘল শাসক আকবরকে নিয়ে বিভিন্ন সময় মন্তব্য করে চর্চায় ভারতীয় অভিনেতা নাসিরউদ্দিন শাহ। ‘তাজ: ডিভাইডেড বাই ব্লাড’ নামের একটি সিরিজে বর্তমানে কাজ করছেন তিনি। সিরিজটিতে আকবরের ভূমিকায় অভিনয় করছেন এ অভিনেতা।

কিংবদন্তি এ অভিনেতা সবসময় অভিনয়ের আগে চরিত্র নিয়ে গবেষণা করতে পছন্দ করেন। এবারও ব্যতিক্রম হয়নি তার। নাসিরউদ্দেনের দাবি, আকবর কোনো নতুন ধর্মের সূচনা করার চেষ্টাই করেননি।

তিনি বলেন, ব্রিটিশরাই ভ্রান্ত ধারণা তৈরি করেছিল আকবর সম্পর্কে। পাঁচ কিংবা ছয়ের দশকে ভারতীয় নাগরিকদের মধ্যে কলোনিয়াল প্রভাব রয়েছিল। ওই সময়ের শিক্ষকরা ছিলেন আইরিশ, নয়তো ব্রিটিশ। খবর এই সময়ের।

অভিনেতা বলেন, এ কারণে ইতিহাসকে নিজেদের মতো ব্যাখ্যা করেছিলেন তারা। আকবর অনেক দয়ালু, আধুনিক ও উদারমনা মানুষ ছিলেন, এ কথা বলা হয়েছিল। কিন্তু এটাও বলা হয়েছিল যে তিনি নতুন ধর্ম প্রচার করেছিলেন। কিন্তু এই দাবিটি একদমই সত্য নয়। আকবর কখনো নতুন ধর্ম তৈরি করেননি।

নাসিরউদ্দিন বলেন, দীন এ ইলাহি নামের নতুন ধর্ম প্রচার করতেন, এমনটা পড়ানো হয়েছে আমাদের। এটা ভুল তথ্য। আকবর কখনো দীন এ ইলাহি নামের কোনো শব্দ ব্যবহারই করেননি। তিনি ওয়াদাত এ ইলাহি নামের একটি শব্দ ব্যবহার করতেন।

অভিনেতা জানান, আকবর উদার ছিলেন। এ জন্য সব ধর্মকে সম্মান করতেন। তার বিশ্বাস ছিল সৃষ্টিকর্তা এক এবং অদ্বিতীয়। সবাই বিভিন্ন নামে উপাসনা করেন তার। ওয়াদাত এ ইলাহি মানে ঈশ্বর এক। কীভাবে সেই ঈশ্বরের উপাসনা করা হবে তা নির্ভর করছে মানুষের ওপর। কেউ পাথরের মূর্তিতে দেখেন ঈশ্বরকে, কেউ ক্রসে। কেউ আবার কাবায় মাথা ঝোঁকান, আবার কেউ সূর্যকে পূজা করেন। আকবর মনে-প্রাণে এক ঈশ্বরে বিশ্বাসী ছিলেন।

কিংবদন্তি এ অভিনেতা বলেন, অনেকেই আকবরকে পছন্দ করতেন না। তারাই তার সম্পর্কে গুজব রটিয়েছেন। সেটাই এখন ইতিহাস হয়ে গিয়েছে। বছরের পর বছর ভুল শিক্ষায় শিক্ষিত হচ্ছে মানুষ।

উল্লেখ্য, রোনাল্ড স্ক্যালপেলো পরিচালিত ‘তাজ: ডিভাইডেড বাই ব্লাড’ সিরিজে নাসিরউদ্দিন ছাড়াও আরও অভিনয় করছেন আদিতি রাও হায়দরি, ধর্মেন্দ্র, তাহা শাহ বাদুশা, সন্ধ্যা মৃদুল এবং শুভম কুমার মেহরা।

খুলনা গেজেট/ এসজেড




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!