খুলনা, বাংলাদেশ | ১৩ আশ্বিন, ১৪৩১ | ২৮ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  জয়পুরহাটে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু
  সেনা কর্মকর্তা লে. তানজিম হত্যা মামলার অন্যতম দুই আসামিকে গ্রেপ্তার করেছে যৌথ বাহিনী

খুলনায় সামাজিক যোগাযোগ মাধ্যমে নিরাপত্তা বিষয়ক সেমিনার

নিজস্ব প্রতিবেদক 

খুলনায় সামাজিক যোগাযোগ মাধ্যমে নিরাপত্তা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশে অনলাইন নিরাপত্তা বিষয়ে যুবসমাজের মাঝে সচেতনতা বিস্তারের লক্ষ্যে টিকটক ও জাগো ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

“সাবধানে অনলাইন-এ” শীর্ষক প্রকল্পের অধীনে মহানগরীর একটি অভিজাত হোটেলে শতাধিক অংশগ্রহণকারী নিয়ে বুধবার (৬ মার্চ) দুপুরে “অনলাইন সেইফটি সামিট – খুলনা ” শিরোনামে ভিন্নধর্মী এ সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারের উদ্বোধনী অতিথি ছিলেন খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (এল.এ) মো. আতিকুল ইসলাম। উদ্বোধনী বক্তব্যে বলেন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এই যুগে তরুণদেরকে বর্তমান সময় সম্পর্কে অবগত হতে হবে এবং বিশ্বে তথ্য প্রযুক্তি সম্পর্কে জ্ঞান অর্জনের মাধ্যমে বিশ্বমানের নাগরিক হতে হবে।

সেমিনারে প্যানেল বক্তা ছিলেন খুলনা প্রেসক্লাবের সভাপতি এস এম নজরুল ইসলাম, খুলনা সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডাঃ শেখ সাদিয়া মনোয়ারা উষা ও অভিনেত্রী শবনম ফারিয়া।

প্রকল্পের অনলাইন ক্যাম্পেইনের অংশ হিসেবে “অনলাইন সেফটি আড্ডা” কর্মশালায় অংশগ্রহণকারীদের #ShabdhaneOnline হ্যাশট্যাগটি ব্যবহার করে ইতিবাচক কনটেন্ট তৈরি করে নিজ নিজ সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করার আহবান জানানো হয়। এটি মূলত ছিল একটি অনলাইন কনটেন্ট তৈরির প্রতিযোগিতা।

এছাড়াও ক্যাম্পেইনের অংশ হিসাবে জাগো ফাউন্ডেশন তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমের পেইজ থেকে বিপুল পরিমান সচেতনতামুলক কন্টেন্ট প্রকাশ করে।

সেমিনারে জানানো হয়, খুলনা বিভাগের মোট ১০ টি জেলায় কার্যক্রম পরিচালনার মধ্য দিয়ে মাঠ পর্যায়ে কাজ শুরু হয় উক্ত প্রকল্পের। মাঠ পর্যায়ের কার্যক্রম হিসেবে এই প্রত্যেকটি জেলায় “অনলাইন সেফটি আড্ডা” নামক ১টি দিনব্যাপী কর্মশালার আয়োজন করা হয়, যাতে অংশগ্রহণ করেন ১৬-২৫ বছর বয়সী স্থানীয় তরুণ-তরুণীরা। প্রকল্পের খুলনা পর্বের সমাপ্তি অনুষ্ঠান হিসেবে এই বিভাগীয় সেমিনার আয়োজন করা হয়। যেখানে যুব সমাজের পাশাপাশি আরও উপস্থিত ছিলেন খুলনা বিভাগের নানা পর্যায়ের সরকারি কর্মকর্তাগণ, সুশীল সমাজের প্রতিনিধি, সাংবাদিক, অভিনেত্রী এবং জাগো ফাউন্ডেশন-এর প্রতিনিধিগণ।

ইন্টারনেট ও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো বর্তমানে সকল শ্রেণি-পেশার মানুষের মাঝে বহুল ব্যবহৃত। এই মাধ্যমগুলো ব্যবহারের ক্ষেত্রে বাংলাদেশের অধিকাংশ ইন্টারনেট ব্যবহারকারীরাই অসচেতন ও অসতর্ক, যা তাদের নিজের অনলাইন নিরাপত্তার জন্য হুমকি ডেকে আনার পাশাপাশি অন্যান্য ব্যবহারকারীদের ওপর বিরূপ প্রভাব ফেলে থাকে।

এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন আচরণের কারণে অনেকেই অনিরাপদ পরিস্থিতির সম্মুখীন হয়ে থাকেন। ডিজিটাল বাংলাদেশ গড়ে ওঠার যাত্রায় শামিল হওয়ার জন্যে যুবসমাজের মাঝে ইন্টারনেট এর সঠিক ব্যবহার নিশ্চিত করার এখনই সময়। আর এই লক্ষ্যকে সামনে রেখেই আয়োজন করা হয়েছে এই বিভাগীয় সেমিনারটি।

খুলনা গেজেট/এমএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!