খুলনা, বাংলাদেশ | ৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৮ মে, ২০২৪

Breaking News

  নরসিংদীতে বজ্রপাতে ৩ জনের মৃত্যু
  রাঙামাটিতে সশস্ত্র হামলায় ইউপিডিএফ সদস্যসহ নিহত ২
  সাতক্ষীরার তালায় ধানের ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত, আহত আরও ১১ জন

সাতক্ষীরায় পত্রদূত সম্পাদক সম আলাউদ্দীনের ২৫তম শাহাদাত বার্ষিকীতে স্মরণ সভা

সাতক্ষীরা প্রতিনিধি

বিনম্র শ্রদ্ধা ও অকৃত্রিম ভালোবাসায় সাতক্ষীরার দৈনিক পত্রদূত সম্পাদক, সাবেক প্রাদেশিক পরিষদ সদস্য, বীর মুক্তিযোদ্ধা শহীদ স.ম আলাউদ্দীনকে স্মরণ করেছেন সর্বস্তরের মানুষ। স ম আলাউদ্দীনের ২৫তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে শনিবার (১৯ জুন) তার সমাধিতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

এউপলক্ষে সাতক্ষীরা সাংবাদিক ঐক্য, সাতক্ষীরা প্রেসক্লাব, সাতক্ষীরা টিভি জার্নালিস্ট এসোসিয়েশন, বঙ্গবন্ধু পেশাজীবী পরিষদ, বঙ্গবন্ধু পেশাভিত্তিক মাধ্যমিক বিদ্যালয়, আলাউদ্দীন স্মৃতি সংসদসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও ধর্মীয় প্রতিষ্ঠান দিনভার বিভিন্ন কর্মসূচি পালন করেছে। সকালে সাতক্ষীরা সাংবাদিক ঐক্য’র সদস্যরা তালা উপজেলার মিঠাবাড়ি গ্রামে শহীদ স ম আলাউদ্দীনের মাজারে পুষ্পস্তক অর্পনের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন।

শ্রদ্ধা নিবেদন ও কবর জিয়ারত শেষে সাতক্ষীরা পলাশপোলস্থ জেলা সাংবাদিক ঐক্য কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সংগঠনের আহ্বায়ক যুগান্তর ও এনটিভি’র সাতক্ষীরা প্রতিনিধি সুভাষ চৌধুরী। সাংবাদিক শরীফুল্লাহ কায়সার সুমনের সঞ্চলনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আবু আহমেদ, মোঃ আনিসুর রহিম, জিএম মনিরুল ইসলাম মিনি,আবুল কালাম আজাদ, আবুল কাসেম, আমিনা বিলকিস ময়না, এম জিললুর রহমান প্রমুখ। আলোচনা সভায় বক্তারা ২৫ বছরেও স ম আলাউদ্দীন হত্যার বিচার সম্পন্ন না হওয়ায় এবং বিচার প্রক্রিয়া বিলম্বিত হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন।
বক্তারা বলেন, ১৯৯৬ সালের ১৯ জুন দৈনিক পত্রদূত অফিসে কর্মরত অবস্থায় ঘাতকের গুলিতে নিহত হন বীর মুক্তিযোদ্ধা, সাবেক প্রাদেশিক পরিষদের সদস্য স ম আলাউদ্দীন। ২৫ বছর পেরিয়ে গেলেও তার বিচার আজও হয়নি। স ম আলাউদ্দীন ছিলেন গণ মানুষের নেতা।

সাতক্ষীরা ভোমরা স্থল বন্দর প্রতিষ্ঠার পুরোধা, সাতক্ষীরা চেম্বার অব কমার্সের অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন স ম আলাউদ্দীন। সাতক্ষীরার গরীব শিক্ষার্থীদের বৃত্তিমূলক কারিগরি শিক্ষার অন্যতম পথনির্দেশক ছিলেন স ম আলাউদ্দীন। দক্ষিণ অঞ্চলে পরিকল্পিত চিংড়ি চাষের রূপকার ছিলেন তিনি। সাতক্ষীরাসহ দক্ষিণাঞ্চলের সামগ্রিক উন্নয়নে তার অবদানের কথা স্মরণীয় হয়ে আছে। অথচ সেই মহান ব্যক্তিকে যারা খুন করেছে তাদের বিচার আজও হয়নি। বক্তারা আলাউদ্দীনের আদর্শ, নীতি, চিন্তা ও কর্মকে নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানান।

এদিকে দৈনিক পত্রদূত সম্পাদক ও বিশিষ্ট আওয়ামীলীগ নেতা বীর মুক্তিযোদ্ধা শহীদ স.ম. আলাউদ্দীন এর ২৫তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে শনিবার সাতক্ষীরা প্রেসক্লাব মিলনায়তনে এক স্মরণসভার অয়োজন করা হয়। সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি মমতাজ আহমেদ বাপী’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোহাম্মাদ আলী সুজনের সঞ্চালনায় এতে মধ্যে বক্তব্য রাখেন, দৈনিক প্রথম আলোর স্টাফ রিপোর্টার কল্যান ব্যানার্জি, সাবেক সাধারণ সম্পাদক এম কামরুজ্জামান ও মোস্তাফিজুর রহমান উজ্জল, যুগ্ন সাধারণ সম্পাদক মোঃ আব্দুল জলিল প্রমুখ।

করোনা ভাইরাসের কারণে সামাজিক দুরত্ব বজায় রেখে সাতক্ষীরা প্রেসক্লাবের আয়োজনে অনুষ্ঠিত স্মরণ সভায় বক্তারা বলেন স.ম. আলাউদ্দীন ছিলেন সাতক্ষীরার গণমানুষের নেতা। ১৯৯৬ সালের ১৯ জুন কালোরাতে বীর মুক্তিযোদ্ধা ও পত্রদূত সম্পাদক স.ম. আলাউদ্দীনকে হত্যা করে সন্ত্রাসীরা। হত্যার ২৫ বছর পেরিয়ে গেলেও আজও বিচারে খুনিদের শাস্তি না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন বক্তারা।

অপরদিকেশনিবার বাদ জোহর সাতক্ষীরা কামালনগর জামে মসজিদ ও মিঠাবাড়ি জামে মসজিদসহ বিভিন্ন মসজিদে স ম আলাউদ্দীনের আত্মার শান্তি কামনায় দোয়া ও মিলাদ শরীফ পড়া হয়।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!