খুলনা, বাংলাদেশ | ২৫ আশ্বিন, ১৪৩১ | ১০ অক্টোবর, ২০২৪

Breaking News

  রিসেট বাটন বলতে ৭১ এর গর্বিত ইতিহাস নয় দূর্নীতিগ্রস্থ রাজনীতি মুছে নতুন সূচনার কথা বলেছেন ড. ইউনূস : প্রেস উইং
  পিরোজপুরে প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে খালে পড়ে শিশুসহ ৮ জন নিহত

‘প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে সব ধরণের কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে’

নিজস্ব প্রতিবেদক

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, মহানগরীতে বসবাসরত প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কেসিসি’র পক্ষ থেকে সব ধরণের কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। তাদের জন্য স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিত করতে যোগাযোগ, স্যানিটেশন ও বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়ন করা হচ্ছে। স্যানিটেশন ও বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে সচেতন করা গেলে তাদের জীবনযাত্রায় আমূল পরিবর্তন আনা সম্ভব বলে সিটি মেয়র উল্লেখ করেন।

সিটি মেয়র আজ রবিবার সকালে নগরীর দৌলতপুর ট্রাফিক মোড়ে সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনায় প্রান্তিক জনগোষ্ঠীর মানববন্ধনে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। বর্জে্যর সঠিক ব্যবস্থাপনায় বিদ্যমান আইন সম্পর্কে সচেতন করার লক্ষ্যে ‘খুলনা মহানগরীতে বসবাসরত জনগোষ্ঠীর নাগরিক চাহিদা পূরণে পরিবেশগত সক্ষমতা তৈরী’ শীর্ষক প্রকল্পের আওতায় শুভশক্তি, সুসমাজ এবং সিএসও নেটওয়ার্ক এ মানববন্ধনের আয়োজন করে। ইউএসএইড, কাউন্টারপার্ট ইন্টারন্যাশনাল ও ইউকেএইড-এর সহযোগিতায় বেসরকারি উন্নয়ন সংস্থা সুশীলন ও পরিবর্তন-খুলনা কনসোর্টিয়াম নগরীর ৫ ও ৯নং ওয়ার্ডে প্রকল্পটি বাস্তবায়ন করছে।

চার শতাধিক প্রান্তিক জনগোষ্ঠীর উপস্থিতিতে মানববন্ধনে সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনায় ১২ দফা দাবি তুলে ধরা হয়। বস্তি এলাকার সকল পরিবার থেকে নিয়মিত বর্জ্য সংগ্রহ, ওয়ার্ড পর্যায়ে বর্জ্য ব্যবস্থাপনা কমিটি তৈরী ও মনিটরিং জোরদার করা, মেডিক্যাল বর্জ্য ব্যবস্থাপনায় যথাযথ পদক্ষেপ গ্রহণ, বর্জ্যের অব্যবস্থাপনায় ওয়ার্ড পর্যায়ে অভিযোগ জানানোর ব্যবস্থা রাখাসহ কঠিন বর্জ্য ব্যবস্থাপনায় সরকারি বিধিমালা ২০২১ এর কার্যকর বাস্তবায়ন দাবীগুলির মধ্যে অন্যতম।

সিটি মেয়র ইউএনডিপি’র আর্থিক সহযোগিতায় ‘প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন’ প্রকল্পের আওতায় সিডিসি’র মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীর জন্যা যোগাযোগ, আত্মকর্মসংস্থান সৃষ্টিতে বাস্তবায়িত বিভিন্ন কার্যক্রমের বিষয় তুলে ধরেন এবং উত্থাপিত দাবিসমূহ পর্যায়ক্রমে পূরণের আশ্বাস দেন।

৫নং ওয়ার্ড কাউন্সিলর শেখ মোহাম্মদ আলী’র সভাপতিত্বে মানববন্ধন কর্মসূচিতে ৯নং ওয়ার্ড কাউন্সিলর এমডি মাহফুজুর রহমান লিটন, বীর মুক্তিযোদ্ধা নূরইসলাম বন্দ, সুশীলন এর নির্বাহী প্রধান মোস্তফা নুরুজ্জামান, পরিবর্তন-খুলনার নির্বাহী পরিচালক নাজমুল আজম ডেভিড, নাগরিক নেতা শাহিন জামান পন, মিনা আজিজুর রহমান, শেখ আশরাফ উজ্জামান, সিলভি হারুন, ইসমত আরা হীরা, সুসমাজ সভাপতি শরিফ শাকিল বিন আলম, শুভশক্তির সভাপতি ঝরনা আক্তার বৃষ্টি প্রমুখ উপস্থিত ছিলেন।

খুলনা গেজেট/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!