খুলনা, বাংলাদেশ | ৩১ আশ্বিন, ১৪৩১ | ১৬ অক্টোবর, ২০২৪

Breaking News

  একদিনে ডেঙ্গুতে আরও ৮ মৃত্যু, শনাক্ত ১১০৮
  ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ট্রাকচাপায় শিশুসহ নিহত ৩
  বুধবার থেকে ডিমের নতুন দাম কার্যকর হবে : ভোক্তা ডিজি
  দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে কঠোর হবে সরকার : শ্রম উপদেষ্টা
  এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ; পাশের হার ৭৭.৭৮
স্মরণ সভায় সিটি মেয়র

আবু সুফিয়ান শিক্ষক হয়েও শ্রমিকের অধিকার আদায়ে সচেষ্ট ছিলেন

নিজস্ব প্রতিবেদক

খুলনা মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক বলেছেন, আবু সুফিয়ান একজন মেধাবী শ্রমিক নেতা ছিলেন। বঙ্গবন্ধু শ্রমিক লীগকে একটি প্রশিক্ষিত সংগঠন হিসেবে তৈরী করতে চেয়েছিলেন। আবু সুফিয়ান বঙ্গবন্ধুর সেই চিন্তারই প্রতিফলন ছিলো। একজন শিক্ষক হয়েও তিনি শ্রমিকের অধিকার আদায়ে সচেষ্ট ছিলেন। সে লক্ষে তিনি সকল শ্রমিকদের সংগঠনের আওতায় আনতে সমর্থ হয়েছিলেন।

তিনি খালিশপুর, দৌলতপুর তথা খুলনাসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের শ্রমিকদের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা আন্দোলনে অংশ গ্রহণের জন্য উজ্জীবিত করেছিলেন। তিনি শ্রমিক স্বার্থ সংরক্ষণে সিবিএ গঠন করেছিলেন। এই সিবিএর নেতাকর্মীরা পরবর্তীতে বঙ্গবন্ধুর ডাকে আবু সুফিয়ানের নেতৃত্বে মুক্তিযুদ্ধ করেছিলো। তারই ধারাবাহিকতা রক্ষা করে এতদাঞ্চলে শ্রমিকরা আজ সংগঠিত। বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়ন করতে আবু সুফিয়ানের মতো অসহায় শ্রমিকদের পাশে দাঁড়াতে হবে।

বুধবার বাদ মাগরিব দলীয় কার্যালয়ে প্রখ্যাত শ্রমিক নেতা, বীর মুক্তিযোদ্ধা শহীদ অধ্যাপক আবু সুফিয়ান (বীর প্রতীক) এর ৫০তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে মহানগর আওয়ামী লীগ আয়োজিত স্মরণ সভায় সভাপতির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

স্মরণসভায় আরও বক্তৃতা করেন খুলনা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা ও নির্বাহী সদস্য বীর মুক্তিযোদ্ধা কাউন্সিলর মুন্সি আব্দুল ওয়াদুদ। খুলনা মহানগর আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মো. মুন্সি মাহবুব আলম সোহাগের পরিচালনায় এসময়ে উপস্থিত ছিলেন আওয়ামী লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা শ্যামল সিংহ রায়, শেখ ফারুক হাসান হিটলু, হাফেজ মো. শামীম, বীর মুক্তিযোদ্ধা শেখ মোশাররফ হোসেন, কাউন্সিলর শেখ হাফিজুর রহমান, কাউন্সিলর মনিরা সুলতানা, বীর মুক্তিযোদ্ধা মো. মোতালেব মিয়া, রনজিত কুমার ঘোষ, মো. সফিকুর রহমান পলাশ, এম এ নাসিম, এস এম আসাদুজ্জামান রাসেল, শেখ আবিদ উল্লাহ, চ. ম. মুজিবর রহমান, আব্দুল হাই পলাশ, মো. ফয়েজুল ইসলাম টিটো, মো. শিহাব উদ্দিন, মীর মো. লিটন, গোলাম হায়দার বুলবুল, মল্লিক নওশের আলী, বাবুল হোসেন, জামাল হোসেন, মো. কবির পাঠান, বিপ্লব সাহা লব, মো. জিলহাজ্ব হাওলদার, মো. শহীদুল হাসান, মো. আশরাফ আলী হাওলাদার শিপন, ছাত্রনেতা মাসুদ হাসান সোহান, জহির আব্বাস, শংকর কুন্ডু, ওমর কামাল, চয়ন হোসেনসহ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

এদিকে শহীদ অধ্যাপক আবু সুফিয়ান স্মরণে মহানগর আওয়ামী লীগের দলীয় কার্যালয় দিন ব্যাপী পবিত্র কোরআন খানি এবং স্মরণসভা শেষে শহীদ অধ্যাপক আবু সুফিয়ান (বীর প্রতীক) এর আত্মার মাগফেরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়। দোয়া পরিচালনা করেন হাফেজ মাওলানা সাহেদ হোসেন এবং হাফেজ আব্দুর রহীম।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!