খুলনা, বাংলাদেশ | ১৫ অগ্রহায়ণ, ১৪২৮ | ৩০ নভেম্বর, ২০২১

Breaking News

  গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকরের সিদ্ধান্ত। ঢাকা মহানগরে এ সিদ্ধান্ত কার্যকর হবে: বাস মালিক সমিতি।
  রাজধানীর রামপুরা এলাকায় গ্রিন অনাবিল পরিবহনের বাসের চাপায় মাইনুদ্দিন নিহতের ঘটনায় সড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা
  গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫ হাজার ২৬৬ জন ও আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৩১ হাজার ১৮৯ জন
  রাজশাহী নগরীতে ট্রেনে কাটা পড়ে ডলি পারভীন নামে গ্রামীণ ব্যাংকের কর্মী নিহত

মোংলায় দ্রোহের কবি রুদ্রের জন্মবার্ষিকীতে বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা

মোংলা প্রতিনিধি

“ভাল আছি ভাল থেকো, আকাশের ঠিকানায় চিঠি লিখো” গানের স্রষ্টা ও বাংলা সাহিত্যের প্রেম ও দ্রোহের কবি রুদ্র মোহাম্মদ শহীদুল্লাহ’র ৬৫তম জন্ম বার্ষিকী পালিত হয়েছে মোংলায়। দিনটি স্মরণে রুদ্র স্মৃতি সংসদ ও সস্মিলিত সংস্কৃতিক জোটসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে।

আয়োজনের শুরুতে শনিবার (১৬ অক্টোবর) সকালে শোভাযাত্রার মধ্য দিয়ে মোংলায় মিঠাখালীতে কবির সমাধীতে পুস্পস্তবক অর্পণ, দোয়া মাহফিল এবং সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রটি মিঠাখালী বাজার থেকে শুরু করে চাঁদপাইর মোড় প্রদক্ষিণ করে কবির সমাধিতে গিয়ে শেষ হয়।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মাহমুদ হাসান ছোটমনি, সস্মিলিত সাংস্কৃতিক জোট মোংলার আহ্বায়ক মোঃ নূর আলম শেখ, রুদ্র স্মৃতি সংসদের সভাপতি ও রুদ্রের অনুজ সুমেল সারাফাত, সাধারণ সম্পাদক মোঃ বিল্লাল হোসেন, মিঠাখালী ১, রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ রেজাউল করিম, শেখ শিরিয়া বেগম মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ ওবায়দুল ইসলাম প্রমুখ।

এইদিন বিকালে মিঠাখালী ফুটবল মাঠে প্রিতি ফুটবল খেলা এবং সম্মিলিত সাংস্কৃতিক জোট মোংলা ও রুদ্র স্মৃতি সংসদের আয়োজনে সন্ধ্যায় মোংলা প্রেস ক্লাব মিলনায়তনে স্মরণানুষ্ঠান অনুষ্ঠিত হবে।

রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ ছিলেন একজন দ্রোহ ও প্রেমের কবি। গত শতাব্দীর আশির দশকে পাঠক ও শ্রোতাদের প্রিয় হয়ে ওঠা কবিদের মধ্যে একজন তিনি। ডাঃ শেখ ওয়ালিউল্লাহ এবং শিরিয়া বেগমের সংসারে জন্ম নেয়া রুদ্রের পৈতৃক বাড়ি বাগেরহাট জেলার মোংলা উপজেলার অন্তর্গত সাহেবের মেঠ গ্রাম। উচ্চ-মধ্যবিত্ত পরিবারের ছেলে রুদ্রের শৈশবের বেশিরভাগ সময় কেটেছে নানা বাড়ি মিঠেখালি গ্রামে।

১৯৫৬ সালের এই দিনে বাবার কর্মস্থল বরিশালের আমানতগঞ্জ রেড ক্রস হাসপাতালে জন্ম নেন প্রতিভাবান এই কবি।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692