খুলনা, বাংলাদেশ | ২০ আশ্বিন, ১৪৩১ | ৫ অক্টোবর, ২০২৪

Breaking News

  জামালপুরে অটোরিকশায় ট্রাকের ধাক্কা, মাদরাসা শিক্ষকসহ নিহত ৩
  ঢাকায় পৌঁছেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী
  টাঙ্গাইলে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৪, আহত ১০

সাতক্ষীরায় দলিত জনগোষ্ঠীর মানববন্ধন ও স্মারকলিপি

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

আন্তর্জাতিক বর্ণ বৈষম্য বিলোপ দিবস’২২ উদযাপনে দলিত জনগোষ্ঠীর মানবাধিকার প্রতিষ্ঠায় সাতক্ষীরায় মানববন্ধন ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৩ মার্চ) সকাল ১১টায় সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে এই মানববন্ধনের আয়োজন করা হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন, বাংলাদেশ দলিত যুব ঐক্য পরিষদের বিভাগীয় সভাপতি সুব্রত কুমার দাশ, বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম) সাতক্ষীরা জেলা কমিটির সাধারণ সম্পাদক দুলাল চন্দ্র দাশ, সদস্য মন্টু কুমার দাশ, বাংলাদেশ দলিত যুব ঐক্য পরিষদের জেলা কমিটির সভাপতি সুমন দাশ প্রমুখ।

মানুষের জন্য ফাউন্ডেশন, ইউকে এইডের অর্থায়নে দলিত ও সম্প্রীতি ফোরাম এর বাস্তবায়নে বাংলাদেশ দলিত যুবঐক্য পরিষদ, সাতক্ষীরা জেলা শাখার পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধনের সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দলিত সংস্থার নির্বাহী পরিচালক স্বপন কুমার দাশ।

মানববন্ধন শেষে সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে সাতক্ষীরা জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে গিয়ে শেষ হয়। পরে ১০ দফা দাবিতে সাতক্ষীরা জেলা প্রশাসক এর মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর একটি স্মারকলিপি প্রদান করা হয়।

স্মারকলিপিতে বলা হয়, দলিত হরিজন জনগোষ্ঠীর মানবাধিকার প্রতিষ্ঠায় বৈষম্য বিলোপ আইন প্রনয়ন, সরকারের নির্বাচনী ম্যানিফেস্টের প্রতিশ্রুতি বাস্তবায়ন, বৈষম্য বিলোপ আইন এর আলোকে সেবা প্রদান যুগোপযোগী করা, দলিত হরিজন শিশুদের শিক্ষা প্রতিষ্ঠানে প্রবেশাধিকার নিশ্চিত করা, সিটি কর্পোরেশন ও পৌরসভায় হরিজন সম্প্রদায়ের জন্য চাকুরী নীতিমালা যুগোপযোগী করা, সরকারের গৃহায়ন কর্মসূচী বাস্তবায়ন ও হরিজনদের খাস জমি বন্দোবস্ত, সরকারি সেফটিনেট কর্মসূচীতে দলিতদের অন্তর্ভূক্তি, আদমশুমারী বা জাতীয় জরিপে দলিত সম্প্রদায়কে আসন সংরক্ষণের ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

 

খুলনা গেজেট/এএ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!