খুলনা, বাংলাদেশ | ১৪ আশ্বিন, ১৪৩১ | ২৯ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  হাসিনা পুত্র জয়কে অপহরণ ও হত্যার ষড়যন্ত্রের মামলায় দৈনিক আমার দেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমানের জামিন নামঞ্জুর, কারাগারে প্রেরণ
  কুষ্টিয়ার খোকসায় সড়ক দুর্ঘটনায় তিন শিশু নিহত, আহত দুই
  দেশে ফিরেছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস

কেসিসি’র উদ্যোগে আন্তর্জাতিক বর্ণবৈষম্য বিলোপ দিবস পালন

নিজস্ব প্রতিবেদক

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, সংবিধানে ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল মানুষের সমঅধিকার বিদ্যমান। সুতরাং তারা সমাজের অপাংত্তেয় নয়। দলিত জনগাষ্ঠীর জীবনমান উন্নয়নের মাধ্যমে সমাজের মূল স্রোত ধারায় ফিরিয়ে আনতে কেসিসি আন্তরিকতার সাথে কাজ করছে উল্লেখ করে তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিচ্ছন্নতা কর্মী নিয়োগের ক্ষেত্রে হরিজনদের অগ্রাধিকার প্রদানের নির্দেশ দিয়েছেন। প্রধানমন্ত্রীর এই নির্দেশনা কাজে লাগিয়ে সামাজিক ক্ষেত্রে তাদের মর্যাদা প্রতিষ্ঠায় সকলকে এগিয়ে আসতে হবে এবং সম্মিলিতভাবে দেশের উন্নয়ন অগ্রগতি ত্বরান্বিত করতে হবে।

সিটি মেয়র আজ রবিবার সকাল ১০টায় নগর ভবনের জিআইজেড মিলনায়তনে ‘বৈষম্য বিলোপে উন্নয়ন সংলাপ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। মুজিব শতবর্ষে আন্তর্জাতিক বর্ণবৈষম্য বিলোপ দিবস-২০২১ পালন উপলক্ষে ‘‘যুব সমাজ দাড়িয়েছে জাতপাতের বিরুদ্ধে’’ প্রতিপাদ্য নিয়ে স্বেচ্ছাসেবী সংগঠন দলিত ও সম্পৃতি ফোরাম এ আলোচনা সভার আয়োজন করে।

সভায় উল্লেখ করা হয় দলিত/হরিজন জনগোষ্ঠী এখনো বৈষম্যের শিকার হয়ে সমাজে মানবেতর জীবন যাপন করছে। তাদেরকে এ পরিস্থিতি থেকে উত্তোরণ ঘটিয়ে সমাজের মূল স্রোত ধারায় ফিরিয়ে আনতে তাদের মধ্যে নেতৃত্বের বিকাশ, কর্মসংস্থান সুযোগসমূহে অন্তর্ভুক্তি, মানবাধিকার এবং সর্বোপরী মৌলিক ও নাগরিক সেবা গ্রহণে সচেতনতা বৃদ্ধির বিষয়ে সভায় গুরুত্বারোপ করা হয়।

বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির সভাপতি শেখ আশরাফ উজ জামান-এর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন কেসিসি’র প্যানেল মেয়র মোঃ আলী আকবর টিপু, কাউন্সিলর শেখ মোহাম্মদ আলী, শেখ মোসারাফ হোসেন ও দলিত-এর নির্বাহী পরিচালক স্বপন কুমার দাশ। ডকুমেন্টারী ও বৈষম্যর যাতাকলে দলিত জনগোষ্ঠী শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন দলিত-এর প্রকল্প সমন্বয়কারী বিকাশ কুমার দাশ। অন্যান্যের মধ্যে হিন্দু-বৌদ্ধ-খ্রীষ্টান ঐক্য পরিষদ-খুলনার সভাপতি বীরেন্দ্র নাথ ঘোষ, কালীপদ দাস, দলিত নেতা মান্দার দাশ, বুলু রানী, অঞ্জলি মন্ডল, শাওন রাউথ, দিপক প্রমুখ সভায় বক্তৃতা করেন ও উপস্থিত ছিলেন।

বিকাল ৫টায় সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক নগরীর নিরালা মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেয়েদের ক্যারাত প্রশিক্ষণের সনদ বিতরণ ও বসন্ত উৎসবে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন। স্বেচ্ছাসেবী সংগঠন বহ্নিশিখা গ্রীন ভয়েস এ অনুষ্ঠানের আয়োজন করে।

প্রধান অতিথির বক্তৃতায় সিটি মেয়র অধিকার আদায়ে মেয়েদের আত্মনির্ভরশীল হওয়ার ওপর গুরুত্বারোপ করে বলেন, পুরুষ শাসিত সমাজে মেয়েরা স্বভাবতই পিছিয়ে থাকে। প্রতিকূল পরিস্থিতি মোকাবেলায় আত্মবিশ্বাস নিয়ে এগিয়ে আসলে যে কোন বিপর্যয় কাটিয়ে জীবনে সাফল্য অর্জন করা সম্ভব। বসন্ত মেলাকে বাঙালীর প্রাণের মেলা হিসেবে উল্লেখ করে তিনি করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে মেলা উদযাপন করার আহবান জানান।

সংস্থার-খুলনা জেলা শাখার সমন্বয়কারী হাফসা তাসমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে খুলনা পৌরসভার সাবেক কমিশনার ও সানফ্লাওয়ার নার্সারী স্কুলের পরিচালক রেহেনা আক্তার, সংস্থার কেন্দ্রীয় সমন্বয়কারী আলমগীর কবীর, ক্যারাত প্রশিক্ষক মোহাম্মদ আলী প্রমুখ অনুষ্ঠানে বক্তৃতা করেন ও উপস্থিত ছিলেন। পরে সিটি মেয়র ক্যারাত প্রশিক্ষণ গ্রহণকারী ৪৫ জন কিশোরী ও মহিলার মাঝে সনদপত্র বিতরণ করেন।সূত্র : সংবাদ বিজ্ঞপ্তি।

খুলনা গেজেট/কেএম

 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!