খুলনা, বাংলাদেশ | ২০ আশ্বিন, ১৪৩১ | ৫ অক্টোবর, ২০২৪

Breaking News

  গাজীপুরের জিরানিতে সড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ
  রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রধান উপদেষ্টার বৈঠক শুরু আজ
  সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরী ইন্তেকাল করেছেন
কোটাবিরোধী আন্দোলন

রোদ-বৃষ্টি উপেক্ষা করে বেরোবি শিক্ষার্থীদের ঢাকা-রংপুর মহাসড়ক অবরোধ, তীব্র যানজট

বেরোবি প্রতিনিধি

সরকারি চাকরিতে কোটা সংস্কার ও ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে রোদ-বৃষ্টি উপেক্ষা করে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) সাধারণ শিক্ষার্থীরা ঢাকা-রংপুর মহাসড়ক অবরোধ করেছে। এতে মডার্ন মোড় থেকে দর্শনা, পার্ক মোড় ও দমদমা ব্রিজ পর্যন্ত সড়কে প্রায় ২-৩ কিলোমিটার তীব্র যানজটের সৃষ্টি হয়।

এর আগে শনিবার (৬ জুলাই) বেলা ১১টার দিকে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ম্যুরালের সামনে থেকে কোটা সংস্কারের দাবিতে মিছিল বের করে সাধারণ ছাত্রজনতা। পরে মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পার্কের মোড় হয়ে মডার্ন মোড়ে পৌঁছায়।

এ সময় শিক্ষার্থীরা কোটা সংস্কারের দাবিতে মহাসড়ক অবরোধ করে সেখানে বসে পড়েন। রোদ-বৃষ্টি সত্ত্বেও তখন পুরো মডার্ন মোড় এলাকা ‘কোটা না মেধা?/ মেধা মেধা মেধা’, ‘কোটাপ্রথা নিপাত যাক/ মেধাবীরা মুক্তি পাক’, ‘কোটা দিয়ে কামলা নয়/ মেধা দিয়ে আমলা চাই’-সহ নানা স্লোগানে মুখরিত হয়ে ওঠে। পরে সাধারণ শিক্ষার্থীদের কয়েকজন সেখানে বক্তব্য দেওয়া শেষে মিছিলটি ক্যাম্পাসে ফিরে আসার আগমুহূর্তে দুপুর দেড়টার দিকে বেরোবি ছাত্রলীগ শাখার সভাপতি পোমেল বড়ুয়াসহ কয়েকজন নেতাকর্মী সেখানে উপস্থিত হলে সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে তাদের কিছুটা বাগবিতণ্ডা দেখা দেয়। পরে সাধারণ শিক্ষার্থীরা অবরোধ তুলে নেন এবং শান্তিপূর্ণভাবে পুনরায় বিশ্ববিদ্যালয়ের ১নং ফটকের সামনে এসে মিছিল শেষ করেন।

এ বিষয়ে আন্দোলনকারীদের মধ্য হতে মাহামুদুল হাসান আবির বলেন, আমরা বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সকল সাধারণ শিক্ষার্থী এখানে একত্রিত হয়ে সারাদেশের সকল সাধারণ শিক্ষার্থীরা কোটা সংস্কারের দাবিতে যে আন্দোলন করছে তাতে সমর্থন জানাচ্ছি। আমরা চাই, সকল শিক্ষার্থীর প্রাণের দাবি হিসেবে কোটাপ্রথা সংস্কার করে মেধাবী ও যোগ্যদের অধিকার প্রতিষ্ঠিত হোক।

আরেক সাধারণ শিক্ষার্থী নাঈমউদ্দীন বলেন, বৈষম্যমুক্ত বাংলাদেশ বিনির্মাণে বঙ্গবন্ধু যেভাবে সুসংগঠিতভাবে আন্দোলন করে গেছেন, তেমনি আমরাও চাই এই বাংলায় কোনো রকমের বৈষম্য যেন ঠাঁই না পায়। সরকারি-বেসরকারি সকল সেক্টরে মেধা ও যোগ্যতার ভিত্তিতে নিয়োগ নিশ্চিত করাই আমাদের একমাত্র দাবি।

এ দিকে, কোটা সংস্কার ও তৎসংশ্লিষ্ট ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে রবিবার থেকে সারাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর বেশ কয়েকটি বিভাগের শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষা বর্জন করেছে বলে জানা গিয়েছে।

খুলনা গেজেট/এএজে

 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!