খুলনা, বাংলাদেশ | ১১ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২৫ মে, ২০২৪

Breaking News

  ঘূর্ণিঝড়ের রূপ নিয়েছে ‘রেমাল’, মোংলা-পায়রা সমুদ্রবন্দরে ৭ এবং চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত
  উপকূলীয় এলাকায় লঞ্চ চলাচল বন্ধের নির্দেশ

তাল শাঁসের চড়া দাম নিয়ে অসন্তোষ

চৌগাছা প্রতিনিধি

যশোরের চৌগাছার হাটবাজারে এ বছর গ্রীষ্মকালীন রসালো ফল তালের ব্যাপক সমারহ ঘটছে। কাঁচা তালের শাঁস শিশুসহ সব বয়সের মানুষের কাছে বেজায় পছন্দের। তাই তো হাট বাজারের ওলি-গলি, সড়কের পাশে মৌসুমী ব্যবসায়ীরা তালের শাঁস বিক্রিতে ব্যস্ত সময় পার করছেন। তবে দাম নিয়ে ক্রেতা-বিক্রেতা উভয়য়ে অসন্তোষ প্রকাশ করছেন।

চৌগাছার বাজার ঘুরে দেখা যায়, উপজেলার সলুয়া বাজার, সিংহঝুলী, আড়পাড়া, মাড়ুয়া, স্বর্পরাজপুর, পাতিবিলা, হাকিমপুর, পাশাপোল, দশপাকিয়া, পুড়াপাড়া, চাঁদপাড়া বাজারসহ গ্রামাঞ্চলের ছোটখাটো বাজারগুলোতে ব্যাপকভাবে মিলছে কাঁচা তাল। গ্রামের মানুষ সাধ্যমত কাঁচা তালের স্বাদ নিতে ভুল করছেন না। সড়কের পাশে বসে মৌসুমী ফল ব্যবসায়ীরা তালের শাঁস বিক্রিতে ব্যস্ত সময় পার করছেন। তবে ব্যবসায়ীদের দাবি তালের বাণিজ্যিকভাবে চাষ না থাকা গ্রামের বিভিন্ন জায়গা থেকে বেশি খরচে তাল সংগ্রহ করা হচ্ছে। ফলে খরচ বেশি হওয়ার খুচরা বাজারে তালের দামও বেড়েছে।

তাল কিনতে আসা সালমা আক্তার, জুয়েল রানা, মো. বাবু, শিল্পি রানী ঘোষ জানান, তাল একটি মৌসুমী ফল, বাড়ির সকলেই তাল পছন্দ করেন। কিন্তু অতিরিক্ত দামের কারণে অনেকই তাল কিনতে পারছে না। বাজারে একটি তাল ১০ টাকায় বিক্রি হচ্ছে। আর কেটে নিলে প্রতিটি শাঁস দিতে হচ্ছে ৫ টাকা করে। এটি অবশ্যই বেশি দর বলে ক্রেতারা মনে করছেন।

তারা আরও জানান, বর্তমান প্রেক্ষাপটে তাল গাছের গুরুত্ব অপরিসীম, তাই গাছ নিধন না করে বেশি বেশি তাল গাছ রোপণ ও প্রতিটি গাছ সংরক্ষণ করা খুবই জরুরি বলে মনে করছেন সচেতন মহল।

খুলনা গেজেট/এমএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!