খুলনা, বাংলাদেশ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২০ মে, ২০২৪

Breaking News

  ইরানের প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি সম্পূর্ণ বিধ্বস্ত : রয়টার্স; জীবিত কারও সন্ধান মেলেনি : রেড ক্রিসেন্ট

সাতক্ষীরা জেলা পরিষদ নির্বাচনে ১০৪৬ ভোটারের জন্য ভোট কেন্দ্র ১২

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

আগামী ১৭ অক্টোবর সারাদেশের ৬১টি জেলা পরিষদের সাথে অনুষ্ঠিত হবে সাতক্ষীরা জেলা পরিষদ নির্বাচন। নির্বাচনে চেয়ারম্যান পদে ২জন এবং ৭টি সাধারণ ওয়ার্ডে ২৫জন ও ৩টি সংরক্ষিত মহিলা ওয়ার্ডে ১০জনসহ মোট ৩৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনে ১২াট কেন্দ্রে মোট ১০৪৬ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

এদিকে সাতক্ষীরা জেলা পরিষদের ৭টি সাধারণ ওয়ার্ড ও ৩টি সংরক্ষিত মহিলা ওয়ার্ডের সীমানা ইতিমধ্যে নির্ধারণ করা হয়েছে। এছাড়া সাতক্ষীরার ৭টি উপজেলা ও দু’টি পৌর সভায় মোট ১২টি ভোট ক্রে স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরমধ্যে তালা, দেবহাটা ও শ্যামনগর উপজেলায় একটি করে ভোট কেন্দ্র স্থাপন করা হচ্ছে। এছাড়া কলারোয়ায় ২টি, সাতক্ষীরা সদরে ২টি ও কালিগঞ্জে ২টি এবং আশাশুনিতে থাকছে ৩টি ভোট কেন্দ্র।

সাতক্ষীরা জেলা নির্বাচন অফিসার ফারাজি আজমল হোসেন জানান, সাতক্ষীরা জেলা পরিষদ নির্বাচন উপলক্ষে ৭টি সাধারণ ওয়ার্ড ও ৩টি সংরক্ষিত মহিলা ওয়ার্ডের সিমানা নির্ধারণের পর ভোট কেন্দ্রের তালিকা নির্বাচন কমিশন সচিবালয়ের নির্দেশনা অনুযায়ী দাবী, আপত্তি নিষ্পত্তিপূর্বক প্রস্তুত করা হয়েছে। ভোটকেন্দ্র স্থাপনের নীতিমালা অনুযায়ী প্রত্যেকটি ওয়ার্ডের জন্য একটি ভোটকেন্দ্র স্থাপনের নির্দেশনা রয়েছে। কিন্তু জেলা পরিষদের পুনঃনির্ধারিত সীমানায় সংরক্ষিত ওয়ার্ডের ভৌগলিক অবস্থা ও ইউনিয়নের সমতার বিষয়টি বিবেচনাপূর্বক সাধারণ ওয়ার্ডভুক্ত ইউনিয়ন বিভাজন করে সংরক্ষিত ওয়ার্ড গঠন করা হয়েছে। সে কারণে সাতক্ষীরা জেলা পরিষদ নির্বাচনের সংরক্ষিত ওয়ার্ডের চূড়ান্ত ফলাফল প্রাপ্তির জন্য সাধারণ ওয়ার্ড বিভাজিত ইউনিয়নের আলাদা ফলাফল প্রয়োজন হবে। সে কারণে নির্ধারিত সীমানা অনুযায়ী সংরক্ষিত ওয়ার্ডের ফলাফলের জন্য সাধারণ ওয়ার্ডের বিভাজিত ইউনিয়নগুলোর আলাদা আলাদা ফলাফল প্রাপ্তির লক্ষ্যে জেলা প্রশাসক, সাতক্ষীরা ও রিটার্নিং অফিসারের সাথে পরামর্শক্রমে কয়েকটি সাধারণ ওয়ার্ডে একের অধিক ভোটকেন্দ্র স্থাপনের জন্য প্রস্তুত করা হয়েছে।

ফারাজি আজমল হোসেন আরো জানান, প্রস্তাব অনুযায়ী তালা উপজেলার ১২টি ইউনিয়নে ১টি, দেবহাটা উপজেলার ৫টি ইউনিয়নে ১টি এবং শ্যামনগর উপজেলার ১২টি ইউনিয়নে একটি করে ভোট কেন্দ্র স্থাপন করা হচ্ছে। এছাড়া কলারোয়ায় উপজেলার ১২টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ২টি, সাতক্ষীরা সদরের ১৪টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ২টি, কালিগঞ্জ উপজেলার ১২টি ইউনিয়নে ২টি এবং আশাশুনি উপজেলার ১১টি ইউনিয়নে থাকছে ৩টি ভোট কেন্দ্র। প্রতিটি ভোট কেন্দ্রে ২টি করে বুথ থাকবে। ভোট গ্রহণ করা হবে ইভিএমে।

সাতক্ষীরা জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, জেলা পরিষদ নির্বাচনে সাতক্ষীরা ১২াট কেন্দ্রে মোট ১০৪৬ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ভোটার ৭৯৮ জন ও নারী ভোটার ২৪৮জন। এসব ভোটরদের মধ্যে তালা উপজেলার একটি কেন্দ্রে ১২১ জন পুরুষ ও ৩৮ জন নারী মিলে মোট ১৫৯ জন, কলারোয়া উপজেলার দু’টি কেন্দ্রে ১৩১ জন পুরুষ ও ৪১ জন নারী সহ মোট ১৭২ জন, সদর উপজেলার দু’টি কেন্দ্রে ১৫১ জন পুরুষ ও ৪৬ জন নারী সহ মোট ১৯৭ জন, দেবহাটার একটি কেন্দ্রে ৫২ পুরুষ ও ১৬ নারীসহ ৬৮জন, কালিগঞ্জ উপজেলার একটি কেন্দ্রে ১১০ পুরুষ ও ৩৬ নারীসহ মোট ১৪৬জন, আশাশুনি উপজেলার তিনটি কেন্দ্রে ১১২ জন পুরুষ ও ৩৪ জন নারীসহ মোট ১৪৬ জন এবং শ্যামনগর উপজেলার একটি কেন্দ্রে ১২১ পুরুষ ও ৩৭ নারীসহ মোট ১৫৮ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!