খুলনা, বাংলাদেশ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২০ মে, ২০২৪

Breaking News

  চলে গেলেন বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত বরেণ্য লেখক হোসেনউদ্দিন হোসেন
  কঠোরভাবে বাজার মনিটরিং শুরুর নির্দেশ প্রধানমন্ত্রীর
  ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলবে, প্রধানমন্ত্রীর নির্দেশ : কাদের

বিদ্যুৎ আমদানি: চার মাসে আদানির কাছে বকেয়া ২ হাজার কোটি টাকা

গেজেট ডেস্ক

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) কাছে গত চার মাসে ভারতের আদানি গ্রুপের বকেয়া জমেছে প্রায় ২ হাজার কোটি টাকা। মার্চ থেকে জুন পর্যন্ত চার মাসে বিদ্যুৎ বিক্রি বাবদ এই অর্থ পাবে আদানি পাওয়ার। অর্থ বিভাগ থেকে ভর্তুকির টাকা ছাড় না করায় এ বিল দিতে পারছে না পিডিবি।

এদিকে শনিবার (১৫ জুলাই) তিন ঘণ্টার এক ঝটিকা সফরে ঢাকা এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেছেন আদানি গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান গৌতম আদানি।

ভারতের প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত গৌতম আদানি নিজের ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টে শনিবার দুপুর ১টা ৪০ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের বিষয়টি নিয়ে টুইট করেন। তিনি লেখেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গোড্ডা বিদ্যুৎকেন্দ্রের পূর্ণ সক্ষমতায় উৎপাদন বুঝিয়ে দিতে পেরে সম্মানিত বোধ করছেন।

সূত্র জানিয়েছে, শনিবার সকাল ১০টার দিকে নিজস্ব উড়োজাহাজে ঢাকায় আসেন আদানি। সকাল ১১টার দিকে তিনি গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। পরে দুপুর সোয়া ১টার দিকে ঢাকা ছাড়েন তিনি।

ভারতের ঝাড়খন্ড রাজ্যের গোড্ডা জেলায় আদানি গ্রুপ ১ হাজার ৬০০ মেগাওয়াট ক্ষমতার কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করেছে। ২০১৭ সালে আদানি গ্রুপের সঙ্গে বিদ্যুৎ ক্রয়চুক্তি করে পিডিবি। চুক্তি অনুসারে কেন্দ্রটি থেকে ২৫ বছর বিদ্যুৎ কিনবে বাংলাদেশ।

পরীক্ষামূলক উৎপাদন শুরুর আগেই এ বিদ্যুৎকেন্দ্রের জন্য আমদানি করা কয়লার যে দাম ধরেছিল তা নিয়ে আপত্তি তোলে পিডিবি। এ নিয়ে আদানির প্রতিনিধি দলের সঙ্গে দফায় দফায় আলোচনা হয়। পরবর্তী সময়ে আদানি পাওয়ারের পক্ষ থেকে পিডিবিকে জানানো হয়, পায়রা ও রামপাল কেন্দ্রের চেয়ে তাদের বিদ্যুতের দাম কম হবে।

বকেয়া ২ হাজার কোটি টাকা

মার্চে প্রথম ইউনিট থেকে পরীক্ষামূলক বিদ্যুৎ সরবরাহ চালুর পর ৬ এপ্রিল থেকে বাণিজ্যিক উৎপাদন শুরু হয়। দ্বিতীয় ইউনিটের বাণিজ্যিক উৎপাদন শুরু হয় ২৬ জুন। চাহিদা কম থাকায় এখন আদানি দিনে ৬০০ মেগাওয়াটের মতো বিদ্যুৎ সরবরাহ করছে।

প্রথম ইউনিটের পরীক্ষামূলক উৎপাদনের সময়কালে জ্বালানির জন্য পিডিবিকে প্রথমে ১৭ মিলিয়ন ডলারের একটি বিল জমা দেয় আদানি। এরপর জুন পর্যন্ত আরও তিন দফা বিল দিয়েছে প্রতিষ্ঠানটি। সব মিলিয়ে চার মাসে প্রায় ২ হাজার কোটি টাকার বিদ্যুৎ বিক্রির বিল দিলেও আদানি এখনও কোনো অর্থ পায়নি পিডিবি থেকে। এখন পর্যন্ত দিনে গড়ে ৬০০ থেকে ৭০০ মেগাওয়াট বিদ্যুৎ কিনেছে পিডিবি। পূর্ণ ক্ষমতায় বিদ্যুৎ আমদানি শুরু হলে আদানির বিলের পরিমাণ আরও বাড়বে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। চুক্তির প্রাথমিক হিসাব অনুসারে ২৫ বছরে বাংলাদেশকে শুধু ক্যাপাসিটি চার্জ হিসেবে আদানিকে ৯৬ হাজার ২০০ কোটি টাকা দিতে হবে ।

গত ফেব্রুয়ারিতে মার্কিন গবেষণা প্রতিষ্ঠান হিনডেনবার্গ রিসার্চ আদানি গ্রুপের অনিয়ম নিয়ে প্রতিবেদন প্রকাশ করে। এরপরই পুঁজিবাজারে প্রতিষ্ঠানটির শেয়ারদরে ধস নামে। বিশ্বের অন্যতম শীর্ষ এই ধনীর সম্পদ ১২০ বিলিয়ন ডলার থেকে ৫০.৫ বিলিয়ন ডলারে নেমে এসেছে।

সূত্র: দৈনিক সমকাল

খুলনা গেজেট/এসজেড




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!