খুলনা, বাংলাদেশ | ১০ বৈশাখ, ১৪৩১ | ২৩ এপ্রিল, ২০২৪

Breaking News

বাগেরহাটে গণহত্যা, বধ্যভূমি ও গণকবর বইয়ের পাঠ উন্মোচন

নিজস্ব প্রতিবেদক, বাগেরহাট

বাগেরহাটে গণহত্যা, বধ্যভূমি ও গণকবর বইয়ের পাঠ উন্মোচন করা হয়েছে। শনিবার (২৫ মার্চ) দুপুরে প্রেসক্লাবে সাংবাদিক গবেষক দিব্যেন্দু দ্বীপের লেখা বইটির উদ্বোধন করেন বাগেরহাট জেলা আওয়ামী লীগের সভাপাতি ও জেলা পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা শেখ কামরুজ্জামান টুকু।

এসময়, বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি নিহার রঞ্জন সাহা, সাধারণ সম্পাদক আব্দুল বাকি তালুকদার, বাগেরহাট সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আক্তারুজ্জামান বাচ্চু, শহীদ পরিবারের সদস্য গোলাম কিবরিয়া নিপুসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

বাগেরহাট জেলা পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা শেখ কামরুজ্জামান টুকু‘র সার্বিক তত্ত্বাবধান ও পৃষ্ঠপোষকতায় প্রকাশিত ১৫৯ পৃষ্ঠার ৩৮০ টাকা মূল্যের বইটিতে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় বাগেরহাটে সংগঠিত বিভিন্ন গণহত্যা সম্পর্কে বিস্তারিত উঠে এসেছে। এছাড়া বিভিন্ন শহীদ পরিবারের সদস্যদের সাক্ষাতকার রয়েছে। বইটি পড়লে মুক্তিযুদ্ধকালীন সময়ে বাগেরহাটে যেসব গণহত্যা হয়েছে তার সম্পর্কে সম্মুখ ধারণা পাওয়া যাবে বলে জানিয়েছেন লেখক দিব্যেন্দু দ্বীপ।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের সময় যে গণহত্যা হয়েছে সেটা স্পষ্টই মানবতা বিরোধী অপরাধ। কিন্তু নানা কারণে মুক্তিযুদ্ধের সময় সংগঠিত গণহত্যার বিষয়গুলো তরুণ প্রজন্ম সঠিকভাবে জানে না। এই বইয়ে মুক্তিযুদ্ধের সময় সংগঠিত গণহত্যার যে বর্বরতা তুলে ধরার চেষ্টা করেছি। বিভিন্ন শহীদ পরিবারের সদস্য ও প্রতক্ষদর্শীদের কাছ থেকে তথ্য নেওয়া হয়েছে। আশাকরি বইটি পড়ে নতুন প্রজন্ম গনহত্যার সঠিক ইতিহাস জানতে পারবেন।

বীরমুক্তিযোদ্ধা শেখ কামরুজ্জামান টুকু বলেন, আমরা চাই মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সংরক্ষিত থাকুক। সকলে মুক্তিযুদ্ধের বিষয় জানুক। এজন্য গণহত্যা, বধ্যভূমি ও গণকবর বাগেরহাট জেলার এই বইটিতে আমরা পৃষ্ঠপোষকতা করেছি। বইটি পাঠকপ্রিয়তা পাবে বর্ষিয়ান এই রাজনীতিবিদ।

খুলনা গেজেট/ এসজেড




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!