খুলনা, বাংলাদেশ | ২৭ বৈশাখ, ১৪৩১ | ১০ মে, ২০২৪

Breaking News

  হবিগঞ্জে দু’গ্রুপের সংঘর্ষে নিহত ৩, আহত অর্ধশতাধিক
  চট্টগ্রামে বিধ্বস্ত হওয়া প্রশিক্ষণ বিমানের এক পাইলট নিহত
  সোহেল চৌধুরী হত্যা : আজিজ মোহাম্মদ ভাইসহ ৩ আসামির যাবজ্জীবন, ৬ জনকে খালাস দিয়েছেন আদালত
  সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের অবৈধ সম্পদের অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট

আইএমএফের ঋণের দ্বিতীয় কিস্তি ডিসেম্বরে পাওয়ার আশা বাংলাদেশ ব্যাংকের

গেজেট ডেস্ক

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বাংলাদেশকে ঋণ দেয়ার সময়ে ৬টি শর্ত দিয়েছিল। এরমধ্যে ২টি শর্ত পূরণে ব্যর্থ হয়েছে বাংলাদেশ। এরপরেও আগামী ডিসেম্বরে ঋণের দ্বিতীয় কিস্তির ৬৮ কোটি ১০ লাখ ডলার পাওয়া যাবে বলে আশা করেছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকে আয়োজিত এক সংবাদ সম্মেলনে কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক এমন মন্তব্য করেন।

মেজবাউল হক বলেন, আইএমএফ আমাদেরকে ঋণ দিতে ৬টি শর্ত দিয়েছিলেন। এর মধ্যে দুইটি শর্ত পূরণ করা সম্ভব হয়নি। এরপরেও আলোচনার মাধ্যমে সমঝোতায় আসতে পেরেছি। আগামী ১১ই ডিসেম্বরে আইএমএফের বোর্ড মিটিং অনুষ্ঠিত হবে। ঐ মিটিংয়ে ঋণের দ্বিতীয় কিস্তি অনুমোদন হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

তিনি বলেন, আমরা সংস্থাটির শর্ত অনুযায়ী সুদহার বাড়িয়েছি। এছাড়া বিপিএম৬ অনুযায়ী রিজার্ভ প্রকাশ সহ ৪টি শর্ত পূরণ করেছি। বাকি দুটো শর্ত পূরণ করতে পারিনি।

রিজার্ভ ধরে রাখা ও রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হয়নি। এক্সচেঞ্জ রেট সময় আসলে বাজারভিত্তিক করা হবে বলে সংস্থাটিকে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এছাড়া তিনি বলেন, মূল্যস্ফীতি কমাতে ইতিমধ্যে সুদহার বাড়ানো হয়েছে। ট্রেজারি বিল ও বন্ডের সুদহার এখন ১০ শতাংশের উপর। আইএমএফের সঙ্গে নন-পারফর্মিং লোন ও মানিলন্ডারিং বিষয়ে গতানুগতিকভাবে আলোচনা হয়েছে। বিএফআইইউ ও দুদক বিভিন্ন দুর্নীতি নিয়ে কাজ করছে। এটি সবসময় করা হয়। এর সঙ্গে নির্বাচনের কোনো সম্পর্ক নেই। ইতিমধ্যে আমরা চলতি হিসাব নিয়ে কাজ করেছি। মূল্যস্ফীতি কমাতে নেয়া অন্যান্য পদক্ষেপ সম্পর্কেও আইএমএফকে জানানো হয়েছে।

এসময় রিজার্ভ নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নে মুখপাত্র বলেন, নিট রিজার্ভ সম্পর্কে আমি কিছু বুঝি না। বাংলাদেশ ব্যাংকের নিজস্ব হিসাব সম্পর্কে বলতে পারবো। এছাড়া বিপিএম৬ অনুযায়ী হিসাব প্রতি সপ্তাহে ওয়েবসাইটে আপলোড করা হয়।

খুলনা গেজেট/ টিএ




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!