খুলনা, বাংলাদেশ | ২১ আশ্বিন, ১৪৩১ | ৬ অক্টোবর, ২০২৪

Breaking News

  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১২২৫
  পোল্যান্ডের রাষ্ট্রদূত হিসেবে খোরশেদ আলমের নিয়োগ বা‌তিল : পররাষ্ট্র মন্ত্রণালয়
  সাবেক মন্ত্রী আব্দুর রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা

বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি শুরু করেছে ভারতীয় ব্যবসায়ী সংগঠন

বেনাপোল প্রতিনিধি

বাংলাদেশি রপ্তানি পণ্যবাহী মাছের ট্রাকে স্বর্ণ পাচারের ঘটনায় ভারতীয় সিঅ্যান্ডএফ স্টাফ এসোসিয়েশনের সদস্যের বিরুদ্ধে মিথ্যা মামলার প্রতিবাদে ও ভারতের পেট্রাপোল বন্দরে আধুনিক স্ক্যানার স্থাপনের দাবিতে অনির্দিষ্টকালের ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছে ভারতীয় পেট্রাপোল ব্যবসায়ী সংগঠন। শুরু হয়েছে আমদানি-রপ্তানি বাণিজ্য

সোমবার (০৩ এপ্রিল) সকাল ১১টার দিকে সমস্যা সমাধানের আশ্বাসে ভারতের পেট্রাপোল বন্দরের ব্যবসায়ী সংগঠনের সঙ্গে কাস্টমসের ফলপ্রসূ আলোচনার পর আমদানি-রপ্তানি কার্যক্রম চালু হয়েছে।

শনিবার ও রবিবার শুধুমাত্র রপ্তানি বন্ধ রাখলে ও গতকাল সন্ধ্যায় অনির্দিষ্টকালের জন্য আমদানি-রপ্তানি বন্ধের ঘোষণা দেয় ভারতের পেট্রাপোল সিএন্ডএফ এজেন্টস স্টাফ ওয়েলফেয়ার এসোসিয়েশনসহ বিভিন্ন ব্যবসায়ী সংগঠন। ফলে বেনাপোল বন্দর এলাকায় আটকা পড়েছে হাজার হাজার পণ্যবাহি ট্রাক।

আমদানি-রপ্তানি বন্ধের ফলে দু‘দেশের বন্দর এলাকাসহ আশেপাশের দুই কিলোমিটার এলাকাজুড়ে তীব্র যান ও পণ্যজটের সৃষ্টি হয়। দুর্ভোগ পড়ে শ্রমিকরা। পাশাপাশি বাড়তে থাকে ডেমারেজের পরিমাণ । সৃষ্টি হয় পণ্য আমদানি-রপ্তানিতে প্রতিবন্ধকতা।

বেনাপোল সিএন্ডএফ ষ্টাফ এ্যাসোসিয়েশনের সাধারন সম্পাদক সাজেদুর রহমান জানান, সকালে ভারতের পেট্রাপোল কাস্টমসের সঙ্গে সিএন্ডএফ এজেন্ট স্টাফ ওয়েলফেয়ার এসোসিয়েশনসহ বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের ফলপ্রসূ আলোচনার পর আমদানি-রপ্তানি কার্যক্রম চালু করেছে। তবে যে সমস্ত পণ্যে পুরাতন আইজিএম করা অর্থ্যাৎ গেট পাস করা আছে শুধুমাত্র সেই সমস্ত পণ্যের চালান আমদানি হচ্ছে।

মামলা থেকে মুক্তিসহ পেট্রাপোল বন্দরের প্রবেশমুখে ২টি স্ক্যানার মেশিন স্থাপনের দাবিতে কর্মবিরতির ডাক দেন ভারতীয় বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠন। এতে বন্ধ হয়ে যায় দুই দেশের মধ্যে রপ্তানি বাণিজ্য। তবে শনিবার ও রবিবার আমদানি প্রক্রিয়া স্বাভাবিক থাকলে ও আজ থেকে রপ্তানি বাণিজ্য ও শুরু হয়েছে।

বেনাপোল স্থলবন্দরের কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা শেখ এনাম হোসেন জানান, ভারতের পেট্রাপোল বন্দরে স্বর্ণ পাচার মামলায় ট্রাক চালক ও একজন স্টাফ এসোসিয়েশনের সদস্যকে আটক নিয়ে সীমান্তরক্ষী বিএসএফ ও ভারতীয় সিএন্ডএফ ব্যবসায়ীদের দ্বন্দ্বের জেরে গতকাল সন্ধ্যায় ব্যবসায়ীদের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘট প্রত্যাহারের পর আজ সকাল ১১ টা থেকে আমদানি-রফতানি বাণিজ্য সচল হয়েছে।

খুলনা গেজেট/ এসজেড




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!