খুলনা, বাংলাদেশ | ১১ কার্তিক, ১৪৩১ | ২৭ অক্টোবর, ২০২৪

Breaking News

  সাবেক গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রেপ্তর
  জুলাই-আগস্ট গণহত্যায় আনিসুল হক-সালমান এফ রহমানসহ ১৪ জনকে ট্রাইব্যুনাল মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে, ১৮ নভেম্বর হাজির করার নির্দেশ

এবারও আয়কর মেলা হচ্ছে না, দেওয়া হবে আয়কর সেবা

গেজেট ডেস্ক

নভেম্বর মাসে এবারও আয়কর মেলা হচ্ছে না। নভেম্বর মাস জুড়ে মেলার পরিবর্তে স্ব স্ব কর কার্যালয়ে দেওয়া হবে রিটার্ন সেবা।

ঘরে বসে আয়কর দেওয়ার এ বিশেষ ব্যবস্থা করবে জাতীয় রাজস্ব বোর্ড। বিষয়টি নিশ্চিত করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা।

এনবিআর সূত্রগুলো জানায়, এবার মেলার পরিবর্তে কর কার্যালয়ে রিটার্ন দেওয়ার সুবিধা দিতে নভেম্বর মাসজুড়ে সেবা মাস পালন করা হবে। এ ছাড়া সচিবালয়, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ বিভিন্ন স্থানে কর কর্মকর্তারা সহায়তা দিতে যাবেন। এ সময় সহায়তা দিতে স্বেচ্ছাসেবীও নিয়োগ দেওয়া হতে পারে।

প্রতিটি কর অঞ্চলে এবার করদাতাদের জন্য বিশেষ সেবাকেন্দ্র চালু করা হবে। সেখানে রিটার্ন জমার পাশাপাশি রিটার্ন ফরম পূরণে সহায়তা দেওয়া হবে। রিটার্ন জমার সঙ্গে সঙ্গে তাৎক্ষণিকভাবে রিটার্ন জমার প্রাপ্তি স্বীকারপত্রও পাবেন করদাতারা। এবার অনলাইনে ই-রিটার্ন দেওয়ার বিশেষ ব্যবস্থা থাকবে।

২০১০ সালে প্রথমবারের মতো ঢাকা ও চট্টগ্রামে আয়কর মেলার আয়োজন করা হয়। পাশাপাশি বিভাগীয় শহর, জেলা সদর ও উপজেলা পর্যায়েও করমেলা অনুষ্ঠিত হতো। এসব মেলায় করদাতারা ব্যাপক আগ্রহ নিয়ে রিটার্ন জমা দিতেন। কিন্তু ২০২০ সালে করোনা মহামারির কারণে একাধিক মানুষ একত্রিত হলে স্বাস্থ্য ঝুঁকি তৈরি হওয়ার বন্ধ হয়ে যায় আয়কর মেলা। এর পরিবর্তে শুরু হয় কর অঞ্চলগুলোতে আয়কর সেবা। সেই ধারাবাহিকতায় অন্তর্বর্তী সরকারের সময়েও মেলার পরিবর্তে আয়কর সেবা সপ্তাহ অনুষ্ঠিত হবে।

অর্থ উপদেষ্টা ফিরলে কর কার্ড নিয়ে সিদ্ধান্ত
প্রতিবছর ১৪১ জন সেরা করদাতাকে কর কার্ড ও সম্মাননা দেওয়া হয়। ২০১৬ সাল থেকে প্রতিবছর জাতীয় ও জেলা পর্যায়ে বিভিন্ন শ্রেণিতে ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক করদাতাদের এই কর কার্ড ও সম্মাননা দেওয়া শুরু হয়। এবার কর কার্ড দেওয়া হবে কি না, তা নিয়ে এখনও সিদ্ধান্ত নেয়নি এনবিআর।

আয়কর বিভাগ সূত্রে জানা গেছে, অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ যুক্তরাষ্ট্রে বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বার্ষিক সভায় অংশগ্রহণ শেষে দেশে ফিরলে তার সঙ্গে এ নিয়ে বৈঠক করবেন এনবিআর চেয়ারম্যান আবদুর রহমান খান। তখনই কর কার্ড নিয়ে সিদ্ধান্ত হবে।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!