খুলনা, বাংলাদেশ | ৬ কার্তিক, ১৪৩১ | ২২ অক্টোবর, ২০২৪

Breaking News

  খা‌লিশপু‌রের হা‌সিবুর হত্যায় ২১ জনের যাবজ্জীবন, খালাস ৫

বিএল কলেজের অধ্যক্ষের বাসভবনে সরকার প্রধান বঙ্গবন্ধু

নিজস্ব প্রতিবেদক

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তখন দেশের প্রধানমন্ত্রী। তিনি বিএল কলেজের অধ্যক্ষের বাসভবনে রাতে দাওয়াতে অংশ নেন। তখনকার অধ্যক্ষ আব্দুল হাই ছিলেন বঙ্গবন্ধুর বন্ধু। রাজনৈতিক বিষয়ে কমিউনিস্ট আন্দোলনের নেতা আব্দুল হকের সাথে আলোচনার জন্য বিএল কলেজের অধ্যক্ষের বাসভবনে এক বৈঠকের আয়োজন করা হয়। অধ্যক্ষ আব্দুল হাইয়ের বড় ভাই কমিউনিস্ট আন্দোলনের নেতা আব্দুল হক। তারা যশোরের খড়কী পীর সাহেবের বংশধর। সমাজতন্ত্র প্রতিষ্ঠার দর্শনে বিশ্বাসীদের সাথে নতুন একটি রাজনৈতিক ব্যবস্থা নিয়ে আলোচনার জন্য সরকার প্রধান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আগ্রহী ছিলেন। একপর্যায়ে তিনি কমিউনিস্ট আন্দোলনের নেতা আব্দুল হকের সাথে যোগাযোগ করেন।

বিএল কলেজের অধ্যক্ষের বাসভবনে সরকার প্রধানের সাথে কমিউনিস্ট নেতা আব্দুল হকের সাথে বৈঠকের আয়োজন করা হয়। কলেজে সরকার সমর্থিত ছাত্রলীগ নেতা রায় রমেশ চন্দ্র (আজকের সংসদ সদস্য) কমরেড আব্দুল হককে আগের দিন রাতে নৌকায় করে ভৈরব নদের তীরে কলেজের ঘাটে নিয়ে আসেন। রায় রমেশ চন্দ্রের বর্ণনা মতে ‘পরের দিন অধ্যক্ষ আব্দুল হাই সাহেবের বাসায় বঙ্গবন্ধুর খাওয়ার দাওয়াত’(মহিউদ্দিন আহম্মদ রচিত বেলা-অবেলা নামক গ্রন্থ, পাতা-২০২)।

রায় রমেশ চন্দ্র উল্লেখ করেছেন, সরকার প্রধানের সাথে কমিউনিস্ট নেতার কি আলোচনা হচ্ছে তা জানার জন্য অতি উৎসাহী হয়ে কিছু শোনার চেষ্টা করলাম। বঙ্গবন্ধু হক সাহেবকে জানালেন, ‘হক ভাই আপনারা সারা জীবন যা চাইতেন, আমি তো সেই কাজটা করতে যাচ্ছি-সমাজতন্ত্র, আসেন আমরা একসঙ্গে এই দেশে সমাজতন্ত্র প্রতিষ্ঠা করি’। কমরেড আব্দুল হক বাংলায় খুব কম কথা বলতেন। তিনি বললেন, মুজিব শোনো, তুমি যা করছো, প্রোগ্রাম ঠিক আছে। কিন্তু তোমার পার্টি এ কাজের জন্য প্রস্তুত নয়। এন্ড ইমপিরিয়ালিজম ইজ সো পাওয়ারফুল, ওয়েন বুলেট ক্যান ডিসট্রয় অল ইওর অ্যাকটিভিজিট। সো আই অ্যাম সরি। ইন দিস প্রোসেজ আই ক্যান নট বি আ পার্ট।

 

খুলনা গেজেট/এমএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!