খুলনা, বাংলাদেশ | ১৪ আশ্বিন, ১৪৩১ | ২৯ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  কুষ্টিয়ার খোকসায় সড়ক দুর্ঘটনায় তিন শিশু নিহত, আহত দুই
  দেশে ফিরেছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস
চার বিশ্ববিদ্যালয়ের ২১ শিক্ষকের আর্ট ক্যাম্প

খুলনায় স্থাপিত প্রথম শিল্প স্টুডিও টুয়েন্টি ওয়ান এর যাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক

খুলনায় স্থাপিত প্রথম শিল্প স্টুডিও টুয়েন্টি ওয়ান এর যাত্রা শুরু হলো। শনিবার রাত ৮টায় নগরীর দৌলতপুরস্থ দক্ষিণ পাবলায় স্টুডিওটির উদ্বোধন করা হয়েছে। এছাড়া শনিবার খুলনা বিশ্ববিদ্যালয়সহ দেশের ৪টি বিশ্ববিদ্যালয়ের ২১ জন শিল্প শিক্ষক ও দুইজন ফ্রিল্যান্স আর্টিস্টের অংশগ্রহণে অনুষ্ঠিত আর্ট ক্যাম্পে অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।

চিটাগং আর্ট ক্লাব ও স্টুডিও টুয়েন্টি ওয়ানের যৌথ প্রযোজনায় ৩ দিনব্যাপী এ আর্ট ক্যাম্প বাগেরহাটের কচুয়াস্থ এম আর এগ্রো রিসোর্স লিঃ এ অনুষ্ঠিত হয়। এতে খুলনা বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিল্পশিক্ষকরা অংশগ্রহণ করে ৩০টি চিত্রকর্ম প্রদর্শন করেন।

খুলনা বিশ্ববিদ্যালয়ের চারুকলা স্কুলের ডিন প্রফেসর ড. মোঃ মনিরুল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সনদপত্র বিতরণ করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. তানজিল সওগাত।

অতিথিদ্বয় বলেন, ‘চারুকলার সাথে সম্পৃক্ত শিল্পীদের সীমানা নেই, জাত নেই। তারা ইতিহাস, সংস্কৃতি, সভ্যতার নির্দশনকে ধারণ ও বহন করেন। শিল্পকর্মের মাধ্যমে শিল্পীরা যা ফুটিয়ে তোলেন তার আবেদন নিরন্তর। শিল্পকর্ম মানুষের সৃজনশীলতার বিকাশ ঘটায়, মননে নাড়া দেয়। মানুষের চেতনাকে সুন্দরের প্রতি উদ্বুদ্ধ করে। শিল্পশিক্ষকদের আত্মিক দিক অনেক বড়। আর্ট ক্যাম্পে অংশগ্রহণকারী তরুণ শিক্ষকরা একেকটা শক্তি। এই শক্তিগুলো একত্রিত হলে একটি বিস্ফোরণ ঘটবে এটাই স্বাভাবিক। অতিথিরা এই আয়োজনকে সাধুবাদ জানান এবং ভবিষ্যতেও এমন আয়োজন অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন।’

এসময় নিজেদের অনুভূতি জানিয়ে বক্তৃতা করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মইনুল ইসলাম পল, চিটাগং আর্ট ক্লাবের পক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক রুহুল কবির রুমি, স্টুডিও টুয়েন্টি ওয়ানের পক্ষে খুলনা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মোঃ নাদিমুদ্দৌলা পলাশ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক আতিকুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক সুমন ওয়াহিদ, খুলনা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক আবুল কালাম শামসুদ্দিন সোহেল। অনুষ্ঠান সঞ্চালনা করেন খুবির সহকারী অধ্যাপক মোঃ আমিনুল ইসলাম ও প্রভাষক সান্তনা শাহরিন।

পরে খুলনা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মোঃ নাদিমুদ্দৌলা পলাশ স্থাপিত স্টুডিও টুয়েন্টি ওয়ান এর ফিতা কেটে উদ্বোধন করেন চারুকলা স্কুলের ডিন প্রফেসর ড. মোঃ মনিরুল ইসলাম। এসময় তিনি অতিথি ও অংশগ্রহণকারী শিল্পশিক্ষকদের নিয়ে স্টুডিওটি ঘুরে দেখেন। খুলনায় এটিই প্রথম শিল্প স্টুডিও।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!