খুলনা, বাংলাদেশ | ৪ আশ্বিন, ১৪৩১ | ১৯ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় ৩ জনের মৃত্যু, হাসপাতালে ৮৮৭
  ঢাবির হলে পিটিয়ে যুবককে হত্যা: ছাত্রলীগ নেতাসহ আটক ৩, তদন্ত কমিটি গঠন
  বেক্সিমকো গ্রুপের সব সম্পত্তি রক্ষণাবেক্ষণের জন্য রিসিভার নিয়োগ দিতে পূর্ণাঙ্গ রায়ে বাংলাদেশ ব্যাংককে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট

চীনের নাম না নিয়েই ভারতের স্বাধীনতা দিবসের ভাষণে মোদির হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে দেয়া ভাষণে ভারতকে আত্মনির্ভর হওয়ার কথা ৩২ বার উচ্চারণ করে সীমান্তে সমুচিত জবাব দেয়ার কথা বললেও সরাসরি চীনের নাম নেননি দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বক্তব্য মোদি বলেন, ভারতের অখণ্ডতা নিয়ে যারাই প্রশ্ন তোলার চেষ্টা করেছে তাদের সমুচিত জবাব দেয়া হয়েছে। সারা বিশ্ব লাদাখে কী ঘটেছে সেটা দেখেছে।

এ বিষয়ে দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেসের প্রধান মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা বলেন, প্রধানমন্ত্রী চীনের বিষয়ে নীরব সে কীভাবে চীনকে জাবাব দেবে। এসময় দেশটির রাষ্ট্রয়াত্ব সংস্থাগুলোকে বেসরকারিকরণের সমালোচনাও করেন কংগ্রেস নেতা।

আজ ৭৪তম স্বাধীনতা দিবসে দিল্লির লালকেল্লা থেকে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে চিনের নাম মুখে না আনলেও লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত ও চিনা বাহিনীর সংঘর্ষের প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রী বলেন, ‘‘আমাদের জন্য দেশের অখণ্ডতা সবচেয়ে গুরুত্বপূর্ণ। আমাদের জওয়ানরা কী করতে পারেন, আমরা কী করতে পারি, সম্প্রতি লাদাখেই তার প্রমাণ পেয়েছে গোটা বিশ্ব। আজ লালকেল্লা থেকে ওই সমস্ত সাহসী জওয়ানদের কুর্নিশ জানাই।’’

এলএসি পেরিয়ে ভারতে অনুপ্রবেশ ঘিরে গত ১৫ জুন গালওয়ান উপত্যকায় চিনা বাহিনীর সঙ্গে সংঘর্ষ বাঁধে ভারতীয় জওয়ানদের। তাতে ২০ জন ভারতীয় জওয়ান প্রাণ হারান। নির্দিষ্ট সংখ্যা জানা না গেলেও, হতাহতের খবর মেলে চিনের তরফেও। তার পর থেকে সীমান্তে উত্তেজনা প্রশমনে দফায় দফায় বৈঠক হয়েছে দু’দেশের মধ্যে।

সেই আবহেই আজ চিনকে কড়া বার্তা দিলেন প্রধানমন্ত্রী। তবে শুধু চিন-ই নয়, নাম না করে এ দিন পাকিস্তানকেও বেঁধেন তিনি। তাঁর কথায়, ‘‘সন্ত্রাসবাদ এবং সম্প্রসারণবাদ, এই দুইয়ের বিরুদ্ধেই লড়ছে ভারত।’’ তবে এই মুহূর্তে গোটা বিশ্ব ভারতের পাশে রয়েছে বলে জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘‘আজ গোটা বিশ্ব ভারতের পাশে রয়েছে। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্য হিসেবে ভারতের অন্তর্ভুক্তির সপক্ষে ১৯২ দেশের মধ্যে ১৮৪ দেশের সমর্থনই তার প্রমাণ।’’ গত জুন মাসেই ২০২১-২২-এর জন্য সদস্য দেশগুলির বিপুল সমর্থন পেয়ে ভারত নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য নির্বাচিত হয়েছে।

খুলনা গেজেট/এআইএন




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!