খুলনা, বাংলাদেশ | ২৪ আশ্বিন, ১৪৩১ | ৯ অক্টোবর, ২০২৪

Breaking News

  ড. শেখ আব্দুল রশিদকে মন্ত্রিপরিষদ সচিব হিসেবে ২ বছরের চুক্তিভিত্তিক নিয়োগ
  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৫ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৯৮১
  ছয় মামলায় সাবের হোসেনের জামিন, কারামুক্তিতে বাধা নেই
  বাংলাদেশী ৫ জেলেকে ধরে নিয়ে গেছে আরকান আর্মি

খুলনা অঞ্চলে সংশোধনের অপেক্ষায় ২৭ হাজার এনআইডি

গেজেট ডেস্ক

খুলনা অঞ্চলের ১০ জেলায় জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সংশোধনের অনিষ্পন্ন ও প্রক্রিয়াধীন রয়েছে ২৭ হাজারের বেশি আবেদন। এসব অনিষ্পন্ন এনআইডি সংশোধনী আবেদন দ্রুত নিষ্পত্তি করতে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সম্প্রতি খুলনা অঞ্চলের জাতীয় পরিচয়পত্র সংশোধনের আবেদন নিষ্পত্তিকরণ ও নতুন ভোটার নিবন্ধন সংক্রান্ত সেবা নিশ্চিতকরণ সংক্রান্ত সভার কার্যবিবরণী থেকে এ তথ্য জানা যায়।

জাতীয় পরিচয়পত্র সংশোধনের আবেদন নিষ্পত্তিকরণ ও নতুন ভোটার নিবন্ধন সংক্রান্ত সেবা নিশ্চিত করার জন্য ১০টি অঞ্চলে ধারাবাহিক সভা করছে নির্বাচন কমিশন। এনআইডি উইংয়ের এসব সভায় নির্বাচন কমিশন সচিব শফিউল আজিম উপস্থিত থেকে বিভিন্ন দিকনির্দেশনা দিচ্ছেন।

এনআইডি মহাপরিচালক মো. মাহবুব আলম তালুকদার জানান, খুলনা অঞ্চলের প্রবাসে বসবাসরত ভোটারদের ৮৬২টি আবেদনের পরিপ্রেক্ষিতে ৩৩১টি আবেদন তদন্ত করে অনুমোদন করা হয়েছে। তদন্ত করে বাতিল করা হয়েছে ১৪৬টি এবং দলিলাদি সংযুক্ত না করায় বাতিল করা হয়েছে ১১টি। খুলনা অঞ্চলের ১০টি জেলার ৬২টি উপজেলার জাতীয় পরিচয়পত্র সংশোধনের অনিষ্পন্ন ও প্রক্রিয়াধীন আবেদনে রয়েছে ২৭ হাজার ৩৭৮টি। কর্মকর্তাদের সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সেবা দিতে বলা হয়েছে।

ইসি সচিব শফিউল আজিম জানান, জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সব ধরনের সেবা দিতে কোন অনিয়ম বা দুর্নীতি প্রমাণ পাওয়া গেলে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। এ ক্ষেত্রে কোনো রকম অনিয়ম বা শিথিলতা বরদাশত করা হবে না। বর্তমানে নির্বাচন সংক্রান্ত কার্যক্রম না থাকায় অনিষ্পন্ন আবেদন নিষ্পন্নের ব্যবস্থা করতে হবে। প্রত্যেকটি কার্যালয়ের পরিবেশ জনসেবাবান্ধব করতে হবে।

তিনি জানান, নতুন ভোটার, জাতীয় পরিচয়পত্র সংশোধন বিষয়ে প্রয়োজনীয় দলিলাদির তালিকা প্রদর্শন ও প্রচারের ব্যবস্থা করতে হবে। এ ক্ষত্রে স্থানীয় প্রেসক্লাবসহ অন্যান্য গণমাধ্যমের সহযোগিতা নিতে কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে। জেলা ও উপজেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভায়ও বিষয়গুলো তুলে ধরারও নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্বাচন কমিশন সচিবালয় থেকেও কেন্দ্রীয়ভাবে লিফলেটের মাধ্যমে প্রচারণার ব্যবস্থা করার পাশাপাশি উপজেলা/থানা নির্বাচন অফিসগুলো সেবা প্রদানের কেন্দ্রবিন্দু। স্বচ্ছতা ও দক্ষতার সঙ্গে এসব কার্যালয়ে সেবা নিশ্চিত করতে এবং ঊর্ধ্বতন কর্তৃপক্ষের মনিটরিং সেবা কার্যক্রম গতিশীল করার তাগাদা দেওয়া হয়েছে।

খুলনা গেজেট/কেডি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!