খুলনা, বাংলাদেশ | ২২ আশ্বিন, ১৪৩১ | ৭ অক্টোবর, ২০২৪

Breaking News

  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ২ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১২১৮
  বিএনপি কর্মী খুনের মামলায় সাবের হোসেন ৫ দিনের রিমান্ডে
  সামিট গ্রুপের আজিজসহ পরিবারের ১১ সদস্যের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ

সমাজসেবা অফিসে হয়রানি আর বিড়ম্বনার শিকার সেবাগ্রহীতারা

নিজস্ব প্রতিবেদক

ষাটোর্ধ আছিয়া বেগম। পাঁচ দিন ধরে ঘুরেছেন রূপসা সমাজসেবা অফিসের বারান্দায়। সমাজসেবা অফিসের ভুলের কারণে বয়স্ক ভাতার টাকা তুলতে পারছেন না তিনি। রবিবার (৯ মে) আবার আসেন কাগজের ভুল সংশোধন করাতে।

আছিয়া বেগম জানান, গত বছরের ডিসেম্বরে বয়স্ক ভাতার টাকা তুলেছেন। কিন্তু পাঁচ তারিখে রুপসা জনতা ব্যাংক শাখায় টাকা তুলতে গিয়ে জানতে পারেন ব্যাংকের বয়স্ক ভাতার তালিকায় তার নাম নেই। এরপর সেদিন থেকে সমাজসেবা অফিসে ঘুরছেন তিনি।

শুধু আছিয়া বেগম নয়, এমন নানা সমস্যা নিয়ে বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধিদের এই অফিসে ধর্না দিতে হচ্ছে প্রতিনিয়ত। নানা সমস্যা নিয়ে অসহায় মানুষ দিনের পর দিন সমাজসেবা অফিসে আসলেও সেবার পরিবর্তে মিলছে দুর্ব্যবহার ও হয়রানি।

শ্রীফলতলা থেকে আসেন অসুস্থ বৃদ্ধা ছুটু বেগম। দুই দিন ঘুরেছেন এ অফিসে। তিনি বলেন, বিধবা ভাতার কার্ডে নাম পরিবর্তন হয়ে যাওয়ায় ভাতার টাকা তুলতে পারছেন না। এর আগে বৃহস্পতিবার এখানে এসে সমাধান মেলেনি। যে কারণে টাকা খরচ করে আবারও আসতে হয়েছে।

উপজেলা সমাজসেবা অফিসে গিয়ে দেখা যায়, কর্মী সংকটে নাজেহাল অবস্থা। বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধি ভাতা গ্রহীতাদের ভিড়। অধিকাংশের অভিযোগ সমাজসেবা অফিসের তালিকায় ভুলের কারণে ব্যাংক থেকে ভাতার টাকা তুলতে পারছেন না।

সকাল থেকে অফিসের বারান্দায় বসে থাকা নূরজাহান বিবির অভিযোগ, বয়স্ক ভাতার কার্ডে সব কিছু ঠিক থাকলেও ব্যাংক থেকে টাকা দিচ্ছে না। ব্যাংকের তালিকায় নাম নেই তার। সমাজসেবা অফিস থেকে বলেছে ঈদের আগে সমস্যা সমাধান হবে না।

ঘাটভোগ বামনডাঙ্গা থেকে আসা সোনাই বিবি অসুস্থ শরীর নিয়ে বের হয়ে যাচ্ছিলেন সমাজসেবা অফিস থেকে। তার সাথে কথা হলে তিনি জানান, নিয়মিত বয়স্ক ভাতা ভোগী তিনি। সকাল থেকে ব্যাংকে সিরিয়াল দিয়েছেন ব্যাংক থেকে বলেছে তার নাম তালিকায় নেই।

এদিকে সমাজ সেবা অফিস বলছে তার নামের তালিকা অফিসে নেই। ঈদের আগে কিছু করা সম্ভব নয়।

সমাজসেবা অফিসের অধিকাংশ কর্মচারী বয়স্ক, কেউ কেউ দিনের বেলায়ও মোবাইলের টর্চ জ্বালিয়ে লেখা-লেখি করছেন। কেউ কেউ টেবিলেই ঝিমাচ্ছেন।

অফিসের কর্মচারি হাসান আলী জানান, দক্ষ লোকবলের অভাবে কাজের চাপ বেশি। এই অফিসের অধিকাংশ কর্মচারী বয়স্ক। অনেক সময় কাজে ভুল হচ্ছে। তালিকায় অনেকের নাম বাদ পড়ছে।

ব্যাংকের ক্রেডিট অফিসার মিঠুন সাহা জানান, সমাজ সেবা অফিস থেকে ভাতা ভোগীদের নামের তালিকা পাঠায়। অনেক নিয়মিত ভাতা ভোগীর বই ঠিক থাকলেও তালিকায় নাম থাকছেনা।

অধিকাংশ ভাতা ভোগীর অভিযোগ প্রতিনিয়ত রূপসা সমাজসেবা অফিসে বিড়ম্বনা আর হয়রানির শিকার হতে হয়। কথা বললেই খারাপ ব্যবহার করে। আর দিনেরপর দিন সময় ও টাকা নষ্ট করে ধর্ণা দিতে হয় অফিসের কর্মচারিদের কাছে।

রূপসা সমাজসেবা অফিসের অব্যবস্থাপনা ও সাধারণ মানুষের ভোগান্তির বিষয়ে কথা হলে উপজেলা সমাজ সেবা অফিসার জেসিয়া জামান জনবল সংকটের বিষয় তুলে ধরেন।

তিনি জানান, নানা সমস্যা আসছে তবে সমাধানের জন্য কাজ চলছে। সামনে ভাতা ভোগীদের টাকা নগদ এ্যাপের মাধ্যমে বিতরণ করা হবে। কাজের চাপ অনেক বেশি। এদিকে অফিসের পুরাতন কর্মচারীরা কম্পিউটারে দক্ষ না হওয়ায় সমস্যা হচ্ছে। তবে সমস্যার বিষয়টি উপরমহলের জানানো হয়েছে। অতি দ্রুত অফিসে নতুন লোকবল দেওয়া হবে তখন সমস্যা হবে না।

খুলনা গেজেট/ এস আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!