খুলনা, বাংলাদেশ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২০ মে, ২০২৪

Breaking News

  হেলিকপ্টার দুর্ঘটনায় নিঁখোজ ইরানের প্রেসিডেন্ট ইব্রাহীম রাইসি
  বাজারে থাকা এসএমসি প্লাসের সব ইলেক্ট্রোলাইট ড্রিংকস প্রত্যাহারের নির্দেশ, বাজারজাতকারীকে ১৬ লাক টাকা জরিমানা

সাতক্ষীরায় নাগরিক কমিটির সভা

সাতক্ষীরা প্রতিনিধি

সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির এক সভা শনিবার বেলা ১১টায় সংগঠনের অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সংগঠনের আহবায়ক মো. আনিসুর রহিম।

সভায় সম্প্রতি সাতক্ষীরা শহরতলীর বাকাল জেলেপাড়ার জেলে সম্প্রদায়ের লোকজনের জমি দখল করতে ভাংচুর মারপিটের ঘটনা, কালিগঞ্জের নলতায় একটি এনজিও এর অফিস নির্মাণকে কেন্দ্র করে সৃষ্ট পরিস্থিতি পরবর্তী সংবাদ সম্মেলন করে নারী বিদ্বেষ ও সাম্প্রদায়িক উষ্কানী সম্বলিত বক্তব্য, আশাশুনির তেঁতুলিয়া গ্রামে ভাংচুর লুটপাটের ঘটনা এবং শ্যামনগরের দক্ষিণ তালবাড়িয়ার হিন্দু সম্প্রদায়ের লোকজনের জমি দখল করতে গিয়ে হামলা মারপিটের ঘটনাসহ সাম্প্রতিক বিভিন্ন ঘটনা পর্যালোচনা করা হয়।

সভায় এসব ঘটনার সাথে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে উগ্র ধর্মীয় সাম্প্রদায়িক গোষ্টির যোগসূত্রতা সম্পর্কেও পর্যালোচনা করা হয়। সভায় ২০১২ সালে কালিগঞ্জের ফতেপুর-চাকদহের ঘটনা স্মরণপূর্বক ২০১৩ সালে সাতক্ষীরায় উগ্র সাম্প্রদায়িক জঙ্গি গোষ্টির ব্যাপক তান্ডবের ঘটনা সম্পর্কে আলোচনা করা হয়। জেলায় সম্প্রতি সংঘটিত এসব ঘটনার সাথে ২০১৩ সালের ঘটনা সমূহের প্রারম্ভিক এক ধরণের মিল খুজে পাওয়া যায় বলে উল্লেখ করেন বক্তারা।

সভায় আরো বলা হয়, জাতীয় আন্তর্জাতিক সাম্প্রতিক প্রেক্ষাপটে এসব ঘটনা যে কোন সময় দাবানলের মত ছড়িয়ে দিয়ে ২০১২-২০১৩ সালের মত প্রেক্ষাপট সৃষ্ঠি করতে উগ্র সাম্প্রদায়িক গোষ্টি তৎপর রয়েছে বলে পরিস্থিতিদৃষ্টে প্রতিয়মান হচ্ছে। এসব ঘটনার শুরুতেই কঠোর পদক্ষেপ গ্রহণের জন্য প্রশাসন ও আইন শৃঙ্খলা বাহিনীর প্রতি দৃষ্টি আকর্ষণ করা হয়। একই সাথে বিশ্বব্যাপি কোভিড-১৯ পরিস্থিতি এবং দেশব্যাপি বন্যা পরিস্থিতির মধ্যে সাতক্ষীরায় ঘূর্ণিঝড় আম্পান পরবর্তী বেড়িবাঁধ ভেঙ্গে প্লাবিত এলাকাসহ অন্যান্য এলাকার মানুষের সীমাহীন দুর্ভোগ এবং সাতক্ষীরা পৌর এলাকাসহ বিভিন্ন এলাকায় জলাবদ্ধতায় নাকাল মানুষকে বাঁচাতে সরকারের প্রতি আহবান জানানো হয়।

সভায় সাতক্ষীরার নদী ভাঙ্গন ও জলাবদ্ধতা সমস্যার সমাধানসহ জেলা নাগরিক কমিটির ২১ দফা দাবিতে পূর্ব ঘোষিত পক্ষকালব্যাপি গণস্বাক্ষর সংগ্রহ অভিযান মাসব্যাপি অব্যাহত রাখার পাশাপাশি সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে নাগরিক সংলাপ ও দ্বিতীয় সপ্তাহে মাননীয় প্রধানমন্ত্রীর নিকট সাতক্ষীরাবাসীর গণস্বাক্ষর সম্বলিত স্মারকলিপি পেশের কর্মসূচি পুননির্ধারণ করা হয়।

সভায় বক্তৃতা করেন ও উপস্থিত ছিলেন প্রফেসর আব্দুল হামিদ, সুধাংশু শেখর সরকার, এড. শেখ আজাদ হোসেন বেলাল, অধ্যক্ষ আশেক-ই-এলাহী, মাধব চন্দ্র দত্ত, আনোয়ার জাহিদ তপন, অপারেশ পাল, নিত্যা নন্দ সরকার, এড. মুনির উদ্দিন, আলী নুর খান বাবলু, শেখ সিদ্দিকুর রহমান, ওবায়দুস সুলতান বাবলু, আল মাহামুদ পলাশ, অধ্যাপক তপন কুমার শীল, আসাদুজ্জামান লাভলু, আফজাল হোসেন ও আবুল কালাম আজাদ। সাতক্ষীরা জেলা নাগরিবক কমিটির যুগ্ম সদস্য সচিব আলী নুর খান বাবুল স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞিতে এতথ্য নিশ্চিত করা হয়।

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!