খুলনা, বাংলাদেশ | ২৮ আশ্বিন, ১৪৩১ | ১৩ অক্টোবর, ২০২৪

Breaking News

  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৬৬০
  জুলাই গণহত্যার বিচারে চলতি সপ্তাহে ট্রাইব্যুনালে বিচারক নিয়োগ, শেখ হাসিনাসহ পলাতক আসামিদের বিরূদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা চাওয়া হবে, তাদের ফেরাতে ইন্টারপোলের সহায়তাও নেয়া হবে : চিফ প্রসিকিউটর

বন্যার্তদের মাঝে ত্রাণ ও প্রাণিখাদ্য বিতরণ খুকৃবির

খুলনা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

বন্যার কারণে সৃষ্ট জলাবদ্ধতায় নষ্ট হয়েছে ফসল। গবাদি পশু বিভিন্ন রোগ ব্যাধিতে আক্রান্ত হচ্ছে। পাশাপাশি বন্যার পানিতে খড় নষ্ট হয়ে যাওয়ায় ও চারণভূমি তলিয়ে যাওয়ায় দেখা দিয়েছে চরম গো-খাদ্য সংকট। একদিকে নিজেদের খাদ্য সংকট অন্য দিকে গবাদিপশুর রোগ ব্যাধি প্রকট। সবমিলিয়ে বিভীষিকাময় সময় পার করছেন খুলনার ঘোষড়া, মাগুরাঘোনা ও ডুমুরিয়ার সাধারণ নিম্ন আয়ের জনগণ ও প্রান্তিক খামারিরা।

এই মহাসংকটে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের একমাত্র কৃষি শিক্ষা প্রতিষ্ঠান খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় (খুকৃবি) মানবসেবার ব্রত নিয়ে মানুষের পাশে দাঁড়িয়েছে।

শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের ঐকান্তিক প্রচেষ্টায় আজ রবিবার(১৩ই অক্টোবর) ঘোষড়া, মাগুরাঘোনা ও ডুমুরিয়ার ৫৫ টি পরিবারের মাঝে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের একটি টিমের উদ্যোগে ত্রাণসামগ্রী উপহার দেয়া হয়।

ত্রাণ সামগ্রীর মধ্যে ছিল নিত্য প্রয়োজনীয় পণ্য চাল, ডাল, আলু, চিড়া, লবণ, চিনি ও স্যালাইন। একই সাথে প্রান্তিক ৪৫ টি পরিবারের মাঝে প্রাণিখাদ্য বিতরণ করা হয়।প্রাণিখাদ্যের মধ্যে মিক্সড ভুষি বিতরণ করা হয়।

ইন্টার্ন ডা. আহনাফ তাহমিদ শব্দ বলেন, বন্যা পরিস্থিতির এই সময় গবাদি পশুর খাদ্য সংকট নিরসন , প্রাণির স্বাস্থ্য রক্ষা ও খামারির আর্থিক দুরবস্থা দূরীকরণে প্রান্তিক খামারীদের পাশে দাঁড়ানো আমাদের দায়িত্ব। সেই দায়িত্ববোধ থেকেই আমরা খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় থেকে মানুষের পাশে দাঁড়াতে চাই।

ফিশারিজ এন্ড ওশান সাইন্সেস অনুষদের শিক্ষার্থী নাজমুস সাকিব জানায়, সামনের দিনগুলোতো আমরা চেষ্টা করবো বন্যা পরবর্তী সহায়তা কর্মসূচি করার। একই সাথে মাছ চাষিরা যে ক্ষতির সম্মুখীন হয়েছেন তাদেরকে মাছের পোনা দেওয়ার পরিকল্পনা রয়েছে।

খুলনা গেজেট/কেডি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!