খুলনা, বাংলাদেশ | ২১ আশ্বিন, ১৪৩১ | ৬ অক্টোবর, ২০২৪

Breaking News

  সাবেক মন্ত্রী আব্দুর রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা
  ফের জামিন নামঞ্জুর সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের
  শেরপুর ও ময়মনসিংহে বন্যা পরিস্থিতির অবনতি, এ পর্যন্ত নিহত ৭

৩০ ডিসেম্বর : পাল্টা-পাল্টি কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক

৩০ ডিসেম্বরকে ঘিরে দেশের প্রধান দুই রাজনৈতিক দল পাল্টাপাল্টি কর্মসূচি ঘোষণা দিয়েছে। দিনটিকে ‘গণতন্ত্রের বিজয় দিবস’ হিসেবে পালন করবে আওয়ামী লীগ। আর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দুই বছর পূর্তিতে ‘গণতন্ত্র হত্যা দিবস’ হিসেবে পালন করবে বিএনপি। সংবাদ সম্মেলন করে দু‘দলের পক্ষ থেকে এসব কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গত শুক্রবার সকালে তাঁর সরকারি বাসভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জানান, ‘৩০ ডিসেম্বর গণতন্ত্রের বিজয় দিবস পালন করবে আওয়ামী লীগ।’

ওবায়দুল কাদের বলেন, ‘করোনা মহামারির কারণে পরিবর্তিত পরিস্থিতিতে আওয়ামী লীগ স্বাস্থ্যবিধি মেনে গণতন্ত্রের বিজয় দিবস পালন করা হবে। তাই দলমত-নির্বিশেষে সব অংশী জনের গণতান্ত্রিক মূল্যবোধের সুরক্ষা এবং একে এগিয়ে নিতে নিজ নিজ অবস্থান থেকে দায়িত্বশীল ভূমিকা পালনের পাশাপাশি বিরোধী দলেরও দায়িত্বশীল ভূমিকা পালনের আহবান জানান মন্ত্রী।’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘নানা প্রতিকূলতার মধ্য দিয়ে এগিয়ে যাচ্ছে দেশের গণতন্ত্র। গণতন্ত্র এক দিনে মহিরুহে রূপান্তরিত হয় না, পার করতে হয় অনেক পথ। গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে শেখ হাসিনার নেতৃত্বে যে যাত্রা চলমান, তাতে সবার সহযোগিতা প্রয়োজন বলে তিনি দাবি করেন।’

অন্যদিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের দুই বছর পূর্তিতে সারাদেশে ৩০ ডিসেম্বর বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। ৩০ ডিসেম্বর ‘গণতন্ত্র হত্যা দিবস’ উপলক্ষে এবং একাদশ জাতীয় সংসদ নির্বাচন বাতিল ও পুনঃনির্বাচনের দাবিতে এ কর্মসূচি পালন করবে তারা। মঙ্গলবার (২৯ ডিসেম্বর) নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি জানান, কেন্দ্র ঘোষিত বিক্ষোভ কর্মসূচির অংশ হিসেবে বুধবার বেলা ১১টার দিকে দেশব্যাপী জেলা ও মহানগরে বিক্ষোভ সমাবেশ পালন করবে বিএনপি। দলের স্থায়ী কমিটি গত শনিবার ভার্চুয়াল সভায় বিগত জাতীয় নির্বাচনের বিরোধিতা করে এ কর্মসূচির পরিকল্পনা গ্রহণ করে। দেশবাসীসহ বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের সকল পর্যায়ের নেতাকর্মীকে বিক্ষোভ কর্মসূচিতে অংশগ্রহণের জন্য অনুরোধ জানান বিএনপির এই মুখপাত্র।

কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে খুলনা মহানগর ও জেলার প্রধান দুই দলও এ দিনে পৃথক পৃথক দিবস পালনের ঘোষণা দিয়েছে।

‘গণতন্ত্রের বিজয় দিবস’ হিসেবে পালন করবে খুলনা মহানগর আওয়ামী লীগ। দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষে খুলনা মহানগর আওয়ামী লীগ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।কর্মসূচির মধ্যে রয়েছে দলীয় কার্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে মাল্যদান, সন্ধ্যায় দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল। কর্মসূচি সফল করতে মহানগর, থানা, ওয়ার্ড আওয়ামী লীগ, সহযোগী সংগঠনের নেতাকর্মী এবং নির্বাচিত সকল কাউন্সিলরকে যথাসময়ে মিছিল সহকারে উপস্থিত থাকার জন্য বিশেষভাবে আহবান জানিয়েছেন খুলনা মহানগর আওয়ামী লীগ সভাপতি ও কেসিসি মেয়র তালুকদার আব্দুল খালেক ও মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা।

অপরদিকে ভোটাধিকার হরণ ও ‘গণতন্ত্র হত্যা দিবস’র বিক্ষোভ কর্মসূচি সফলের লক্ষ্যে বুধবার বেলা ১১ টার দিকে দলীয় কার্যালয় সামনে বিক্ষোভ সমাবেশের সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। গত রোববার বেলা ১২টার দিকে দলীয় কার্যালয়ে কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও মহানগর বিএনপি’র সভাপতি নজরুল ইসলাম মঞ্জুর সভাপতিত্বে খুলনা মহানগর ও জেলা বিএনপি’র এ যৌথ সভায় ওই সিদ্ধান্ত নেন। এছাড়া মহানগর ও জেলার সকল ওয়ার্ড, ইউনিয়ন, থানা এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের সকল স্তরের কর্মী-সমর্থকদের কর্মসূচি সফলের আহবান জানানো হয়।

 

খুলনা গেজেট /এআর/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!