খুলনা, বাংলাদেশ | ৫ আশ্বিন, ১৪৩১ | ২০ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  খাগড়াছড়িতে দু’পক্ষের সংঘর্ষে নিহত ৩, গুলিবিদ্ধ হয়েছেন ৪ জন
  ভোলায় অস্ত্রসহ ইউপি চেয়ারম্যান আ ক ম নাসিরুদ্দিন নান্নু ও তার ছেলে আটক
  খুলনা জেলা বিএনপির আহ্ববায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা

৪০ রানে ৫ উইকেট নেই বাংলাদেশের

ক্রীড়া প্রতিবেদক

প্রথম দিনের দুই সেশন গিয়েছিল বাংলাদেশের পক্ষে। কিন্তু শেষ সেশনে রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার কল্যানে ঘুরে দাঁড়ায় ভারত। তবে দ্বিতীয় দিনের প্রথম সেশনটাও নিজেদের করে নিয়ে ভারতকে ৩৭৬ রানে গুটিয়ে দেয় সফরকারীরা। তবে ব্যাটিংয়ে নেমে শুরুটা একেবারেই ভালো হয়নি বাংলাদেশের। লাঞ্চের আগে সাজঘরে ফিরেছেন ৩ ব্যাটার। আর লাঞ্চের পর ব্যাটিংয়ে নেমেই আউট হয়েছেন শান্ত-মুশফিক।

ব্যাটিংয়ে নেমে শুরুটা দেখেশুনেই করতে চেয়েছিলেন সাদমান। কিন্তু ওভারের প্রথম ৫টি বল ওভার দ্যা উইকেটে করে আউট সুইং করাচ্ছিলেন জাসপ্রিত বুমরাহ। কিন্তু শেষ বলে সাইড বদল করে বল করেই সফলতা পান বুমরাহ। বল ছেঁড়ে দিয়ে বোল্ড হন সাদমান। ২ রানে ফেরেন এই ওপেনার।

সঙ্গীকে হারিয়ে নাজমুল হোসেন শান্তকে নিয়ে হাল ধরার চেষ্টায় ছিলেন জাকির হাসান। কিন্তু লাঞ্চের খানিক আগে আকাশ দিপের ভেতরে আসা বলের লাইন মিস করে বোল্ড হন এই ওপেনারও। ২২ বলে ৩ রান করে সাজঘরে ফেরেন তিনি। ঠিক এর পরের বলে একই ভঙ্গিতে মুমিনুল হককেও বোল্ড করেন এই পেসার। গোল্ডেন ডাক মেরে বিদায় নেন এই ব্যাটার। তবে হ্যাটট্রিকের সুযোগ তৈরি হলেও মুশফিকুর রহিম সেটা হতে দেননি। এরপরই লাঞ্চ বিরতিতে যায় নাজমুল হোসেন শান্ত’র দল।

বিরতির পর ব্যাট করতে নেমেই ধাক্কা খায় বাংলাদেশ। মোহাম্মাদ সিরাজের বল স্লিপে ক্যাচ দিয়ে বসেন শান্ত। ২০ রান করে ফেরেন বাংলাদেশ অধিনায়ক। এই ধাক্কা সামাল দেয়ার আগেই বুমরাহকে স্লিপে ক্যাচ দিয়ে ফেরেন মুশফিকও। ৮ রানে সাজঘরে ফেরেন তিনি।

ভারত প্রথম ইনিংস-

দ্বিতীয় দিনের সকালে চেন্নাইয়ের আকাশে হাসি দিয়েছে সুর্য, সঙ্গে প্রচন্ড গরমও। তবে সব ছাপিয়ে প্রথম দিন ৮০ ওভার বোলিং করা বাংলাদেশ দ্বিতীয় দিনের খেলা শুরু করে নতুন বল হাতে নিয়ে। আর এই নতুন বলের কল্যানেই দ্বিতীয় দিনের সকালটা নিজের করে নেন। তার ৩ উইকেটের সুবাদে সাজঘরে ফেরেন সেঞ্চুরিয়ান অশ্বিন। আর প্রথম দিন ৪ উইকেট নেয়া হাসান অবশেষে তুলে নেন নিজের পঞ্চম উইকেট। বুমরাহকে বিদায় করে ভারতকে অলআউট করার পাশাপাশি দ্বিতীয়বারের মতো টেস্টে পাঁচ উইকেটের দেখা পান হাসান।

হাসান মাহমুদের দুর্দান্ত বোলিংয়ে শুরুটা চমৎকার করলেও শেষ পর্যন্ত তা ধরে রাখতে পারেনি বাংলাদেশ। রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার বড় জুটিতে চালকের আসনে ভারত। প্রথম দিন শেষে ৮০ ওভারে স্বাগতিকদের সংগ্রহ ছিল ৬ উইকেটে ৩৩৯ রান। কিন্তু দ্বিতীয় দিনের শুরুতেই উইকেট হারিয়ে বসেছে স্বাগতিকরা।

নতুন বলে তাসকিন-হাসানকে দেখে শুনে সামাল দেয়ার চেষ্টায় ছিলেন অশ্বিন-জাদেজা। কিন্তু তাসকিনের ওভারে একটু লাফিয়ে ওঠা বলে খোঁচা দিয়ে বসেন সেঞ্চুরির জন্য ব্যাট করতে থাকা জাদেজা। ৮৬ রান করে সাজঘরে ফেরেন এই অলরাউন্ডার। ফলে তার বিদায়ে অশ্বিনকে সঙ্গ দিতে আসেন আকাশদীপ।

ক্রিজে এসে স্কোরিং শটস খেললেও তাসকিনের বিপক্ষে মারতে গিয়ে ক্যাচ তুলে দিয়েছিলেন আকাশ। তবে সেই ক্যাচ লুফে নিতে ব্যর্থ হন সাকিব আল হাসান। জীবন পেলেও এই তাসকিনের ওভারেই আবারও আক্রমণাত্মক শট খেলতে গিয়ে নাজমুল হোসেন শান্তর তালুবন্দি হন আকাশ। এর খানিক পরই তাসকিনের নাকল ডেলিভারি উড়িয়ে মারতে গিয়ে আবারও শান্তর হাতে ক্যাচ দেন অশ্বিন। ১১৩ রানে থামে অশ্বিনের ইনিংস।

এরপরের ওভারেই জাস্প্রিত বুমরাহকে দারুণ এক ইয়োর্কারে বোকা বানান হাসান, যদিও রিভিউ নিয়ে বেঁচে যান বুমরাহ। কিন্তু এর পরের বলেই স্লিপে ক্যাচ দিয়ে বিদায় নেন বুমরাহ। হাসান দেখা পান নিজের পঞ্চম উইকেটের। ভারত অলআউট হয় ৩৭৬ রানে।

সংক্ষিপ্ত স্কোর-

ভারত (প্রথম ইনিংস)- ৩৭৬ অল আউট (৯১.২ ওভার) (অশ্বিন ১১৩, জাদেজা ৮৬) (হাসান ৫/৮৩, তাসকিন ৩/৫৫)

বাংলাদেশ (প্রথম ইনিংস)- ৪০-৫ (১২ ওভার)

 

খুলনা গেজেট/এনএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!