খুলনা, বাংলাদেশ | ৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৮ মে, ২০২৪

Breaking News

  করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১১
  তিন জেলায় বজ্রপাতে প্রাণ গেল ৭ জনের
  রাঙামাটিতে সশস্ত্র হামলায় ইউপিডিএফ সদস্যসহ নিহত ২
যশোরে তথ্য কমিশনার

সুশাসন প্রতিষ্ঠায় প্রয়োজন তথ্য জানার অধিকার

নিজস্ব প্রতিবেদক, যশোর

তথ্য কমিশনার শহিদুল আলম বলেছেন, দেশে সুশাসন প্রতিষ্ঠার জন্য প্রয়োজন জনগণের তথ্য জানার অধিকার প্রতিষ্ঠা করা। আর রাষ্ট্রের দুর্নীতি বন্ধের জন্য দরকার সুশাসন প্রতিষ্ঠা।

শনিবার সকালে যশোর কালেক্টরেট সভাকক্ষে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে আয়োজিত ‘তথ্যের অবাধ প্রবাহে ইন্টারনেটের গুরুত্ব’ শীর্ষক আলোচনা সভা এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

তথ্য কমিশনার বলেন, বাহাত্তর সালে এদেশের সংবিধান প্রণয়ন হলেও তথ্য অধিকার আইন প্রণয়ন হয় ২০০৯ সালে। বিলম্বে হলেও এটি প্রতিষ্ঠিত হয়েছে। তাই একে এগিয়ে নিয়ে যেতে সবারই কাজ করতে হবে। নতুন প্রজন্মের মধ্যে তথ্য অধিকার বিষয়ে আগ্রহ তৈরি হয়েছে, এটি আশার কথা। বৃহত্তর জনগোষ্ঠীর মধ্যে তথ্য অধিকার বিষয়ে সচেতনতা তৈরিতে সবার কাজ করতে হবে।

শহিদুল আলম বলেন, আগামীর বাংলাদেশকে দুর্নীতিমুক্ত স্মার্ট বাংলাদেশ হিসেবে প্রতিষ্ঠায় সচেতনতা তৈরিতে যার যার জায়গা থেকে কাজ করতে হবে। তবেই এ আইনটি প্রতিষ্ঠিত হবে বলে তিনি মন্তব্য করেন।

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবসের আলোচনা সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তুষার কুমার পাল। স্বাগত বক্তৃতা করেন উন্নয়ন সংস্থা এমআরডিআই’র নির্বাহী পরিচালক হাসিবুর রহমান মুকুর। বক্তৃতা করেন অতিরিক্ত পুলিশ সুপার সাইফুল ইসলাম, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাহমুদুল হাসান, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান জ্যোস্না আরা মিলি, যশোর সংবাদপত্র পরিষদের সাধারণ সম্পাদক মবিনুল ইসলাম মবিন, জানাক সদস্য জেএম ইকবাল হোসেন ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ইউসুফ মিয়া।

তথ্য কমিশন, যশোর জেলা প্রশাসন, এমআরডিআই, জাগ্রত নাগরিক কমিটি (জানাক), দ্যা এশিয়া ফাউন্ডেশন এ অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে কুইজ প্রতিযোগিতায় বিজয়ী ২৪ জনের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠান পরিচালনা করেন এমআরডিআইয়ের নির্বাহী পরিচালক হাসিবুর রহমান মুকুর।

এর আগে কালেক্টরেট চত্বরে তথ্য কমিশনার র‌্যালির উদ্বোধন করেন। র‌্যালিটি বঙ্গবন্ধুর ম্যুরাল ঘুরে একই স্থানে এসে শেষ হয়।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!